free will

সব কিছুই পূর্বনির্ধারিত, স্বাধীন ইচ্ছা বলে কিছুই নেই! মস্তিষ্কের অজানা দিকের খোঁজ দিলেন বিজ্ঞানীরা

আমরা যাই করি না কেন তার অন্তত আধ সেকেন্ড আগেই আমাদের মস্তিষ্ক স্থির করে নেয় কী করতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৫:২০
Share:
০১ ১৩

মানুষের মন আর মস্তিষ্ক। যত গোলকধাঁধা যেন রয়েছে এর অন্দরেই। আমাদের মস্তিষ্কই মনকে চালনা করে। ক্রমাগত অনুমান করতে থাকে কার পরে কী হবে। আবার কখনও মনে হয় মন যা চায় সেই অনুযায়ী নির্দেশ আসতে থাকে মাথার ভিতরে।

০২ ১৩

ধরা যাক ঘুম থেকে উঠে আপনার মনে হল হাতে মোবাইলটা নিয়ে দেখি বা মনে হল আজ চায়ের বদলে কফি খেলে কেমন হয়! এই দৈনন্দিন সিদ্ধান্তগুলি যখন আমরা সচেতন ভাবে নিই তখন মনে হতে পারে নিজের ইচ্ছা মতোই সিদ্ধান্তগুলি নিচ্ছি আমরা।

Advertisement
০৩ ১৩

তবে এটা জানার পর সেই ধারণা সম্পূর্ণ ভুল বলে প্রমাণিত হতে পারে। কারণ যে সিদ্ধান্ত বা দৈনন্দিন ক্রিয়াকলাপ আমরা সচেতন ভাবে করে থাকি বলে মনে হয়, তার সবটাই নাকি পূর্বনির্ধারিত।

০৪ ১৩

অর্থাৎ, স্বাধীন ইচ্ছা বলে যে বিষয়টির ধারণা করা হয়, আদতে তা বড়সড় ফাঁকি! এমনটাই বলছে নয়া গবেষণা।

০৫ ১৩

দার্শনিকেরা হাজার হাজার বছর ধরে স্বাধীন ইচ্ছার ধারণা নিয়ে তর্ক করেছেন। সাম্প্রতিক সময়ে স্নায়ুবিজ্ঞানীরা এই বিতর্কে যোগ দিয়েছেন। তাঁরা বলছেন নিজের ইচ্ছা বলে নাকি কিছুই হয় না।

০৬ ১৩

সাম্প্রতিক গবেষণা বলছে, আমরা যাই করি না কেন তার অন্তত আধ সেকেন্ড আগেই আমাদের মস্তিষ্ক স্থির করে নেয় কী করতে হবে। যদি আপনি টিভি চালু করার জন্য রিমোটে চাপ দেন, সেই কাজটিও করার আধ থেকে ৫ সেকেন্ড আগেই মস্তিষ্ক স্থির করে ফেলেছে আপনাকে দিয়ে কোন কাজ করাবে!

০৭ ১৩

তা হলে মনে হতে পারে আমাদের মনের ইচ্ছা কি আমাদের মগজকে নিয়ন্ত্রণ করতে পারছে না? চেতনা বা স্বাধীন ইচ্ছা বলে যা ভাবা হয়ে থাকে তা কি আদতে ফাঁকি! সবটাই আগে থেকে নিয়ন্ত্রণ করছে আমাদের মাথা!

০৮ ১৩

গবেষকেরা নানা পরীক্ষানিরীক্ষার শেষে এই সিদ্ধান্তে এসেছেন যে, মস্তিষ্কে অনেক প্রক্রিয়া স্বয়ংক্রিয় ভাবে এবং আমাদের চেতনা ছাড়াই ঘটে। তাঁরা বলছেন সচেতন অবস্থায় কোনও সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়াটি একজন ব্যক্তি উপলব্ধি করার অনেক আগেই শুরু করে দেয় মস্তিষ্ক। এই সংক্রান্ত একটি রিপোর্ট ‘নেচার নিউরোসায়েন্সে’ প্রকাশিত হয়েছে।

০৯ ১৩

চেতনাই হল একমাত্র বস্তু যা মানুষ ও যন্ত্রের মধ্যে প্রভেদ তৈরি করেছে।

১০ ১৩

জার্মানির লাইপজ়িগের ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর হিউম্যান কগনিটিভ অ্যান্ড ব্রেন সায়েন্সেসের জন-ডিলান হেইন্সের নেতৃত্বে একদল বিজ্ঞানী একটি গবেষণা চালিয়ে প্রমাণ পেয়েছেন যে কোনও সিদ্ধান্ত নেওয়ার সময় সচেতন অবস্থাকে ছাপিয়ে অবচেতন মনই আগে সিদ্ধান্ত নিয়ে রাখে।

১১ ১৩

এফএমআরআই স্ক্যান ব্যবহার করে এই গবেষকেরা দেখেছেন, যাঁরা গবেষণায় অংশ নিয়েছেন তাঁরা সচেতন ভাবে সিদ্ধান্ত নেওয়ার সাত সেকেন্ড আগেই সেই পূর্বাভাস দিতে সক্ষম হয়।

১২ ১৩

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের নিউরোবায়োলজিস্ট রবার্ট স্যাপোলস্কি এক সংবাদমাধ্যমে জানিয়েছেন, দুর্ভাগ্যবশত মানুষের কোনও স্বাধীন ইচ্ছা নেই। মানুষের আচরণ সম্পর্কে বহু পরীক্ষার পর তিনি এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, নিউরোকেমিক্যাল প্রভাব মানুষের আচরণ নির্ধারণ করে।

১৩ ১৩

ব্রেন ম্যাপিংয়ের সাহায্যে মস্তিষ্কের ক্রিয়াকলাপের মাইক্রোপ্যাটার্নগুলি পর্যবেক্ষণ করে, গবেষকেরা অংশগ্রহণকারীরা যা করতে চাইছেন তার অনেক আগেই সেগুলির পূর্বাভাস পেয়েছেন বলে জানা গিয়েছে।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement