Bollywood Movies

শাহরুখ, রণবীর না কি সানি, ৫০০ কোটির ক্লাবের ‘ফার্স্ট বয়’ কোন তারকা? প্রথম পাঁচেই বা কারা?

ভারতের বক্স অফিসে নম্বরের খেলার উপর নির্ভর করে ছবির সাফল্যের ভবিষ্যৎ। সবচেয়ে কম সময়ে এই তালিকায় কোন তারকা নাম লেখাতে পেরেছেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৬:৪৪
Share:
০১ ১৪

বড় পর্দায় ছবি মুক্তির পর ছবিনির্মাতা থেকে শুরু করে অভিনেতা-অভিনেত্রীদের নজর থাকে বক্স অফিসের উপর। ভারতের বক্স অফিসে নম্বরের খেলার উপর নির্ভর করে ছবির সাফল্যের ভবিষ্যৎ। বড় বাজেটের ছবি মোটামুটি ভাবে ৫০০ কোটি টাকার ক্লাবে নাম লেখাতে পারলেই সেই ছবিগুলিকে সুপারহিটের তালিকায় ধরে নেওয়া হয়। সবচেয়ে কম সময়ে এই তালিকায় কোন তারকা নাম লেখাতে পেরেছেন? তালিকার প্রথম পাঁচেই বা রয়েছেন কারা?

০২ ১৪

২০২৩ সালের ডিসেম্বর মাসে সন্দীপ রেড্ডি ভঙ্গার পরিচালনায় মুক্তি পায় ‘অ্যানিম্যাল’। রণবীর কপূর, রশ্মিকা মন্দনা, ববি দেওল এবং অনিল কপূর অভিনীত এই ছবিটি নিয়ে বিতর্কও কম হয়নি। বলিপাড়া সূত্রে খবর, সর্বশেষ এই ছবিটি ৫০০ কোটি টাকার ক্লাবে নাম লিখিয়ে ফেলেছে।

Advertisement
০৩ ১৪

ভারতের বক্স অফিসে ৩৯ দিনের মাথায় ৫০৩ কোটি টাকার ব্যবসা করে ‘অ্যানিম্যাল’। তুলনা করে দেখা যায়, রণবীরের এই ছবিটি সবচেয়ে বেশি সময় নিয়ে ৫০০ কোটির ক্লাবে জায়গা করে নিয়েছে।

০৪ ১৪

‘অ্যানিম্যাল’-এর পর রয়েছে বলিউডের ‘বাদশা’ শাহরুখ খানের ছবি। ২০২৩ সালে শাহরুখের ‘পাঠান’ এবং ‘জওয়ান’ দু’টি ছবিই বক্স অফিসে ১০০০ কোটি টাকা ক্লাবে নাম লিখিয়েছে।

০৫ ১৪

মুক্তির ২৮ দিন পর ‘পাঠান’ ৫০০ কোটি টাকার ক্লাবে নাম লেখায়। ওই সময়ে বক্স অফিস থেকে ৫২৪ কোটি টাকার ব্যবসা করে শাহরুখের ছবি।

০৬ ১৪

২০০১ সালে সানি দেওল এবং অমিশা পটেল অভিনীত ‘গদর: এক প্রেম কথা’ প্রেক্ষাগৃহে মুক্তির পর দারুণ ব্যবসা করে। দু’দশক পর এই ছবির সিক্যুয়েল নিয়ে আবার হাজির হন দুই তারকা।

০৭ ১৪

২০২৩ সালের অগস্ট মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘গদর ২’। প্রায় ২২ বছর পর মুক্তি পেলেও ছবিটি লক্ষ্মীলাভ থেকে বঞ্চিত হয়নি। ৫০০ কোটি টাকার ক্লাবে নাম রয়েছে এই ছবিরও।

০৮ ১৪

বলিপাড়া সূত্রে খবর, মুক্তির ২৪ দিনের মাথায় সানি এবং অমিশার ‘গদর ২’ ছবিটি বক্স অফিস থেকে ৫২৬ কোটি টাকা আয় করে।

০৯ ১৪

শাহরুখের ‘জওয়ান’ ছবির নাম রয়েছে হাজার কোটির ক্লাবে। ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ছবিটি। মুক্তির ১৮ দিনের মাথায় ৫০০ কোটির ক্লাবে নাম লিখিয়ে ফেলে শাহরুখের ছবি।

১০ ১৪

ভারতের বক্স অফিসে ‘জওয়ান’ ছবিটি মুক্তির ১৮ দিনের মধ্যে ৫৮২ কোটি টাকা উপার্জন করে বলে বলিপাড়া সূত্রে খবর।

১১ ১৪

শাহরুখের ‘জওয়ান’ ছবিটিই সবচেয়ে কম সময়ের মধ্যে ৫০০ কোটি টাকার ক্লাবে নাম লিখিয়ে নজির গড়েছে। তাই তালিকায় সবচেয়ে এগিয়ে রয়েছেন বলিউডের ‘বাদশা’ই।

১২ ১৪

বলিপাড়া সূত্রে খবর, হিন্দি ভাষায় মুক্তিপ্রাপ্ত ‘বাহুবলি ২: দ্য কনক্লুশন’ ৩৪ দিনের মাথায় ভারতের বক্স অফিসে ৫১১ কোটি টাকার ব্যবসা করে সবচেয়ে কম সময়ের মধ্যে ৫০০ কোটি টাকার ক্লাবে পৌঁছনো সিনেমার তালিকায় নাম লিখিয়ে ফেলে। ৫০০ কোটির ক্লাবে আরও হিন্দি ছবির নাম রয়েছে। তবে সেগুলি এই ক্লাবে নাম লেখাতে ৩৯ দিনের চেয়েও বেশি সময় নিয়েছে। তাই প্রথম পাঁচে তারা জায়গা পায়নি।

১৩ ১৪

২০১৭ সালে এসএস রাজামৌলির পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘বাহুবলি ২: দ্য কনক্লুশন’। প্রভাস অভিনীত এই ছবিটি তেলুগু ভাষার পাশাপাশি হিন্দি ভাষায়ও মুক্তি পায়।

১৪ ১৪

বলিপাড়া সূত্রে খবর, হিন্দি ভাষায় মুক্তিপ্রাপ্ত ‘বাহুবলি ২: দ্য কনক্লুশন’ ৩৪ দিনের মাথায় ভারতের বক্স অফিসে ৫১১ কোটি টাকার ব্যবসা করে সবচেয়ে কম সময়ের মধ্যে ৫০০ কোটি টাকার ক্লাবে পৌঁছনো সিনেমার তালিকায় নাম লিখিয়ে ফেলে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement