Dil Chahta Hai Movie

শাহরুখ থেকে হৃতিক, তারকা-পুত্রের প্রথম ছবিতে কাজ করতে চাননি বহু বলি তারকা! নেপথ্যে কী কারণ?

২০০১ সালে জাভেদ-পুত্র ফারহান আখতার তাঁর প্রথম ছবি ‘দিল চাহতা হ্যায়’ পরিচালনা করেন। বলিপাড়ার অধিকাংশ তারকাকে এই ছবিতে অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন ফারহান। কিন্তু তারকা-পুত্রের ছবিতে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন সকলে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১০:৫৩
Share:
০১ ১৭

বলিপাড়ার জনপ্রিয় চিত্রনাট্যকারদের মধ্যে প্রথম সারিতে নাম রয়েছে জাভেদ আখতারের। তাঁর সন্তানেরাও বাবার পদাঙ্ক অনুসরণ করে ছবিনির্মাণ নিয়ে কেরিয়ার গড়ে তোলার সিদ্ধান্ত নেন। ২০০১ সালে জাভেদ-পুত্র ফারহান আখতার তাঁর প্রথম ছবি ‘দিল চাহতা হ্যায়’ পরিচালনা করেন। বলিপাড়ার অধিকাংশ তারকাকে এই ছবিতে অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন ফারহান। তালিকায় ছিলেন শাহরুখ খান, হৃতিক রোশন থেকে অমিশা পটেলও। কিন্তু তারকা-পুত্রের অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন অনেকেই।

০২ ১৭

‘দিল চাহতা হ্যায়’ ছবিতে সিদ্ধার্থের চরিত্রে অভিনয় করতে দেখা যায় বলি অভিনেতা অক্ষয় খন্নাকে। কিন্তু এই চরিত্রের জন্য ফারহানের প্রথম পছন্দ ছিলেন না তিনি।

Advertisement
০৩ ১৭

কানাঘুষো শোনা যায়, সিদ্ধার্থ চরিত্রে অভিনয়ের জন্য প্রথমে হৃতিক রোশনকে প্রস্তাব দিয়েছিলেন ফারহান। কিন্তু কোনও অজানা কারণে সেই ছবির প্রস্তাব ফিরিয়ে দেন হৃতিক।

০৪ ১৭

হৃতিকের পর আরও এক বলি অভিনেতাকে সিদ্ধার্থ চরিত্রের জন্য পছন্দ করেছিলেন ফারহান। বলিপাড়া সূত্রে খবর, অভিষেক বচ্চনকেও অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন পরিচালক। কিন্তু এই ছবিতে অভিনয় করতে চাননি অমিতাভ বচ্চনের পুত্রও।

০৫ ১৭

‘দিল চাহতা হ্যায়’ ছবিতে শালিনীর চরিত্রে অভিনয় করেছিলেন প্রীতি জ়িন্টা। কিন্তু তিনি প্রথম পছন্দ ছিলেন না ছবিনির্মাতাদের।

০৬ ১৭

বলিপাড়ার গুঞ্জন, শালিনীর চরিত্রের জন্য প্রথমে অমিশা পটেলকে পছন্দ করেছিলেন ফারহান। কিন্তু শুটিংয়ের জন্য সময় বার করতে পারেননি বলে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন তিনি।

০৭ ১৭

‘দিল চাহতা হ্যায়’ ছবিতে শালিনীর মামার চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে রজত কপূরকে। কিন্তু রজতের আগে অন্য এক অভিনেতাকে পছন্দ করেছিলেন ফারহান।

০৮ ১৭

বলিপাড়ার অধিকাংশের দাবি, বলি অভিনেতা ওম পুরীকে শালিনীর মামার চরিত্রে অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন ফারহান। এই ছবিতে অভিনয় করতে রাজিও হয়ে গিয়েছিলেন তিনি।

০৯ ১৭

কানাঘুষো শোনা যায়, ‘দিল চাহতা হ্যায়’ ছবির শুটিং চলাকালীন অন্য কাজ নিয়ে ব্যস্ত হয়ে পড়েছিলেন ওম। এই ছবির শুটিংয়ের জন্য কোনও ভাবেই সময় বার করতে পারছিলেন না তিনি। তাই সময়ের অভাবে এই ছবিতে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দেন ওম।

১০ ১৭

কানাঘুষো শোনা যায়, বলি অভিনেত্রী ইশা কোপিকরকেও নাকি ‘দিল চাহতা হ্যায়’ ছবিতে অভিনয়ের জন্য প্রস্তাব দিয়েছিলেন ফারহান।

১১ ১৭

বলিপাড়ায় জনশ্রুতি, ইশাকে অভিনয়ের প্রস্তাব দিলে ছবির শুটিংয়ের জন্য সময় বার করতে পারেননি তিনিও। তাই ‘দিল চাহতা হ্যায়’ ছবিতে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দেন ইশা।

১২ ১৭

‘দিল চাহতা হ্যায়’ মুক্তির পাঁচ বছর পর প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ডন’। ফারহানের পরিচালনায় এই ছবিতে অভিনয় করতে দেখা যায় ইশাকে।

১৩ ১৭

কানাঘুষো শোনা যায়, বলিউডের ‘বাদশা’ শাহরুখ খানকেও নাকি ‘দিল চাহতা হ্যায়’ ছবিতে অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন ফারহান। কিন্তু পরিচালকের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন তিনি।

১৪ ১৭

ফারহানের প্রথম পরিচালিত ছবিতে অভিনয় করতে না চাইলেও তাঁর ‘ডন’ ফিল্ম সিরিজ়ে মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা যায় শাহরুখকে।

১৫ ১৭

তবে ‘ডন’-এর তৃতীয় পর্বে মুখ্যচরিত্রে আর শাহরুখকে অভিনয় করতে দেখা যাবে না। ডনের চরিত্রে অভিনয় করবেন রণবীর সিংহ।

১৬ ১৭

‘দিল চাহতা হ্যায়’ ছবিতে তারার চরিত্রে অভিনয় করতে দেখা যায় ডিম্পল কাপাডিয়াকে। কিন্তু পরিচালকের প্রথম পছন্দ ছিলেন না তিনি।

১৭ ১৭

কানাঘুষো শোনা যায়, তারার চরিত্রের জন্য প্রথমে বলি অভিনেত্রী মনীষা কৈরালাকে অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন ফারহান। কিন্তু ‘দিল চাহতা হ্যায়’ ছবির চিত্রনাট্য না পড়েই পরিচালকের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন মনীষা।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement