India vs Sri Lanka

নেতা সূর্য, দলে একাধিক পরিবর্তন, শ্রীলঙ্কার বিরুদ্ধে কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ?

গম্ভীর-সূর্যদের হাত ধরে কতটা বদলে যাবে ভারতীয় দল? কারা থাকতে পারেন প্রথম একাদশে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১১:০১
Share:
০১ ১৩

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে ক্রিকেটের কনিষ্ঠতম ফরম্যাট থেকে অবসর নিয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলি, রবীন্দ্র জাডেজা। টি২০ ফরম্যাটের নতুন নেতা হয়েছেন সূর্যকুমার যাদব। ভারতের জাতীয় দলের কোচ হিসাবে শ্রীলঙ্কা সফর দিয়ে ইনিংস শুরু করবেন গৌতম গম্ভীর।

০২ ১৩

বৃহস্পতিবার আসন্ন শ্রীলঙ্কা সফরের দল ঘোষণা করেছে বিসিসিআই। গম্ভীর-সূর্যদের হাত ধরে কতটা বদলে যাবে ভারতীয় দল? কারা থাকতে পারেন প্রথম একাদশে? দেখে নেওয়া যাক টি২০তে ভারতের সম্ভাব্য একাদশ।

Advertisement
০৩ ১৩

শুভমন গিল: সদ্য জ়িম্বাবোয়ে সিরিজ়ে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধেও তাঁকে ওপেনার হিসাবে দেখা যেতে পারে। এই ফরম্যাটে ১৯টি ম্যাচে পাঁচশোরও বেশি রান করেছেন শুভমন। ডানহাতি ব্যাটারের স্ট্রাইক রেট প্রায় ১৪০।

০৪ ১৩

যশস্বী জয়সওয়াল: ওপেনিংয়ে রোহিতের যোগ্য উত্তরসূরি হিসাবে এই বাঁহাতি ব্যাটারকে ভাবছেন অনেকেই। টি২০ আন্তর্জাতিকে ১৬২-এর বেশি স্ট্রাইক রেটে প্রায় সাড়ে ছ’শো রান করেছেন যশস্বী।

০৫ ১৩

সঞ্জু স্যামসন: কোচ গম্ভীরের অন্যতম পছন্দের ক্রিকেটার সঞ্জুকে দলে রাখা হতে পারে। তবে সে ক্ষেত্রে ঋষভ পন্থকে প্রথম একাদশের বাইরে রাখতে হতে পারে। ফর্মে থাকা পন্থকে বাদ দেওয়া হয় কি না, সে দিকে নজর থাকবে।

০৬ ১৩

সূর্যকুমার যাদব: ভারতীয় দলের নতুন নেতা। ৬৮টি টি২০তে ২৩৪০ রান করেছেন সূর্য। ১৬৮ স্ট্রাইক রেটে ব্যাট করা ডানহাতি ব্যাটার এই ফরম্যাটে যে কোনও বোলারের ত্রাস।

০৭ ১৩

হার্দিক পাণ্ড্য: বল হাতে হোক বা ব্যাট হাতে, তাঁকে নিয়ে যাবতীয় সমালোচনার জবাব বিশ্বকাপে দিয়েছেন হার্দিক। ডানহাতি অলরাউন্ডারকে ছাড়া এই মুহূর্তে ভারতীয় দল ভাবা কঠিন।

০৮ ১৩

রিঙ্কু সিংহ: গম্ভীরের আর এক পছন্দের ক্রিকেটার। আইপিএলে নাইট রাইডার্সে গম্ভীরকে কাছ থেকে পেয়েছেন রিঙ্কু। ঠান্ডা মাথার বাঁহাতি ব্যাটার মিডল অর্ডারে ভারতের অন্যতম ভরসার জায়গা।

০৯ ১৩

অক্ষর পটেল: ভারতের বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর। বাঁহাতি স্পিনের পাশাপাশি ব্যাট হাতেও ভরসা দিতে পারেন এই অলরাউন্ডার। শ্রীলঙ্কার বিরুদ্ধে তাঁর দলে থাকার সম্ভাবনা প্রবল।

১০ ১৩

ওয়াশিংটন সুন্দর: দলে জায়গা হতে পারে আর এক বোলিং অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরের। ৪৮টি টি২০তে ৪২টি উইকেট পেয়েছেন এই স্পিনার। ব্যাট হাতে করেছেন অর্ধশতরানও।

১১ ১৩

রবি বিষ্ণোই: টি২০তে ভারতের অন্যতম ভরসার লেগ স্পিনার। এই ফরম্যাটে বিষ্ণোইয়ের রেকর্ডও ভাল। ২৯টি টি২০তে ৪২টি উইকেট নিয়েছেন তিনি। ওভারপ্রতি রান দিয়েছেন সাতের সামান্য বেশি।

১২ ১৩

মহম্মদ সিরাজ: নতুন বলে সূর্য-গম্ভীরেরা ভরসা করতে পারেন এই ডানহাতি পেসারের উপর। ১৩টি ম্যাচে এখনও পর্যন্ত ১৩টি উইকেট নিয়েছেন সিরাজ়।

১৩ ১৩

আরশদীপ সিংহ: ডানহাতি সিরাজ়ের সঙ্গী হতে পারেন বাঁহাতি আরশদীপ। ৫২টি টি২০তে ৭৯টি উইকেট নিয়েছেন এই পেসার।

ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement