Brown Rice

ব্রাউন রাইস কী ভাবে রাঁধলে খেতে সুস্বাদু হবে, পুষ্টিও পাবেন ভরপুর, শিখে নিন রেসিপি

বাঙালি সাদা ভাত খেয়েই অভ্যস্ত। তাই ব্রাউন রাইস একদিন বা দু’দিন শখ করে পাতে নিলেও, কিছুদিন পর থেকেই আর খাওয়ার রুচি থাকবে না। তা হলে কী করণীয়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৯:০৬
Share:

ব্রাউন রাইসের সহজ দুই রেসিপি জেনে নিন। ছবি: ফ্রিপিক।

ওজন কমাবেন বলে সাদা ভাতের বদলে ব্রাউন রাইস খেতে চাইছেন। কিন্তু ব্রাউন রাইসের স্বাদ মোটেও ভাল লাগছে না। বাঙালি সাদা ভাত খেয়েই অভ্যস্ত। তাই ব্রাউন রাইস একদিন বা দু’দিন শখ করে পাতে নিলেও, কিছুদিন পর থেকেই আর খাওয়ার রুচি থাকবে না। তা হলে কী করণীয়?

Advertisement

ব্রাউন রাইস এমন ভাবে বানাতে হবে যাতে স্বাদও হবে মনের মতো আর পুষ্টিও পাওয়া যাবে ভরপুর। কী ভাবে বানাবেন জেনে নিন।

ডিম দিয়ে ব্রাউন রাইস

Advertisement

সব্জি ও ডিম দিয়ে ব্রাউন রাইসকে আরও সুস্বাদু ও পুষ্টিকর করে তোলা যাবে। তার জন্য লাগবে ১ কাপ ব্রাউন রাইস, তিনটি ডিম,১টি গোটা গাজর কুচনো, পেঁয়াজ ২টি কুচনো, ক্যাপসিকাম ১টি, বিন্‌স আধ কাপ, স্প্রিং অনিয়ন আধ কাপ, নুন, চিনি স্বাদ মতো।

মিনিট পনেরো ফুটন্ত গরম জলে চাল ভাপিয়ে নিলেই ব্রাউন রাইসের ভাত তৈরি হয়ে যাবে। এ বার কড়াইয়ে সাদা তেল গরম করে ডিম ফেটিয়ে সামান্য নুন দিয়ে ডিমের ঝুরো বানিয়ে তুলে রাখুন। বিন্‌স ও গাজর কুচি গরম জলে মিনিট পাঁচেক ভাপিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে ভাজুন। তাতে ক্যাপসিকাম কুচি, স্প্রিং অনিয়ম দিয়ে দিন। এ বার এক একে গাজর, বিন্‌স দিয়ে ভাল করে নাড়ুন। সব্জি ভাজা হলে তাতে ব্রাউন রাইস, স্বাদমতো নুন, চিনি ও গোলমরিচ দিয়ে নামিয়ে নিন।

মাশরুম রাইস

ব্রাউন রাইস এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। তার পর জল দিয়ে ১৫-২০ মিনিট ভাপে সেদ্ধ করুন। এ বার প্যানে এক চামচ মাখন দিয়ে রসুন কুচি, পেঁয়াজ কুচি আর গোটা গোলমরিচ দিয়ে নেড়ে নিন। এ বার তার মধ্যে মাশরুমের টুকরো দিয়ে ভাল করে নেড়ে নিন। বানিয়ে রাখা ব্রাউন রাইস মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে মাশরুম রাইস। খেতেও ভাল লাগবে, পুষ্টিকরও।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement