Party Snacks Idea

বন্ধুর বাড়িতে রাতের পার্টি, নাচোস থেকে পিৎজ়া, আর কোন মুখরোচক পদ মেনুতে রাখা যাবে?

সপ্তাহ শেষে বন্ধুর বাড়িতে রাত কাটানোর চল রয়েছে জেন জ়েড-এর। গল্প, আড্ডার সঙ্গে তখন দরকার হয় মুখরোচক খাবারও। জেনে নিন, কোন খাবার সহজেই বানিয়ে নেওয়া যাবে, আবার আসরও জমিয়ে দেবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৭:১৯
Share:

ঘরোয়া আড্ডায় কোন কোন খাবার রাখতে পারেন? ছবি: শাটারস্টক।

সপ্তাহ শেষে জেন জ়েডের কাছে উদ্‌যাপন হয় একটু অন্য ভাবে। কেউ পছন্দ করেন নাইট ক্লাব, কেউ বা বন্ধুর বাড়িতে ঘরোয়া আড্ডার সঙ্গে পান-ভোজন। পার্টিতে মুখরোচক খেতে ইচ্ছে করলেও, রান্না ঘরে ঘণ্টার পর ঘণ্টা কাটাতে তাও আবার সপ্তাহ শেষে, কেউই চান না। বদলে, বিশেষ খাটনি ছাড়াই সুস্বাদু পদ বানিয়ে ফেলতেই পারেন একটু অন্য ভাবে। কিছু জিনিস বাজার থেকে কিনে আনুন। স্বাদ বাড়াতে তার উপর কারিকুরি করে নিন।

Advertisement

নাচোস-সালসা বাজার থেকেই কিনতে পারেন নাচোস। আড্ডা হোক বা ওটিটি প্ল্যাটফর্মের রোমা়ঞ্চকর ওয়েব সিরিজ, সঙ্গে নাচোস থেকে সালসা আর চিজ সস্ দারুণ লাগবে। পেঁয়াজ, টম্যাটো, ক্যাপসিকাম কুচিয়ে লেবুর রস, নুন দিয়ে মাখিয়ে নিয়ে নাচোসের উপর ছড়িয়ে দিতে পারেন। চিজ় সস না থাকলে উপর দিয়ে চিজ় ও শুকনো লাল লঙ্কা কুচি দিয়ে মাইক্রোওয়েভ ওভেনে ১ বা ২ মিনিট রান্না করে নিতে পারেন।

নাচোস-সালসা আর চিজ়ের সঙ্গত থাকলে ঘরোয়া আড্ডা বা পার্টি দারুণ জমবে। ছবি: সংগৃহীত।

পপকর্ন

Advertisement

প্রেসার কুকার হোক বা কড়াই, ভুট্টার দানা বেশ কিছুক্ষণ গরমে চাপা দিয়ে রাখলে তা থেকেই সুন্দর পপকর্ন তৈরি হয়ে যায়। স্বাদ বাড়াতে এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন চিজ় গুঁড়ো। আবার তরল চকোলেট বা ক্যারামেলের দ্রবণে মাখিয়ে নিতে পারেন।

ফল

এ ভাবে ফল রাখলে সকলেই খেতে চাইবে। ছবি: সংগৃহীত।

রকমারি ফল যেমন আনারস, স্ট্রবেরি, কলা টুকরো করে কেটে বিটনুন, গোল মরিচ ও চাট মশলা মাখিয়ে কাঠিতে গেঁথে পরিবেশন করলে, খেতেও ভাল লাগবে, দেখতেও সুন্দর লাগবে। বাড়তি স্বাদ যোগ করতে কাঠিতে গাঁথা ফল তরল চকোলেট ও কুচনো বাদামে মাখিয়ে নিতে পারেন।

পিৎজ়া বাজারে পিৎজ়ার পাঁউরুটি কিনতে পাওয়া যায়। তার উপর পিৎজ়া শস, পছন্দের সব্জি, অরিগ্যানো ও উপর থেকে চিজ় দিয়ে মাইক্রোওয়েভ অভেনে মিনিট ২ রান্না করে নিলেই তৈরি হয়ে যাবে ঘরোয়া পিৎজ়া।

পাঁউরুটি কেনা থাকলে ৫ মিনিটেই তৈরি হবে ঘরোয়া পিৎজ়া। ছবি: সংগৃহীত।

কাবলিছোলার চাট

কাবলিছোলা সেদ্ধ করে রাখুন। বন্ধুরা আসার আগে কড়াইতে পেঁয়াজ, লঙ্কা, ধনেপাতা কুচি, গোল মরিচের গুঁড়ো, চাট মশলা দিয়ে নেড়েচেড়ে নিন। প্রোটিন, ভিটামিনের মিশেলে খাবার হয়ে উঠবে স্বাস্থ্যকর। এর সঙ্গে সেদ্ধ করা মুরগিং মাংসের টুকরোও মিশিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement