ICJ

ইজ়রায়েলের বিরুদ্ধে রায় দিলেন এক ভারতীয় বিচারক! নেতানিয়াহুকে কী বার্তা নয়াদিল্লির?

অনেক বুঝিয়েও ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে এখনও যুদ্ধবিরতিতে রাজি করাতে পারেনি বন্ধু আমেরিকা। এ বার কি অনমনীয় ইজ়রায়েলকে ঘুরিয়ে বার্তা দিয়ে রাখল নয়াদিল্লিও?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১১:৪৩
Share:
০১ ১৫

ইজ়রায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচারালয়ের যে রায়, তাতে জুড়ে রইল ভারতের নামও। শুক্রবার আন্তর্জাতিক বিচার আদালত গাজ়া ভূখণ্ডের দক্ষিণ সীমান্তবর্তী শহর রাফায় হামলা বন্ধ করার নির্দেশ দিয়েছে ইজ়রায়েলকে।

০২ ১৫

ইজ়রায়েল অবশ্য আন্তর্জাতিক আদালতের এই রায়কে উড়িয়ে দিয়েছে। ইজ়রায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ তুলে আন্তর্জাতিক বিচারালয়ে নালিশ ঠুকেছিল দক্ষিণ আফ্রিকা।

Advertisement
০৩ ১৫

তার ভিত্তিতেই আন্তর্জাতিক বিচারালয় গত শুক্রবার জানায় যে, ইজ়রায়েলকে অবিলম্বে গাজ়া ভূখণ্ডে প্রাণঘাতী হামলা বন্ধ করতে হবে। একই সঙ্গে প্যালেস্টাইনিদের যাতে কোনও ক্ষতি না হয়, সে দিকেও নজর রাখতে হবে বেঞ্জামিন নেতানিয়াহুর দেশকে।

০৪ ১৫

আন্তর্জাতিক বিচারালয়ের মোট ১৫ জন বিচারকের মধ্যে ১৩ জনই ইজ়রায়েলের বিরুদ্ধে রায় দেন। ওই বিচারকমণ্ডলীর মধ্যে থাকা ইজ়রায়েল এবং উগান্ডার এক বিচারক কেবল বিরুদ্ধে মত দেন।

০৫ ১৫

এই ১৩ জন বিচারকের এক জন হলেন দলবীর ভান্ডারি। তিনি ছিলেন আন্তর্জাতিক আদালতে ভারতের প্রতিনিধি। দলবীরও অন্য ১২ জন বিচারকের সঙ্গে ইজ়রায়েলের বিরুদ্ধে রায় দেন।

০৬ ১৫

দলবীরের জন্ম ১৯৪৭ সালে, রাজস্থানের জোধপুরে। আইনজীবী হিসাবে যথেষ্ট সুনাম অর্জন করেছিলেন তিনি। হয়েছিলেন বম্বে হাই কোর্টের প্রধান বিচারপতি। পদোন্নতি হওয়ার পর ২০০৫ সালে তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি হন।

০৭ ১৫

প্রশাসনিক, অপরাধ দমন এবং বাণিজ্য সংক্রান্ত আইনে দক্ষ ছিলেন দলবীর। বম্বে হাই কোর্টের বিচারপতি হিসাবে তিনি রায় দিয়েছিলেন যে, বৈবাহিক সম্পর্কে উন্নতির সম্ভাবনা না থাকলে তা বিবাহবিচ্ছেদের আইনি ক্ষেত্র প্রস্তুত করতে পারে। তাঁর এই রায়ের পরেই সরকার ১৯৫৫ সালের কেন্দ্রীয় হিন্দু বিবাহ আইন পুনর্মূল্যায়ন করার সিদ্ধান্ত নেয়।

০৮ ১৫

২০১২ সাল থেকে আন্তর্জাতিক বিচারালয়ের সঙ্গে যুক্ত দলবীর। গণহত্যার অভিযোগ, পরমাণু নিরস্ত্রীকরণ, সার্বভৌমত্ব অধিকার লঙ্ঘনের অভিযোগ-সহ একাধিক আন্তর্জাতিক মামলা শুনেছেন তিনি।

০৯ ১৫

২০১৪ সালে দলবীরকে পদ্মবিভূষণ সম্মানে ভূষিত করে ভারত সরকার। দলবীর যে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আইনের ডিগ্রি অর্জন করেন, শিকাগোর সেই নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয় তাঁকে ১৫০ বছরের শ্রেষ্ঠ ১৫ জন প্রাক্তনীর তালিকায় রেখেছে।

১০ ১৫

শুক্রবার রাষ্ট্রপুঞ্জের নিয়ন্ত্রণাধীন আন্তর্জাতিক আদালত জানিয়েছে, গণহত্যায় অভিযুক্ত ইজ়রায়েল। বিশ্বের শীর্ষ বিচারালয়টির তরফে আরও জানানো হয়েছে, গাজ়ায় মিশর লাগোয়া রাফা সীমান্তের কাছে আশ্রয় নেওয়া প্যালেস্টাইনিদের সুরক্ষায় অবিলম্বে যুদ্ধ স্থগিত রাখতে হবে ইজ়রায়েলকে।

১১ ১৫

নেদারল্যান্ডসের রাজধানী দ্য হেগ শহরে অবস্থিত এই আদালতের প্রেসিডেন্ট নওয়াফ সালাম জানিয়েছেন, রাফার বর্তমান পরিস্থিতি ভয়াবহ। কিন্তু আদালতের রায় মেনে চলতে বাধ্য করার বিষয়ে কোনও পরিকাঠামো বা আন্তর্জাতিক বিধি এখনও পর্যন্ত নেই। আইনের এই ফাঁককেই আপাতত হাতিয়ার করছে ইজ়রায়েল। সে দেশের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্যদের বক্তব্য, তাঁরা আদালতের কোনও নির্দেশই মানবেন না।

১২ ১৫

নেতানিয়াহুর রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী তথা ইজ়রায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ় জানিয়েছেন, তারা হামাসের হাতে অপহৃত যুদ্ধবন্দিদের দেশে ফেরানোর বিষয়টিকেই অগ্রাধিকার দিচ্ছেন। লক্ষ্যপূরণে তাঁরা যে হামাসের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখবেন, তা-ও স্পষ্ট করে দিয়েছেন তিনি।

১৩ ১৫

ভারত অবশ্য ইজ়রায়েল-হামাস সংঘাতে সরাসরি কোনও পক্ষ নেয়নি। তবে সম্প্রতি বিএসএফ-এর একটি আলোচনাসভায় ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ইজ়রায়েলের প্রশংসা করেছেন।

১৪ ১৫

ডোভালের বক্তব্য, হামাস কিংবা অন্য ‘সন্ত্রাসবাদীদের’ হামলা সত্ত্বেও ইজ়রায়েল তাদের সীমান্তকে সুরক্ষিত রাখছে। ইজ়রায়েলের এই সাফল্যের নেপথ্যে তাদের ‘গুপ্তচর সংস্থা’র বিশেষ অবদান রয়েছে বলে জানিয়েছেন ডোভাল।

১৫ ১৫

ভারত চলতি সংঘাতে সরাসরি কোনও পক্ষ না নিলেও, ইজ়রায়েলের বিরুদ্ধে রায় দিলেন আন্তর্জাতিক আদালতে ভারতের প্রতিনিধি। অনেক বুঝিয়েও ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে এখনও যুদ্ধবিরতিতে রাজি করাতে পারেনি বন্ধু আমেরিকা। এ বার কি অনমনীয় ইজ়রায়েলকে ঘুরিয়ে বার্তা দিয়ে রাখল নয়াদিল্লিও?

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement