100 Crore Club

দীপিকা, অনুষ্কা, করিনা নন, কোন বলি নায়িকার ঝুলিতে রয়েছে সবচেয়ে বেশি ১০০ কোটি টাকার ছবি?

অনুষ্কা শর্মা, দীপিকা পাড়ুকোন, করিনা কপূর খান, ঐশ্বর্যা রাই বচ্চনের মতো বলিপাড়ার বহু তারকা বক্স অফিসকে সফল ছবি উপহার দিলেও ১০০ কোটি টাকার ব্যবসা করতে পারেনি তাঁদের অনেক ছবি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৩:০০
Share:
০১ ২১

আশির দশকের গোড়ায় বিশ্বজোড়া বক্স অফিসে প্রথম হিন্দি ছবি হিসাবে ‘ডিস্কো ডান্সার’ ১০০ কোটি টাকার ক্লাবে প্রথম জায়গা করে নেয়। বাঙালি অভিনেতা মিঠুন চক্রবর্তীই প্রথম তারকা যিনি ১০০ কোটি টাকার ক্লাবে পা রেখে নজির গড়েছিলেন।

০২ ২১

বলিপাড়া সূত্রে খবর, এখনও পর্যন্ত ২০০টিরও বেশি ভারতীয় ছবি ১০০ কোটি টাকার ক্লাবে নাম লিখিয়েছে।

Advertisement
০৩ ২১

কিন্তু বলিপাড়ার কোন অভিনেত্রীর কেরিয়ারের ঝুলিতে সর্বোচ্চ সংখ্যক ১০০ কোটির ছবি রয়েছে তা জানেন কি?

০৪ ২১

অনুষ্কা শর্মা, দীপিকা পাড়ুকোন, করিনা কপূর খান, ঐশ্বর্যা রাই বচ্চনের মতো বলিপাড়ার বহু তারকা বক্স অফিসকে সফল ছবি উপহার দিলেও ১০০ কোটি টাকার ব্যবসা করতে পারেনি তাঁদের অনেক ছবি।

০৫ ২১

বলিজগতে এক দশকের সামান্য বেশি সময় অভিনয় করে বক্স অফিসে অভিনেত্রী হিসাবে নজির গড়ে তুলেছেন আলিয়া ভট্ট।

০৬ ২১

বলিপাড়ায় আলিয়া এমন এক অভিনেত্রী যাঁর কেরিয়ারে সবচেয়ে বেশি ছবি রয়েছে যেগুলি ১০০ কোটি টাকার ক্লাবে নাম লিখিয়েছে।

০৭ ২১

শুধুমাত্র ১০০ কোটি নয়, এক হাজার কোটি টাকার ক্লাবেও রয়েছে আলিয়া অভিনীত ছবির।

০৮ ২১

২০১২ সালে মুক্তিপ্রাপ্ত ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার’ ছবির মাধ্যমে বলিপাড়ায় আত্মপ্রকাশ করেন আলিয়া। এক দশকের ব্যবধানে একের পর এক হিন্দি ছবির পাশাপাশি ওটিটির পর্দায়, এমনকি হলিউডেও দেখা গিয়েছে তাঁকে।

০৯ ২১

২০১৬ সালে গৌরী শিন্ডের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ডিয়ার জিন্দেগি’। এই ছবিতে শাহরুখ খানের সঙ্গে অভিনয় করেন আলিয়া।

১০ ২১

বলিপাড়া সূত্রে খবর, ‘ডিয়ার জিন্দেগি’ মুক্তির পর ১০০ কোটি টাকার ক্লাবে নাম লেখায়। ছবিটি বিশ্বজোড়া বক্স অফিসে মোট ১৩৫ কোটি টাকার ব্যবসা করে।

১১ ২১

২০১৮ সালে মেঘনা গুলজ়ারের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘রাজ়ি’। এই ছবিতে আলিয়ার সঙ্গে অভিনয় করতে দেখা যায় ভিকি কৌশলকে।

১২ ২১

বলিপাড়া সূত্রে খবর, ‘রাজ়ি’ ছবিটি মুক্তির পর দ্রুত ১০০ কোটি টাকার ক্লাবে নাম লিখিয়ে ফেলে। এই ছবিটি বিশ্বজোড়া বক্স অফিসে প্রায় ১৯৬ কোটি টাকার ব্যবসা করে।

১৩ ২১

আলিয়ার কেরিয়ারের অন্যতম সেরা ছবি ‘গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’। এটি কেবল ১০০ কোটি টাকার ক্লাবেই নয়, ২০০ কোটি টাকার ক্লাবেও নাম লিখিয়ে ফেলে।

১৪ ২১

বলিপাড়া সূত্রে খবর, ২০২২ সালে সঞ্জয় লীলা ভন্সালীর পরিচালনায় আলিয়া অভিনীত ‘গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ ছবিটি বিশ্বজোড়া বক্স অফিসে প্রায় ২১০ কোটি টাকার ব্যবসা করে।

১৫ ২১

২০২২ সালের মার্চ মাসে এসএস রাজামৌলির পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় তেলুগু ছবি ‘আরআরআর’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা যায় রাম চরণ এবং এনটি রামারাও জুনিয়রের মতো দক্ষিণী তারকাদের।

১৬ ২১

‘আরআরআর’ ছবিতে অজয় দেবগন এবং আলিয়া ভট্টের মতো বলি তারকারা অভিনয় করলেও তাঁরা দু’জনেই অভিনয় করেন পার্শ্বচরিত্রে।

১৭ ২১

‘আরআরআর’ ছবিটি মুক্তির পর দেশ বিদেশ জুড়ে বহুল প্রশংসা কুড়োয়। বিশ্বজোড়া বক্স অফিসে ১৩৮৭ কোটি টাকার ব্যবসা করে।

১৮ ২১

২০২২ সালে মুক্তিপ্রাপ্ত ‘ডার্লিংস’ ছবির মাধ্যমে ওটিটির পর্দায় আত্মপ্রকাশ করেন আলিয়া। এই ছবিতে অভিনয় করেন শেফালি শাহ, বিজয় বর্মা এবং দক্ষিণী ফিল্মজগতের অন্যতম জনপ্রিয় তারকা রোশন ম্যাথিউ।

১৯ ২১

বলিপাড়ার পাশাপাশি হলিউডেও পাড়ি দিয়েছেন আলিয়া। ২০২৩ সালে ‘হার্ট অফ স্টোন’ নামের একটি ছবিতে অভিনয় করে হলিউডজগতে আত্মপ্রকাশ করেন অভিনেত্রী।

২০ ২১

‘হার্ট অফ স্টোন’ ছবিতে গ্যাল গ্যাডট এবং জেমি ডরন্যানের মতো হলি তারকাদের সঙ্গে অভিনয় করতে দেখা যায় আলিয়াকে। যদিও ছবিটি বড় পর্দায় নয়, ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পায়।

২১ ২১

অভিনয়ের পাশাপাশি প্রযোজনার ক্ষেত্রেও হাতেখড়ি হয় আলিয়ার। সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে ‘পোচার’ নামে একটি ক্রাইম ড্রামা ঘরানার মালয়ালম ওয়েব সিরিজ়। এই সিরিজ়ে সহকারী প্রযোজক হিসাবে কাজ করেছেন আলিয়া।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement