Tulsi Kumar

২০০ কোটির সম্পত্তি! শ্রেয়া, নেহা, সুনিধি নন, বলিউডের সবচেয়ে ধনী গায়িকা কে?

বলিপাড়া সূত্রে খবর, পারিশ্রমিকের দিক থেকে অন্য গায়িকাদের চেয়ে পিছিয়ে থাকলেও তাঁর মোট সম্পত্তির পরিমাণ বাকিদের তুলনায় অনেকটাই বেশি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১০:৩৮
Share:
০১ ১৭

বলিপাড়ার সঙ্গীতের জগতে শ্রেয়া ঘোষাল, নেহা কক্কর, মোনালি ঠাকুর, সুনিধি চৌহানের মতো একাধিক গায়িকা প্রথম সারিতে থাকলেও সম্পত্তির নিরিখে তাঁদের সকলকে টপকে গিয়েছেন অন্য এক সঙ্গীতশিল্পী। বলিপাড়া সূত্রে খবর, পারিশ্রমিকের দিক থেকে অন্যান্য গায়িকার চেয়ে পিছিয়ে থাকলেও তাঁর মোট সম্পত্তির পরিমাণ বাকিদের তুলনায় অনেকটাই বেশি।

০২ ১৭

হিন্দি ছবির পাশাপাশি বাংলা ছবি, এমনকি নিজের অ্যালবামেও গান গেয়েছেন বাঙালি গায়িকা শ্রেয়া ঘোষাল। বলি গায়িকাদের মধ্যে প্রথম সারিতেই রয়েছে তাঁর নাম। বলিপাড়া সূত্রে খবর, তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১৮০ থেকে ১৮৫ কোটি টাকা।

Advertisement
০৩ ১৭

সম্পত্তির নিরিখ‌ে গায়িকাদের তালিকায় শ্রেয়ার পরে নাম রয়েছে সুনিধি চৌহানের। সুনিধির মোট সম্পত্তির পরিমাণ প্রায় ১০০ কোটি টাকা।

০৪ ১৭

সুনিধির পর ধনী গায়িকাদের তালিকায় নাম লিখিয়েছেন নেহা কক্কর। বলিপাড়া সূত্রে খবর, ৪০ কোটি টাকার সম্পত্তি রয়েছে নেহার।

০৫ ১৭

শ্রেয়া, সুনিধি এবং নেহাকে সম্পত্তির পরিমাণে টেক্কা দিয়েছেন বলি গায়িকা তুলসী কুমার। বলিপাড়া সূত্রে খবর, ২০০ কোটি টাকার মোট সম্পত্তি রয়েছে তুলসীর।

০৬ ১৭

১৯৮৬ সালের ১৫ মার্চ মহারাষ্ট্রের মুম্বইয়ে জন্ম তুলসীর। বলিপাড়ার জনপ্রিয় সঙ্গীতনির্মাতা গুলশন কুমারের কন্যা তিনি। মুম্বইয়েই বাবা-মা, দাদা এবং দিদির সঙ্গে থাকতেন তুলসী।

০৭ ১৭

বলিপাড়ায় কানাঘুষো শোনা যায়, প্রথম দুই সন্তানের জন্মের পর গুলশন এবং তাঁর স্ত্রী চাননি যে, তাঁদের তৃতীয় সন্তান হোক। কিন্তু গুলশনের মা মারা যাওয়ার পর ইচ্ছার বদল হয় গুলশনের। মা মারা যাওয়ার পর বৈষ্ণোদেবীতে কন্যাসন্তানলাভের জন্য প্রার্থনা করতে গিয়েছিলেন গুলশন। যাত্রার পথে তাঁকে নাকি একজন জানিয়েছিলেন যে, ১৫ মার্চ কন্যাসন্তানের জন্ম দেবেন গুলশনের স্ত্রী। সেই তারিখেই গুলশন-কন্যা তুলসীর জন্ম হয়।

০৮ ১৭

নয়াদিল্লিতে স্কুল এবং কলেজের পড়াশোনা শেষ করেন তুলসী। মনোবিদ্যা নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি। পড়াশোনায় ভাল হলেও গানবাজনার প্রতি তুলসীর আগ্রহ ছিল ছোটবেলা থেকেই।

০৯ ১৭

এক পুরনো সাক্ষাৎকারে তুলসী জানিয়েছিলেন, তাঁর জীবনের অনুপ্রেরণা তাঁর বাবা। গায়িকা বলেছিলেন, ‘‘বাবাকে দেখেছি কী ভাবে শূন্য থেকে শুরু করেছিলেন। গানের প্রতি আমার যে ভালবাসা, তা বাবাকে দেখেই জন্ম নিয়েছে। বাবা-ই আমার জীবনকে অনুপ্রাণিত করেছে।’’

১০ ১৭

ছ’বছর বয়স থেকে গান শেখা শুরু করেন তুলসী। শাস্ত্রীয় সঙ্গীতের উপর বিশেষ করে প্রশিক্ষণ নেন তিনি। তুলসীর যখন ১১ বছর বয়স, তখন গুলশনের মৃত্যু হয়। বাবার মৃত্যুর পর তাঁর স্বপ্নপূরণ করতে চেয়েছিলেন তুলসী।

১১ ১৭

সঙ্গীত প্রযোজনা সংস্থা ছিল গুলশনের। পারিবারিক ব্যবসায় তুলসী এবং তাঁর দাদা ভূষণ কুমার কাজ করা শুরু করেন।

১২ ১৭

সঙ্গীত নিয়ে কেরিয়ার গড়বেন, তা স্থির করে নেন তুলসী। ২০০৬ সাল থেকে হিন্দি ছবিতে গান করতে শুরু করেন তিনি। ‘চুপ চুপ কে’, ‘হমকো দিওয়ানা কর গয়ে’, ‘অকসর’, ‘টম, ডিক অ্যান্ড হ্যারি’, ‘ফির হেরা ফেরি’, ‘ভুল ভুলাইয়া’, ‘বিল্লু বার্বার’, ‘দুলহা মিল গয়া’, ‘পাঠশালা’, ‘ওয়ান্স আপন আ টাইম ইন মুম্বই’, ‘রেডি’, ‘দবং ২’, ‘আশিকি ২’, ‘ইয়ারিয়া’, ‘সিঙ্ঘম রিটার্নস’, ‘রয়’, ‘সাহো’, ‘বাঘি ৩’-এর মতো ছবিতে গান গাইতে দেখা গিয়েছে তুলসীকে।

১৩ ১৭

রাজকুমার রাও অভিনীত ‘শ্রীকান্ত’ ছবিটি চলতি বছরের মে মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায়। এই ছবিতে গান গেয়েছেন তুলসী।

১৪ ১৭

২০০৯ সালে নিজের অ্যালবাম মুক্তি পায় তুলসীর। দর্শন রাভাল, হিমেশ রেশমিয়া, আরমান মালিক, জ়ুবিন নৌটিয়াল, অরিজিৎ সিংহ, বাদশা, আতিফ আসলামের মতো গায়কের সঙ্গে গেয়েছেন তুলসী।

১৫ ১৭

বাচ্চাদের একটি ইউটিউব চ্যানেলে কণ্ঠশিল্পীর কাজ করতে দেখা গিয়েছে তুলসীকে। ২০১৫ সালে হিতেশ রলহনের সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন তিনি। তবে হিতেশের সঙ্গে সঙ্গীতের যোগ নেই। তুলসীর স্বামী দিল্লির ব্যবসায়ী।

১৬ ১৭

বিয়ের পর হিতেশের সঙ্গে ব্যবসার কাজে হাত লাগান তুলসী। দু’জন মিলে একটি সংস্থা খোলেন, যেখানে নাচ-গানের পাশাপাশি মডেলিংয়েরও প্রশিক্ষণ দেওয়া হয়।

১৭ ১৭

বিয়ের দু’বছর পর ২০১৭ সালে পুত্রসন্তানের জন্ম দেন তুলসী। বর্তমানে সঙ্গীত, সংসার এবং ব্যবসা নিয়ে ব্যস্ত রয়েছেন তুলসী।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement