Ajit Doval in France

নৌসেনার হাতেও রাফাল, সঙ্গে ঘাতক ডুবোজাহাজ! ফ্রান্সে গিয়ে কি চুক্তি চূড়ান্ত করে ফেললেন ডোভাল?

রাশিয়ার পর এ বার ফ্রান্স সফরে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। তাঁর সঙ্গে দীর্ঘ বৈঠক করলেন ফরাসি প্রেসিডেন্ট মাকরঁ। প্যারিসের সঙ্গে ভারতীয় নৌসেনার জন্য ‘রাফাল-এম’ যুদ্ধবিমানের বিষয়ে চূড়ান্ত পর্যায়ে কথা হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১০:২০
Share:
০১ ১৮

ফ্রান্স সফরে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। তাঁর সঙ্গে আলাদা করে বৈঠক করলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। কয়েক দিন আগেই নয়াদিল্লিকে একাধিক উন্নত হাতিয়ার বিক্রি ও তার ১০০ শতাংশ প্রযুক্তি হস্তান্তরের প্রস্তাব দিয়েছিল প্যারিস। এই আবহে প্রেসিডেন্ট মাকরঁর সঙ্গে ডোভালের সাক্ষাৎকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞেরা।

০২ ১৮

আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ছাড়া সাধারণত অন্য দেশের এই পদের কোনও ব্যক্তির সঙ্গে বৈঠক করেন না ফরাসি প্রেসিডেন্ট। সেখানে প্যারিসে ডোভালের বাড়তি গুরুত্ব পাওয়াকে অর্থনৈতিক ও সামরিক দিক থেকে ভারতের শক্তিবৃদ্ধির সেরা বিজ্ঞাপন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement
০৩ ১৮

প্রেসিডেন্ট মাকরঁ ছা়ড়াও ফরাসি প্রতিরক্ষামন্ত্রী সেবাস্তিয়ান লেকর্নুর সঙ্গেও বৈঠক করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ডোভাল। ভারতীয় নৌসেনার জন্য ২৬টি ‘রাফাল মেরিন’ (রাফাল-এম) যুদ্ধবিমান কেনার পরিকল্পনা রয়েছে নয়াদিল্লির। লেকর্নুর সঙ্গে এই বিষয়ে ডোভালের কথা হয়েছে বলে সূত্রের খবর।

০৪ ১৮

সম্প্রতি রাফাল-এমের নির্মাণকারী সংস্থা দাসো অ্যাভিয়েশন যুদ্ধবিমানগুলির চূড়ান্ত দামের তালিকা জমা করেছে। নয়াদিল্লির সঙ্গে এই প্রতিরক্ষা চুক্তি করতে মরিয়া প্যারিস। আর তাই হামলাকারী বিমানগুলির দরে কিছুটা ছাড় দেওয়া হয়েছে বলেও সূত্র মারফত মিলেছে খবর।

০৫ ১৮

বিশেষজ্ঞদের দাবি, যুদ্ধবিমান হাতে পাওয়ার বিষয়টি ডোভাল-লেকর্নু বৈঠকে পাকা হওয়ার কথা রয়েছে। যদিও এর দরপত্রের অঙ্ক সামনে আসেনি। প্রতিরক্ষা চুক্তি হওয়ার কত দিনের মধ্যে যুদ্ধবিমানগুলি ভারতীয় নৌসেনা হাতে পাবে, তা-ও জানা যায়নি।

০৬ ১৮

তবে রাফাল-এম চলে এলে তা যে বিমানবাহী রণতরী ‘আইএনএস বিক্রান্ত’-এ মোতায়েন করা হবে, তা এক রকম স্পষ্ট হয়ে গিয়েছে। বর্তমানে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ওই যুদ্ধপোতে রাশিয়ার তৈরি মিগ ২৯কে যুদ্ধবিমান ব্যবহার করছে ভারতীয় নৌসেনা। রাফাল হাতে পেলে পুরনো দিনের এই যুদ্ধবিমানগুলিকে অবসরে পাঠাবে নয়াদিল্লি।

০৭ ১৮

রাফাল-এম যুদ্ধবিমান ছাড়াও স্করপিয়ান শ্রেণির ডুবোজাহাজ এবং মহাকাশ গবেষণা ও সুরক্ষা নিয়ে ফ্রান্সের সঙ্গে আলোচনা চালিয়েছেন ডোভাল। উল্লেখ্য, গত কয়েক বছরে ভারতীয় সংস্থাগুলির সঙ্গে হাত মিলিয়ে বেশ কয়েকটি স্করপিয়ান শ্রেণির ডুবোজাহাজ তৈরি করেছে ফ্রান্স। চিন-পাকিস্তানের আগ্রাসী মনোভাবকে মাথায় রেখে যার সংখ্যা আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে নয়াদিল্লির।

০৮ ১৮

ডোভালের সঙ্গে সাক্ষাতের পর এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) তাৎপর্যপূর্ণ পোস্ট করেন ফরাসি প্রতিরক্ষামন্ত্রী লেকর্নু। সেখানে তিনি লিখেছেন, ‘‘ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে আলোচনা রয়েছে। রাফাল মেরিন, স্করপিয়ান ডুবোজাহাজ ও মহাকাশ নিয়ে আমরা কথা বলেছি।’’

০৯ ১৮

চলতি বছরের মে মাসে নয়াদিল্লি সফরে গিয়েছিল ফ্রান্সের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। প্রতিরক্ষা মন্ত্রকের পদস্থ কর্তাদের সঙ্গে সাক্ষাৎ করে তারা। সূত্রের খবর, ওই সময়েই রাফাল-এমের দাম নিয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা হয়। ফলে ডোভালের এ বারের সফরে চুক্তির চূড়ান্ত নীল নকশা তৈরি হল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

১০ ১৮

সূত্রের খবর, রাফাল মেরিনে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ‘উত্তম’ রাডার ব্যবহারের জন্য চাপ দিচ্ছে নয়াদিল্লি। পাশাপাশি, এই যুদ্ধবিমান থেকে যাতে দূরপাল্লার ‘অস্ত্র’ নামের ক্ষেপণাস্ত্রটি ছোড়া যায়, তা-ও নিশ্চিত করতে চাইছে প্রতিরক্ষা মন্ত্রক। এই ক্ষেপণাস্ত্রটিও সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি। নয়াদিল্লির এই দাবি শেষ পর্যন্ত দাসো অ্যাভিয়েশন মেনে নিলে, ঘরোয়া প্রতিরক্ষা সংস্থাগুলি যে মোটা অঙ্কের বরাত পাবে, তা বলাই বাহুল্য।

১১ ১৮

ফরাসি সংবাদমাধ্যম সূত্রে খবর, ২৬টির মধ্যে ২২টি এক আসন ও চারটি দুই আসনের রাফাল-এম যুদ্ধবিমান নিয়ে আলোচনা হয়েছে। দুই আসনের যুদ্ধবিমানগুলিকে প্রশিক্ষণের কাজে ব্যবহার করা হবে।

১২ ১৮

এ ছাড়া তিনটি স্করপিয়ান শ্রেণির ডুবোজাহাজ তৈরি নিয়ে ফরাসি প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা চালিয়েছেন ডোভাল। এগুলি রাষ্ট্রায়ত্ত সংস্থা মাজগাঁও ডকইয়ার্ডের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি করবে ‘ফ্রেঞ্চ নেভাল গ্রুপ’ নামের সংস্থা। সূত্রের খবর, ডুবোজাহাজ নির্মাণের ক্ষেত্রে যন্ত্রাংশের একটা বড় অংশ দেশীয় সংস্থাগুলি থেকে নেওয়ার শর্ত দিয়েছে নয়াদিল্লি। তবে ফরাসি সংস্থাটির নকশায় ‘নিঃশব্দ ঘাতক’ ওই জলযানটিকে তৈরি করতে চাইছে ভারতীয় নৌসেনা।

১৩ ১৮

অন্য দিকে সূত্রের খবর, চলতি বছরেই নয়াদিল্লির সঙ্গে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা চুক্তি সেরে ফেলতে চাইছে ফরাসি প্রশাসন। যা চূড়ান্ত রূপ পেলে তিন ধরনের হাতিয়ার পাবে ভারতীয় ফৌজ। সেগুলি হল, পরমাণু ডুবোজাহাজ (নিউক্লিয়ার অ্যাটাক সাবমেরিন), জলের নীচের ড্রোন এবং যুদ্ধবিমানের ১১০ কিলো নিউটন থ্রাস্টের ইঞ্জিন। যা নিয়ে ডোভালের ফ্রান্স সফরে কোনও আলোচনা হয়েছে কি না, তা জানা যায়নি।

১৪ ১৮

এ বছরের ১২ সেপ্টেম্বর মস্কোয় যান ডোভাল। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন তিনি। গত অগস্টে ইউক্রেন সফরে গিয়ে সেখানকার প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুই রাষ্ট্রনেতার মধ্যে কী কী কথা হয়েছে, তা রুশ প্রেসিডেন্টের কাছে ব্যাখ্যা করেন ডোভাল।

১৫ ১৮

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। তার পর থেকেই দুই দেশের মধ্যে চলছে রক্তক্ষয়ী সংঘর্ষ। ইউরোপে শান্তি ফেরাতে ভারতকে বহু বারই মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের ইঙ্গিত দিয়েছে বিশ্বের বেশ কয়েকটি শক্তিশালী দেশ। এ বারের ফ্রান্স সফরে ইউক্রেন যুদ্ধ বন্ধ করার বিষয়ে ফরাসি প্রেসিডেন্ট মাকরঁর সঙ্গে ডোভালের কথা হয়েছে বলে জানা গিয়েছে।

১৬ ১৮

কিছু দিন আগে ইউক্রেনের উদ্যোগে একটি শান্তি বৈঠকের আয়োজন করা হয়। কিন্তু তাতে রাশিয়াকে আমন্ত্রণ জানানো হয়নি। যা নিয়ে বিস্ময় প্রকাশ করেছিল ভারত। ওই শান্তি বৈঠক থেকে কোনও সমাধানসূত্র বেরিয়ে আসেনি।

১৭ ১৮

বর্তমানে দ্বিতীয় শান্তি বৈঠক আয়োজনের পরিকল্পনা করেছে ইউক্রেন। সেখানে অবশ্য রাশিয়াকে আমন্ত্রণ জানিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। গত অগস্টেই তাঁর সেনা কৌশলগত দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ রুশ শহর সুদঝা দখল করেছে বলে খবর এসেছে। এই অবস্থায় শান্তি বৈঠকের প্রস্তাব পত্রপাঠ খারিজ করে দিয়েছে মস্কো।

১৮ ১৮

দ্বিতীয় শান্তি বৈঠকে ভারতকেও আমন্ত্রণ জানিয়েছেন জেলেনস্কি। যা নিয়ে এখনও পর্যন্ত সরকারি ভাবে কোনও প্রতিক্রিয়া দেয়নি নয়াদিল্লি। বিশেষজ্ঞদের দাবি, ওই বৈঠক নিয়ে চূড়ান্ত অবস্থান নেওয়ার আগে ঘুঁটি সাজাতেই মাকরঁর সঙ্গে লম্বা সময় ধরে বৈঠক করেছেন ডোভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement