Rich Footballer

দেড় লক্ষ কোটির সম্পত্তি! ধনী ফুটবলারদের তালিকায় মেসি, রোনাল্ডো ছাড়া ‘অনামী’রাও

মেসি, রোনাল্ডো থেকে নেইমার বা এমবাপে। ফুটবলারদের নিয়ে, তাঁদের পারফরম্যান্স নিয়ে, আর বিপুল অর্থে তাঁদের দলবদল নিয়ে আলোচনা চলতেই থাকে। কিন্তু মোট সম্পত্তির নিরিখে প্রথম দশে কোন ফুটবলারেরা থাকবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১২:১৬
Share:
০১ ১০

ব্রাজ়িলকে বিশ্বকাপ জেতানোর অন্যতম কারিগর। প্রাক্তন ফুটবলার রোনাল্ডো এক জন সফল ব্যবসায়ীও। তিনি বালঁ দ্যর জেতা কনিষ্ঠতম ফুটবলার। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী তাঁর মোট সম্পত্তির পরিমাণ প্রায় ১৬ কোটি ডলার। ২০০০ সাল থেকে রাষ্ট্রপুঞ্জের ফুটবল সংক্রান্ত বিষয়ে তিনি গুডউইল অ্যাম্বাসাডর হিসাবে কাজ করছেন।

০২ ১০

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড এবং ইংল্যান্ডের জাতীয় দলের অন্যতম সেরা স্ট্রাইকার ছিলেন ওয়েন রুনি। তাঁর আমলে একাধিক প্রিমিয়ার লিগ এবং চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে ম্যান ইউ। তালিকায় ন’নম্বরে থাকা রুনির মোট সম্পত্তির পরিমাণ প্রায় ১৭ কোটি ডলার।

Advertisement
০৩ ১০

বর্তমান ফুটবলারদের মধ্যে অন্যতম সেরা এই ফরাসি ফুটবলার বিশ্বকাপও জিতেছেন। তালিকায় আট নম্বরে থাকা এমবাপের সম্পত্তির পরিমাণ প্রায় ১৮ কোটি ডলার।

০৪ ১০

পিএসজি এবং সুইডেনের জাতীয় দলে খেলা ফুটবলার রয়েছেন তালিকার সাত নম্বরে। কেরিয়ারে চ্যাম্পিয়ন্স লিগ-সহ ৩৩টি খেতাব জিতেছেন ইব্রা। ইব্রার সম্পত্তির পরিমাণ প্রায় ১৯ কোটি ডলার।

০৫ ১০

ছ’নম্বরে রয়েছেন আর এক ব্রাজিলীয় নেমার জুনিয়র। ব্রাজিলের জাতীয় দল এবং প্যারিস সঁ জঁ-র হয়ে খেলা এই ফুটবলার জিতেছেন অলিম্পিক। নেমারের সম্পত্তির পরিমাণ প্রায় ২০ কোটি ডলার।

০৬ ১০

দুর্দান্ত ফুটবলার এবং পরবর্তী কালে সফল ব্যবসায়ী হিসাবে পরিচিত হুইলান। পেশাদার জীবনে খেলেছেন ব্ল্যাকবার্ন রোভার্সের হয়ে। অবসরের পর তৈরি করেন উইগান অ্যাথলেটিক। ২১ কোটি ডলার নিয়ে তালিকার পাঁচ নম্বরে রয়েছেন তিনি।

০৭ ১০

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদে খেলা এই প্রাক্তন ইংরেজ ফুটবলার রয়েছেন তালিকার চার নম্বরে। তাঁর সম্পত্তির পরিমাণ প্রায় ৪৫ কোটি ডলার।

০৮ ১০

পাঁচটি বালঁ দ্যর জেতা পর্তুগালের এই ফুটবলার আন্তর্জাতিক পর্যায়ের সর্বোচ্চ গোলদাতাও বটে। আল নাসেরে খেলা রোনাল্ডো রয়েছেন তালিকার তিন নম্বরে। সম্পত্তির পরিমাণ প্রায় ৫০ কোটি ডলার।

০৯ ১০

আট বার বালঁ দ্যর জেতা আর্জেন্তিনার এই ফুটবলার জিতেছেন বিশ্বকাপ, কোপাও। তালিকার দু’নম্বরে থাকা মেসির মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৬০ কোটি ডলার।

১০ ১০

২০০০ কোটি ডলারের বিশাল সম্পত্তি নিয়ে এই তালিকার এক নম্বরে রয়েছেন ফাইক বলকিয়া। ভারতীয় মুদ্রায় যা দেড় লক্ষ কোটি টাকারও বেশি। ব্রুনেই রাজপরিবারের সদস্য খেলেন তাইল্যান্ডের ছোনবুড়ি এফসি ক্লাবের হয়ে। ফাইকের বিশাল সম্পত্তির কাছে মেসি-রোনাল্ডোদের সম্পত্তির পরিমাণ নেহাতই শিশু। তবে বলকিয়ার সম্পত্তির বেশির ভাগটাই পাওয়া পারিবারিক সূত্রে। মেসি, রোনাল্ডোদের সেখানে আয়ের সিংহভাগ ফুটবল খেলে অর্জিত।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement