Durga Puja Special Recipes

পুজোয় হোক ভোজনবিলাস! চটজলদি বানিয়ে ফেলা যায় রইল এমন দু’টি নিরামিষ-আমিষ পদের হদিস

দুর্গাপুজোর ষষ্ঠী এবং দশমীর দিন বহু বাড়িতেই নিরামিষ খাওয়ার চল রয়েছে। আবার অনেকেই পুজোর ক’দিন নিরামিষ খাবার দাঁতেও কাটেন না। পুজোর সময় বাড়িতে মনের মতো খাবারও হবে আর তা তৈরি করতে খুব বেশি সময় লাগবে না এমন রেসিপির খোঁজ করছেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:২১
Share:

পুজোর ক’দিন আমিষ-নিরামিষ পদেই জমবে ভূরিভোজ। ছবি: সংগৃহীত।

হরেক রকম খাবারের স্বাদেই যেন দুর্গাপুজোর আনন্দ দ্বিগুণ হয়ে যায়। শারদ-আমেজে বাঙালি বাড়িতে কোনও খাবারেই আর বাধানিষেধ থাকে না। নিরামিষ থেকে আমিষ, মিষ্টি থেকে টক-ঝাল, সাধারণ ঘরোয়া রান্না থেকে ফিউশন পদ, সবই চলে রমরমিয়ে। ষষ্ঠী থেকে দশমী, সকালের জলখাবার থেকে রাতের খাবার— সবেতেই চাই বাহারি আহার।

Advertisement

দুর্গাপুজোর ষষ্ঠী থেকে দশমীর দিন বহু বাড়িতেই নিরামিষ খাওয়ার চল রয়েছে। আবার অনেকেই পুজোর ক’দিন নিরামিষ খাবার দাঁতেও কাটেন না। পুজোর সময় বাড়িতে মনের মতো খাবারও হবে আর তা তৈরি করতে খুব বেশি সময় লাগবে না এমন রেসিপির খোঁজ করছেন? রইল সহজেই বানিয়ে ফেলতে পারেন এমন একটি আমিষ ও একটি নিরামিষ রেসিপি।

নিরামিষের দিনে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন তিল পটল।

তিল পটল

Advertisement

উপকরণ:

৫০০ গ্রাম পটল

পরিমাণ মতো সর্ষের তেল

২ টেবিল চামচ কাঁচালঙ্কা বাটা

৫ টেবিল চামচ সাদা তিল বাটা

১ টেবিল চারমগজ বাটা

আধ কাপ টক দই

১ চা চামচ হলুদ গুঁড়ো

১ চামচ লঙ্কা গুঁড়ো

স্বাদ মতো নুন ও চিনি

প্রণালী:

মাঝারি মাপের পটল নিয়ে ভাল করে পরিষ্কার করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। টুকরো করার প্রয়োজন নেই, মাথার দিকটা অল্প করে কেটে নিয়ে গোটা পটলগুলিতেই নুন, হলুদ মাখিয়ে সর্ষের তেলে ভাল করে ভেজে নিন। পটল ভাজা হয়ে গেলে কাঁচালঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে সামান্য নাড়াচড়া করে নিন। একটি বাটিতে সাদা তিল বাটা, চারমগজ বাটা ও দই নিয়ে মিশিয়ে নিন। মিশ্রণটি কড়াইতে দিয়ে ভাল করে কষিয়ে নিন। তিলের কাঁচা গন্ধ চলে গেলে সামান্য জল দিয়ে দিন। পরিমাণ মতো নুন ও চিনি দিয়ে নাড়াচাড়া করে ঢাকা দিয়ে দিন। মিনিট পাঁচেক পর ঢাকা খুলে এক চামচ সর্ষের তেল ছড়িয়ে গ্যাসের আঁচ বন্ধ করে দিন। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন পটলের এই সুস্বাদু রেসিপিটি।

আমিষের দিনে বানিয়ে ফেলুন ডাব ইলিশ। —ফাইল ছবি।

ডাব ইলিশ

উপকরণ:

৪ টুকরো ইলিশ (রিং করে কাটা)

২টি শাঁস-সহ ডাব

৪ টেবিল চামচ হলুদ ও কালো সর্ষে বাটা

২ টেবিল চামচ পোস্ত বাটা

২ টেবিল চামচ ২ টেবিল চামচ

৪ টেবিল চামচ সর্ষের তেল

৪-৫টি চেরা কাঁচালঙ্কা

স্বাদমতো নুন

প্রণালী:

ডাবের শাঁস বার করে বেটে নিন। কিছুটা শাঁস কুচি করে রাখুন ডাবের জল আলাদা করে রাখুন। বড় বাটিতে শাঁস বাটা, শাঁস কুচি, কাজু-সর্ষে-পোস্ত বাটা, কাঁচা লঙ্কা, তেল ও নুন মিশিয়ে, মাছের টুকরো মাখিয়ে রাখুন। একটি স্টিলের পাত্রে ভরে মাছগুলি মিনিট ২০ ভাপিয়ে নিন। ডাব দু’টুকরো করো কেটে মাছগুলি উপরে রেখে পরিবেশন করুন ডাব ইলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement