Bollywood stars

সলমন থেকে শাহরুখ, অমিতাভ, বিনা পারিশ্রমিকে ছবিতে অভিনয় করেছিলেন কোন বলি তারকারা?

বলিপাড়ার যে তারকারা এক একটি ছবিতে অভিনয় করতে কোটি কোটি টাকা পারিশ্রমিক আদায় করেন, সেই তারকারাই বিনা পারিশ্রমিকে হিন্দি ছবিতে কাজ করেছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১০:৫৮
Share:
০১ ১৮

অমিতাভ বচ্চন থেকে সলমন খান, শাহরুখ খান— বলিপাড়ার যে তারকারা এক একটি ছবিতে অভিনয় করতে কোটি কোটি টাকা পারিশ্রমিক আদায় করেন সেই তারকারাই বিনা পারিশ্রমিকে হিন্দি ছবিতে কাজ করেছেন। তালিকায় রয়েছেন বলিপাড়ার অন্য তারকারাও।

০২ ১৮

২০০৫ সালে সঞ্জয় লীলা ভন্সালীর পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ব্ল্যাক’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন অমিতাভ বচ্চন এবং রানি মুখোপাধ্যায়। বলিপাড়া সূত্রে খবর, ‘ব্ল্যাক’ ছবিতে বিনা পারিশ্রমিকে অভিনয় করেন অমিতাভ।

Advertisement
০৩ ১৮

২০০৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘রোড টু লাদাখ’ ছবিতে অভিনয় করেন ইরফান খান। অশ্বিন কুমার পরিচালিত এই ছবিতে অভিনয় করতে কোনও পারিশ্রমিক নেননি ইরফান।

০৪ ১৮

নন্দিতা দাসের পরিচালনায় ‘মান্টো’ ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা যায় নওয়াজউদ্দিন সিদ্দিকিকে। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিতে অভিনয়ের জন্য কোনও পারিশ্রমিক নেননি অভিনেতা। মাত্র এক টাকার বিনিময়ে ‘মান্টো’ ছবিতে অভিনয় করেছিলেন তিনি।

০৫ ১৮

বিক্রমাদিত্য মোতওয়ানের পরিচালনায় ২০১৬ সালে মুক্তি পায় ‘ট্র্যাপ্‌ড’। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করে কোনও পারিশ্রমিক নেননি রাজকুমার রাও।

০৬ ১৮

এক পুরনো সাক্ষাৎকারে রাজকুমার বলেছিলেন, ‘‘আজ থেকে ৫০ বছর পর যখন আমি থাকব না তখন যদি আমার কেরিয়ারের ১০টি শ্রেষ্ঠ ছবি নিয়ে আলোচনা করা হয় তা হলে সেই তালিকায় ‘ট্র্যাপ্‌ড’ ছবির নাম থাকবে। সব ছবি বক্স অফিসের জন্য নয়। কিছু ছবি জীবনের জন্যও হয়।’’

০৭ ১৮

২০২৩ সালে সিদ্ধার্থ আনন্দের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘পাঠান’। শাহরুখ খান অভিনীত অ্যাকশন ঘরানার এই ছবি বক্স অফিসে এক হাজার কোটি টাকার ব্যবসা করে। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয়ের জন্য কোনও পারিশ্রমিক নেননি সলমন খান।

০৮ ১৮

শুধুমাত্র ‘পাঠান’ নয়, ‘সন অফ সর্দার’, ‘তিস মার খান’ এবং ‘ফাগলি’ ছবিতেও কম সময়ের জন্য অভিনয় করতে দেখা যায় সলমনকে। এই ছবিগুলিতে পার্শ্বচরিত্রে অভিনয়ের জন্য কোনও পারিশ্রমিক নেননি সলমন।

০৯ ১৮

‘প্রেম রতন ধন পায়ো’ ছবির পরিচালনার দায়িত্বে ছিলেন সুরজ বরজাতিয়া। সুরজ এবং সলমনের বন্ধুত্ব বহু বছরের। বলিপাড়া সূত্রে খবর, ‘প্রেম রতন ধন পায়ো’ ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেও পরিচালকের সঙ্গে বন্ধুত্ব থাকায় কোনও পারিশ্রমিক নেননি সলমন।

১০ ১৮

বিনা পারিশ্রমিকে একাধিক হিন্দি ছবিতে অভিনয় করেছেন শাহরুখ খানও। ‘ব্রহ্মাস্ত্র’ ছবির প্রথম পর্ব থেকে শুরু করে ‘রকেট্রি’ এবং ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করে কোনও পারিশ্রমিক চাননি শাহরুখ।

১১ ১৮

২০১৩ সালে রাকেশ ওমপ্রকাশ মেহরার পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ভাগ মিলখা ভাগ’। ফারহান আখতার এবং সোনম কপূর এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন। বলিপাড়া সূত্রে খবর, বিনা পারিশ্রমিকে এই ছবিতে অভিনয় করেন ফারহান।

১২ ১৮

বলিপাড়া সূত্রে খবর, ‘ভাগ মিলখা ভাগ’ ছবিতে অভিনয় করতে পারিশ্রমিক নিতে চাননি সোনম। মাত্র ১১ টাকার বিনিময়ে এই ছবিতে অভিনয় করেন তিনি।

১৩ ১৮

২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত বিশাল ভরদ্বাজের ‘হায়দার’ ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করে দর্শকমনে জায়গা করে নিয়েছিলেন শাহিদ কপূর। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিতে অভিনয় করতে কোনও পারিশ্রমিক নেননি শাহিদ।

১৪ ১৮

আর মাধবনের পরিচালনায় ২০২২ সালে মুক্তি পায় ‘রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট’। বলিপাড়া সূত্রে খবর, শাহরুখের পাশাপাশি এই ছবিতে বিনা পারিশ্রমিকে অভিনয় করেন দক্ষিণী অভিনেতা সুরিয়া।

১৫ ১৮

২০০১ সালে কর্ণ জোহরের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘কভি খুশি কভি গম’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা যায় শাহরুখ খান, অমিতাভ বচ্চন, কাজল, জয়া বচ্চন, হৃতিক রোশন, করিনা কপূর খানের মতো তারকারা। ছবিতে খুব কম সময়ের জন্য অভিনয় করেন রানি মুখোপাধ্যায়ও।

১৬ ১৮

বলিপাড়া সূত্রে খবর, কর্ণের সঙ্গে বহু বছরের বন্ধুত্ব রানির। সেই কারণেই ‘কভি খুশি কভি গম’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করতে কোনও পারিশ্রমিক নেননি রানি।

১৭ ১৮

২০০৭ সালে ‘ওম শান্তি ওম’ ছবির মাধ্যমে বলিপাড়ায় আত্মপ্রকাশ করেন দীপিকা পাড়ুকোন। কেরিয়ারের প্রথম ছবিতেই শাহরুখের বিপরীতে অভিনয় করে জুটি বাঁধেন তিনি। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিতে বিনা পারিশ্রমিকে অভিনয় করেন দীপিকা।

১৮ ১৮

এক পুরনো সাক্ষাৎকারে দীপিকা বলেছিলেন, ‘‘কোনও ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয়ের জন্য পারিশ্রমিক নিই না আমি।’’ বলিপাড়া সূত্রে খবর, ‘৮৩’ এবং ‘জওয়ান’ ছবিতে পার্শ্বচরিত্রে বিনা পারিশ্রমিকে অভিনয় করেন বলি অভিনেত্রী।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement