Ayodhya Ram Mandir

রৌপ্যমুদ্রা, তুলসীপাতা, মাটি, নদীর জল! রামমন্দিরের উদ্বোধনে অতিথিদের দেওয়া হচ্ছে কী কী?

রামমন্দির উদ্বোধন উপলক্ষে দেশ জুড়ে হাজার হাজার মানুষকে আমন্ত্রণ জানানো হয়েছে। তালিকায় রয়েছেন বলি তারকা থেকে শুরু করে ক্রিকেটার, রাজনীতিবিদেরা। দেশ-বিদেশের মোট সাত হাজার খ্যাতনামী রয়েছেন আমন্ত্রিতের তালিকায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ১৭:০৪
Share:
০১ ১৮

২২ জানুয়ারি রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান। ইতিমধ্যেই অযোধ্যায় প্রায় শেষের পথে প্রস্তুতি পর্ব। ঢেলে সাজানো হচ্ছে রাম জন্মভূমি। চূড়ান্ত ব্যস্ততা অযোধ্যার অলিগলিতে।

০২ ১৮

অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন হতে চলেছে জমকালো। ‘রামলালা’র মূর্তিতে ‘প্রাণপ্রতিষ্ঠা’র অনুষ্ঠানে যোগ দেবেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement
০৩ ১৮

রামমন্দির উদ্বোধন উপলক্ষে দেশ জুড়ে হাজার হাজার মানুষকে আমন্ত্রণ জানানো হয়েছে। তালিকায় রয়েছেন বলি তারকা থেকে শুরু করে ক্রিকেটার, রাজনীতিবিদেরা। দেশ-বিদেশের মোট সাত হাজার খ্যাতনামী রয়েছেন আমন্ত্রিতের তালিকায়।

০৪ ১৮

রামমন্দিরের উদ্বোধন অনুষ্ঠান ২২ জানুয়ারি হলেও ১৬ জানুয়ারি থেকেই বৈদিক রীতি মেনে ‘প্রাণপ্রতিষ্ঠা’র আচার-অনুষ্ঠান শুরু হবে। অতিথিরা অযোধ্যায় ঢুকতে শুরু করবেন ১২ জানুয়ারি থেকে।

০৫ ১৮

রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে ১১ হাজারেরও বেশি মানুষকে আমন্ত্রণ জানিয়েছে ‘শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট’। আমন্ত্রিত অতিথিদের জন্য থাকছে বিশেষ ব্যবস্থা। থাকছে উপহারও। কী কী থাকবে সেই উপহারের টুকরিতে?

০৬ ১৮

ট্রাস্টের তরফে জানানো হয়েছে, যে অতিথিরা রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন সনাতন সেবান্যাসের তরফে তাঁদের হাতে একটি করে স্মারক তুলে দেওয়া হবে।

০৭ ১৮

সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’র প্রতিবেদন অনুযায়ী সনাতন সেবান্যাসের প্রতিষ্ঠাতা শিবম মিশ্র জানিয়েছেন, ভগবান রামের সঙ্গে সম্পর্কিত ওই স্মারকটি উপহার হিসাবে অতিথিদের হাতে তুলে দেওয়া হবে। ‘রামলালা’র দর্শনের পর তাঁদের হাতে প্রসাদও তুলে দেওয়া হবে।

০৮ ১৮

শিবম এ-ও জানিয়েছেন যে, অতিথিদের জন্য উপহারের দু’টি করে বাক্স থাকবে। একটি বাক্সে থাকবে প্রসাদ, গরুর দুধ থেকে তৈরি করা ঘি, বেসনের একটি লাড্ডু এবং একটি তুলসীপাতা।

০৯ ১৮

মন্দিরের ভিত খোঁড়ার সময় মন্দিরের গর্ভগৃহ থেকে যে মাটি তোলা হয়েছিল, সেই মাটি থাকবে দ্বিতীয় বাক্সে। পাশাপাশি, অযোধ্যার মাটি এবং সরযূ নদীর জলও থাকবে বাক্সটিতে।

১০ ১৮

এ ছাড়াও, রামমন্দিরের তথ্য লেখা একটি পিতলের স্মারক এবং একটি রৌপ্যমুদ্রাও থাকবে দ্বিতীয় বাক্সের মধ্যে।

১১ ১৮

বাক্স দু’টি রাখার জন্য একটি বিশেষ ব্যাগও দেওয়া হবে বলে সনাতন সেবান্যাসের তরফে জানানো হয়েছে।

১২ ১৮

রামমন্দির উদ্বোধনে আর মাত্র কয়েক দিন বাকি। মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে মন্দির চত্বরে ব্যস্ততা তুঙ্গে।

১৩ ১৮

উদ্বোধনী অনুষ্ঠানের আগেই মন্দিরে বসানো হয়েছে সোনার দরজা। আগামী তিন দিনের মধ্যে মন্দিরের অন্দরমহলে আরও সোনার দরজা বসানো হবে বলে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর দফতর সূত্রে খবর।

১৪ ১৮

অযোধ্যায় মন্দির নির্মাণের দায়িত্বপ্রাপ্ত ‘শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট’ সূত্রে খবর, যে সোনার দরজাটি বসানো হয়েছে তার কারুকাজ নজরে পড়ার মতো। দরজার মধ্যভাগের দু’দিকে দু’টি হাতি এমন ভঙ্গিমায় রয়েছে যা দেখলে মনে হয় হাতি দু’টি দর্শনার্থীদের স্বাগত জানাচ্ছে। দরজার উপরিভাগে তাকালে দেখা যায় দু’দিকে দুই ব্যক্তি হাতজোড় করে দাঁড়িয়ে রয়েছেন।

১৫ ১৮

দরজার নীচের দিকে বর্গাকৃতি এলাকায় রয়েছে নানা ধরনের কারুকাজ। ১২ ফুট উঁচু এবং ৮ ফুট চওড়া এই দরজাটি মন্দিরের গর্ভগৃহের উপর তলায় বসানো হয়েছে।

১৬ ১৮

রামমন্দিরে মোট ৪৪টি দরজা এবং ৩৯২টি স্তম্ভ রয়েছে। মন্দির জুড়ে পাঁচটি মণ্ডপ রয়েছে— নৃত্য, রং, সভা, প্রার্থনা এবং কীর্তন। মন্দিরের প্রবেশদ্বারের সামনে রয়েছে হনুমান, হাতি এবং গরুড়ের মূর্তি। মন্দিরের স্তম্ভগুলি জুড়ে আঁকা রয়েছে নানা দেব-দেবীর প্রতিমূর্তি।

১৭ ১৮

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ২২ জানুয়ারি রাজ্য জুড়ে স্কুল এবং কলেজে ছুটি ঘোষণা করেছেন। উত্তরপ্রদেশের সমস্ত কারাগারে ‘লাইভ স্ট্রিম’-এর মাধ্যমে রামমন্দির উদ্বোধনী অনুষ্ঠান দেখানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১৮ ১৮

শুধুমাত্র উত্তরপ্রদেশের কারাগারগুলিতেই নয়, দেশ জুড়ে সমস্ত বুথ এলাকায় ‘লাইভ’ দেখানো হবে রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান।

সব ছবি: এক্স (সাবেক টুইটার)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement