Paris Olympics 2024

ঝুলিতে সাকুল্যে ১০ পদক, শেষ জয় ৩২ বছর আগে! অলিম্পিক্স থেকে আবারও লজ্জা নিয়ে ফিরবে পাকিস্তান?

অলিম্পিক্সের ইতিহাসে এখনও পর্যন্ত মোট ১০টি পদক জিতেছে পাকিস্তান। তার মধ্যে আটটি হকিতে। বাকি দু’টি বক্সিং এবং কুস্তিতে। হকির আটটি পদকের মধ্যে তিনটি সোনা, তিনটি রুপো এবং দু’টি ব্রোঞ্জ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১০:৫৯
Share:
০১ ১৬

অলিম্পিক্সে পাকিস্তান প্রথম পদক পেয়েছিল হকির দৌলতে। হকিতে তিন বার সোনার পদকও পেয়েছে পাকিস্তান।

০২ ১৬

তবে এখনও পর্যন্ত হকি ছাড়া অলিম্পিক্সের অন্য কোনও দলগত খেলায় স্বর্ণপদক পায়নি পাকিস্তান।

Advertisement
০৩ ১৬

অলিম্পিক্সের ইতিহাসে এখনও পর্যন্ত মোট ১০টি পদক জিতেছে পাকিস্তান। তার মধ্যে আটটি হকিতে। বাকি দু’টি বক্সিং এবং কুস্তিতে। হকির আটটি পদকের মধ্যে তিনটি সোনা, তিনটি রুপো এবং দু’টি ব্রোঞ্জ।

০৪ ১৬

অলিম্পিক্সে পাকিস্তানের সব সোনাই এসেছে হকিতে। পঞ্চাশের দশকে বিশ্বের সেরা হকি দল হিসাবে উঠে আসে পাকিস্তান। ১৯৫৬ সালের মেলবোর্ন অলিম্পিক্সে প্রথম পদক জিতেছিল পাকিস্তানি হকি দল।

০৫ ১৬

অলিম্পিক্সে পাকিস্তানের শেষ পদক এসেছিল ১৯৯২ সালের বার্সেলোনা অলিম্পিক্সে। এর পর থেকে এখনও পর্যন্ত অলিম্পিক্সে আর একটিও পদক জেতেনি পাকিস্তান।

০৬ ১৬

এক সময় হকি নিয়ে গর্বের অন্ত ছিল না ভারতের প্রতিবেশী দেশের। তবে প্যারিস অলিম্পিক্সে সেই গর্ব পরিণত হয়েছে লজ্জায়। এ বারও হকি দল ছাড়াই ময়দানে নেমেছে পাকিস্তানের অলিম্পিক্স দল।

০৭ ১৬

পাকিস্তানের হকি দল অলিম্পিক্সে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করতে পারেনি এ বারও। বিভিন্ন ক্ষেত্রের মাত্র সাত জন খোলায়াড়কে নিয়ে পাকিস্তান এ বারের অলিম্পিক্সে অংশ নিয়েছে। আর তার জেরে কটাক্ষের মুখেও পড়তে হয়েছে ভারতের প্রতিবেশীকে।

০৮ ১৬

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ ২৬ জুলাই ২০২৪-এর গ্রীষ্মকালীন অলিম্পিক্সের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে অলিম্পিক্সের এক ধারাভাষ্যকারের মন্তব্যে অপমানিত হতে হয় পাক দলকে।

০৯ ১৬

উদ্বোধনী অনুষ্ঠানে ওই ধারাভাষ্যকার বলেন, ‘‘পাকিস্তানের জনসংখ্যা ২৪ কোটিরও বেশি। কিন্তু মাত্র ৭ জন ক্রীড়াবিদ অলিম্পিক্সে প্রতিদ্বন্দ্বিতা করছেন।’’ প্রকাশ্যে এই বিবৃতি পাকিস্তানের ক্রীড়া উৎসাহীদের মধ্যে, বিশেষ করে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে বিতর্কের জন্ম দিয়েছে।

১০ ১৬

ওই ধারাভাষ্যকারের মন্তব্যের জন্য পাকিস্তানের মানুষ মূলত সরকারকেই দায়ী করেছেন। এক জন নেটব্যবহারকারী লিখেছেন, ‘‘পাকিস্তান ২৪ কোটির বেশি মানুষের দেশ। কিন্তু অলিম্পিকে মাত্র ৭ জন ক্রীড়াবিদ অংশ নিয়েছেন। অনুষ্ঠানের ভাষ্যকারের মন্তব্য পাকিস্তানের জন্য লজ্জাজনক। এর জন্য কে দায়ী?”

১১ ১৬

অন্য এক জন লিখেছেন, ‘‘ধারাভাষ্যকারের মন্তব্যের পর আমাদের লজ্জা পাওয়া উচিত। আমাদের জন্য এই মন্তব্য কষ্টদায়ক।’’

১২ ১৬

শনিবার ১০ মিটার এয়ার পিস্তলে পুরুষদের বিভাগে অংশ নিয়ে অলিম্পিক্স শুরু করেছে পাকিস্তান। পাক খেলোয়াড় জোসেফ গুলফাম সে খেলায় ৫৭১ স্কোর করে ২২তম স্থান অর্জন করেছেন।

১৩ ১৬

মহিলাদের বিভাগে কিশমালা তালাত ১০ মিটার এয়ার পিস্তলে ৩১তম স্থানে ছিলেন। ওই একই খেলায় ভারতের মনু ভাকের ব্রোঞ্জ জিতেছেন।

১৪ ১৬

মঙ্গলবার মনু ভাকেরকে সঙ্গী করে ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ জিতে নেন সরবজ্যোৎ সিংহ। ১৬-১০ স্কোরে জেতে ভারত। ওই একই ইভেন্টে তালাত এবং গুলফাম ১৪তম স্থান অর্জন করেছেন।

১৫ ১৬

পাকিস্তানি সাঁতারু আহমেদ দুররানি এবং জেহানারা নবিও নিজ নিজ বিভাগে কোনও পদক জয় করতে পারেননি।

১৬ ১৬

প্যারিস অলিম্পিক্সে একমাত্র জ্যাভলিন নিক্ষেপকারী আরশাদ নাদিমকে নিয়ে এখনও আশায় বুক বাঁধছে পাকিস্তান। পাক নাগরিকদের একাংশ মনে করছেন, পারলে আরশাদই পারবেন দেশকে পদক এনে দিতে।

সব ছবি: ফাইল, রয়টার্স, এএফপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement