Imran Khan Attack

ইমরানের গুলিবিদ্ধ হওয়ার তারিখেই ইন্দিরার শেষকৃত্য! আর যা যা ঘটেছিল ৩ নভেম্বর

সমর্থকদের উদ্দেশে ভাষণ দেওয়ার সময় আচমকাই গুলিবিদ্ধ হলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ২১:৫৭
Share:
০১ ১১

সমর্থকদের উদ্দেশে ভাষণ দেওয়ার সময় আচমকাই গুলিবিদ্ধ হলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। বিকেলে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের গুজরনওয়ালার আলওয়ালা চকে একটি ট্রাকে সওয়ার ইমরান তাঁর সমর্থকদের উদ্দেশে লং মার্চে যোগদানের আবেদন জানাচ্ছিলেন। সে সময় এক ব্যক্তি এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করেন।

০২ ১১

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ইমরানের পায়ে একাধিক গুলি লেগেছে। হামলাকারীর গুলিতে জখম হয়েছেন ইমরানের আপ্ত সহায়ক-সহ বেশ কয়েক জন। দুষ্কৃতীকে ঘটনাস্থলেই গ্রেফতার করা হয়।

Advertisement
০৩ ১১

বৃহস্পতিবার, অর্থাৎ ৩ নভেম্বর এই ঘটনার সাক্ষী থাকল পাকিস্তান। এই দিনে ইতিহাসে উল্লেখযোগ্য আর কী কী ঘটেছিল, দেখে নেওয়া যাক এক নজরে।

০৪ ১১

১৯৮৪ সালের ৩ নভেম্বর রাজঘাটে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর শেষকৃত্য সম্পন্ন হয়।

০৫ ১১

১৯৮৪ সালের ৩১ অক্টোবর সকাল ৯টা ১৮ মিনিটে দফতরে যাওয়ার সময় বাসভবন সংলগ্ন বাগানে নিরাপত্তারক্ষী বিয়ন্ত সিংহ ও সতবন্ত সিংহের অতর্কিতে হামলায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় প্রাক্তন প্রধানমন্ত্রীর।

০৬ ১১

শিখ দেহরক্ষীর গুলিতে ইন্দিরা গান্ধীর হত্যার পর দেশ জুড়ে যে ভয়াবহ শিখবিরোধী হিংসা শুরু হয়েছিল, তার তীব্রতা কমে ৩ নভেম্বর থেকে। ওই দিন থেকেই হিংসা নিয়ন্ত্রণে পুরোদমে পুলিশি হস্তক্ষেপ শুরু হয়।

০৭ ১১

শিখ হিংসায় সারা দেশে প্রায় ৩০০০ মানুষের প্রাণ গিয়েছিল। সেই হিংসা চরমতম আকার নিয়েছিল রাজধানী নয়াদিল্লিতে। শুধু নয়াদিল্লির শিখ অধ্যুষিত ত্রিলোকপুরী এলাকাতেই বাড়ি থেকে টেনে বার করে এনে নৃশংস ভাবে খুন করা হয়েছিল ৯৫ জনকে। জ্বালিয়ে দেওয়া হয়েছিল অন্তত ১০০টি বাড়ি।

০৮ ১১

ভয়াবহ জঙ্গি হামলায় ভেঙে পড়ার পর ২০১৪ সালের এই দিনেই মাথা তুলে দাঁড়িয়েছিল আমেরিকার নিউ ইয়র্কের নবনির্মিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের একটি টাওয়ার।

০৯ ১১

২০০১ সালের ১১ সেপ্টেম্বরে ঘটেছিল ওই জঙ্গি হামলা। মাত্র ১০২ মিনিটে বদলে গিয়েছিল আমেরিকা। বদলে গিয়েছিল সারা পৃথিবী। আল কায়দার বিমান হামলায় ভেঙে পড়েছিল নিউ ইয়র্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের টুইন টাওয়ার।

১০ ১১

১৯৯৮ সালের ৩ নভেম্বর ‘চিনের প্রাচীর’-এর একটি অংশের খোঁজ মিলেছিল নিংজিয়ার হুই প্রদেশে। ওই অংশটি লম্বায় প্রায় ৭,৩০০ কিলোমিটার।

১১ ১১

১৯৫৭ সালের এই দিনেই পথকুকুর লাইকাকে নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছিল রাশিয়ার মহাকাশযান স্পুটনিক-২।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement