Bachchan Family Education

কেউ কলেজ পাশ করেননি, কেউ আবার এমবিএ! কত দূর পড়াশোনা করেছেন বচ্চন পরিবারের সদস্যেরা?

অমিতাভ বচ্চন থেকে জয়া বচ্চন, অভিষেক বচ্চন থেকে ঐশ্বর্যা রাই বচ্চন— বচ্চন পরিবারের সদস্যদের মধ্যে শিক্ষাগত যোগ্যতায় কে এগিয়ে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৩:৫১
Share:
০১ ১৬

কেউ মাঝপথে পড়াশোনা ছেড়ে দিয়েছেন, কেউ আবার নামী কলেজ থেকে এমবিএ করেছেন। অমিতাভ বচ্চন থেকে জয়া বচ্চন, অভিষেক বচ্চন থেকে ঐশ্বর্যা রাই বচ্চন— বচ্চন পরিবারের সদস্যদের মধ্যে শিক্ষাগত যোগ্যতায় কে এগিয়ে?

০২ ১৬

বলিপাড়ার ‘শাহেনশা’ এবং বচ্চন পরিবারের কর্তা অমিতাভ বচ্চন। পাঁচ দশকের কেরিয়ারে ২০০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি।

Advertisement
০৩ ১৬

ইলাহাবাদের একটি স্কুলে ভর্তি করানো হয় অমিতাভকে। তার পর ইলাহাবাদ ছেড়ে নৈনিতাল চলে যান তিনি। সেখানকার একটি স্কুলে পড়াশোনা শেষ করেন।

০৪ ১৬

স্কুলের পড়াশোনা শেষ করার পর দিল্লির একটি কলেজে ভর্তি হন অমিতাভ। ১৯৬২ সালে সেই কলেজ থেকে বিজ্ঞানে স্নাতক হন তিনি। তার পর অভিনয়জগতে পা রাখেন অমিতাভ।

০৫ ১৬

১৯৭৩ সালে বলি অভিনেত্রী জয়া বচ্চনের সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন অমিতাভ। ভোপালের একটি স্কুলে পড়াশোনা করেছেন জয়া।

০৬ ১৬

উচ্চশিক্ষার জন্য ভোপাল থেকে পুণে চলে যান জয়া। পুণের ফিল্ম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া থেকে স্নাতক হন তিনি।

০৭ ১৬

১৯৭৪ সালে জন্ম হয় অমিতাভ এবং জয়ার কন্যা শ্বেতার। দিল্লির স্কুল থেকে পড়াশোনা শেষ করেন তিনি।

০৮ ১৬

উচ্চশিক্ষার জন্য আমেরিকা চলে যান শ্বেতা। বস্টনের একটি ইউনিভার্সিটি থেকে এমবিএ করেন তিনি।

০৯ ১৬

১৯৭৬ সালের ৫ ফেব্রুয়ারি মহারাষ্ট্রের মুম্বইয়ে জন্ম অমিতাভ এবং জয়ার পুত্র অভিষেক বচ্চনের। ছোটবেলায় মুম্বই এবং দিল্লির স্কুলে পড়াশোনা করলেও পরে বিদেশে পাড়ি দেন অভিষেক।

১০ ১৬

সুইৎজ়ারল্যান্ডের একটি স্কুল থেকে পড়াশোনা শেষ করেন অভিষেক। বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন নিয়ে পড়বেন বলে দিদির মতোই বস্টনের ইউনিভার্সিটিতে ভর্তি হন তিনি। কিন্তু অভিনয় নিয়ে কেরিয়ার গড়বেন বলে মাঝপথে কলেজের পড়াশোনা ছেড়ে দেন অমিতাভ-পুত্র।

১১ ১৬

অভিষেকের সঙ্গে তাঁর স্ত্রী ঐশ্বর্যা রাই বচ্চনের সম্পর্ক নিয়ে কানাঘুষোর অন্ত নেই। বলিপাড়ার অধিকাংশের দাবি, বচ্চন পরিবারের সঙ্গে সুসম্পর্ক নেই ঐশ্বর্যার। অভিষেকের সঙ্গে নাকি বিবাহবিচ্ছেদের চিন্তাভাবনাও করছেন অভিনেত্রী।

১২ ১৬

২০০৭ সালে অভিষেকের সঙ্গে গাঁটছড়া বাঁধেন ঐশ্বর্যা। কর্নাটকে জন্ম হলেও বাবার বদলির চাকরির সুবাদে সপরিবারে মুম্বই চলে যান তিনি। সেখানেই স্কুলের পড়াশোনা শেষ করেন ঐশ্বর্যা।

১৩ ১৬

স্থাপত্যবিদ্যা নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করবেন বলে মুম্বইয়ের কলেজে ভর্তি হন ঐশ্বর্যা। কিন্তু অভিনয় করবেন বলে মাঝপথে কলেজের পড়াশোনা ছেড়ে দেন তিনি। মডেলিং নিয়ে নিজের কেরিয়ার শুরু করে পরে অভিনয়জগতে পা রাখেন অভিনেত্রী।

১৪ ১৬

বলিপাড়া সূত্রে খবর, শ্বেতার জ্যেষ্ঠ কন্যা নব্যা নভেলি নন্দ নিউ ইয়র্ক সিটির একটি ইউনিভার্সিটি থেকে ডিজিটাল টেকনোলজি অ্যান্ড ইউএক্স ডিজ়াইন নিয়ে স্নাতক হন।

১৫ ১৬

বলিপাড়ার অন্দরমহলে কান পাতলে শোনা যায়, লন্ডনের একটি কলেজ থেকে পড়াশোনা করেছেন শ্বেতার কনিষ্ঠ পুত্র অগস্ত্য নন্দ। ২০১৯ সালে স্নাতক হন তিনি।

১৬ ১৬

অভিষেক এবং ঐশ্বর্যার কন্যা আরাধ্যা বচ্চন বর্তমানে মুম্বইয়ের ধীরুভাই অম্বানী ইন্টারন্যাশনাল স্কুলে পড়াশোনা করছে।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement