Bollywood News

সেটে বসার জন্য চেয়ারও দেওয়া হয়নি! রেস্তরাঁ থেকে কিনে চেয়ার নিয়ে যান বলিউডের বাঙালি অভিনেতা

সমাজমাধ্যমে অনুগামীমহল তৈরি হয়েছে রাহুলের। ইতিমধ্যেই ইনস্টাগ্রামের পাতায় অভিনেতার অনুগামীর সংখ্যা এক লক্ষের গণ্ডি পার করে ফেলেছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৬
Share:
০১ ১৫

নব্বইয়ের দশকে নাটকের মঞ্চে অভিনয় শুরু। কেরিয়ারের প্রথম ছবির শুটিংয়ের সময় অপদস্থ হয়েছিলেন বাঙালি অভিনেতা রাহুল বসু। মুখ্যচরিত্রে অভিনয় করেছিলেন তিনি। কিন্তু তাঁর বসার জন্য সেটে কোনও চেয়ার ছিল না। সম্প্রতি এমনটাই জানিয়েছেন অভিনেতা। অতীতের স্মৃতি তাজা থাকার কারণে শুটিংয়ের সময় এখনও নিজের বসার জন্য চেয়ার নিয়ে যান রাহুল।

০২ ১৫

মুম্বইয়ে গিয়ে নাটকে অভিনয় করে কেরিয়ার শুরু করেন রাহুল। তিনি যে নাটকে অভিনয় করেছিলেন সেগুলির পরিচালনার দায়িত্বে ছিলেন রাহুল ডি’কুনহা। দেব বেনেগলের ছবি ‘ইংলিশ, অগস্ট’-এর কাস্টিং ডিরেক্টর ছিলেন রাহুল ডি’কুনহার মাসি। সেই সূত্রেই ইংরেজি ছবি ‘ইংলিশ, অগস্ট’-এ অভিনয়ের সুযোগ পান রাহুল।

Advertisement
০৩ ১৫

‘ইংলিশ, অগস্ট’ ছবিটি রাহুলের কেরিয়ারের প্রথম ছবি। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেছিলেন রাহুল। চিত্রনাট্য অনুযায়ী, ছবিতে তাঁর কোনও নায়িকা ছিল না।

০৪ ১৫

সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে রাহুল জানান, কেরিয়ারের প্রথম ছবি। কিন্তু শুটিং করতে গিয়ে একটি ঘটনা লক্ষ করে চমকে ওঠেন তিনি। রাহুল লক্ষ করেন, শুটিংয়ে উপস্থিত সবার বসার জন্য চেয়ার রয়েছে। কিন্তু রাহুলের জন্য বসার কোনও ব্যবস্থাই নেই।

০৫ ১৫

রাহুল বলেন, ‘‘ছবির প্রযোজক তো বটেই, এমনকি তাঁর বোন, তাঁর কাকা এবং পরিবারের অন্য আত্মীয়দের বসার জন্যও আসন ছিল। শুধুমাত্র ছবির নায়ককে বসতে দেওয়ার ব্যবস্থা ছিল না।’’

০৬ ১৫

ছবির শুটিং চলাকালীন কখনও তিনি রাস্তার ধারে বসে পড়তেন, কখনও বা ক্লান্ত হয়ে সরু রেলিংয়ের উপরেও বসে পড়তেন। সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন অভিনেতা।

০৭ ১৫

কেরিয়ারের প্রথম ছবির শুটিং করতে গিয়ে তিনি এমন অভিজ্ঞতার সম্মুখীন হয়েছিলেন যে, তাঁর তিক্ত স্মৃতি এখনও রয়ে গিয়েছে রাহুলের। সেই স্মৃতি ফিরে ফিরে আসে তাঁর মনে। রাহুল জানান, এখন কোনও জায়গায় শুটিংয়ে গেলে নিজের চেয়ার নিজেই নিয়ে যান তিনি।

০৮ ১৫

আর কখনও যেন একই অভিজ্ঞতার শিকার না হতে হয়, সেই কারণে নিজের জন্য চেয়ার কেনার সিদ্ধান্ত নেন রাহুল। অভিনেতা সাক্ষাৎকারে জানান, এক রেস্তরাঁ থেকে নাকি চেয়ার পছন্দ করে কিনেছিলেন তিনি।

০৯ ১৫

রাহুল জানান, আজ থেকে ৩০ বছর আগে ১০ হাজার টাকা খরচ করে চেয়ার কিনেছিলেন তিনি। তার পর থেকে সেই চেয়ারটি হাতছাড়া করেন না রাহুল। যেখানেই শুটিং করতে যান, তাঁর সঙ্গী হয় সেই চেয়ারটি।

১০ ১৫

রাহুলের কথায়, এখন তাঁর সঙ্গে কেউ দেখা করতে এলে তাঁকে সবার আগে চেয়ারে বসার প্রস্তাব দেন তিনি। অভিনেতা চান না, তিনি যে পরিস্থিতির সম্মুখীন হয়েছেন, অন্য কারও সেই অভিজ্ঞতা হোক।

১১ ১৫

ইংরেজি নাটকে অভিনয় করে কেরিয়ার শুরু করে ইংরেজি ধারাবাহিকে অভিনয় করা শুরু করেন রাহুল। এমনকি ইংরেজি ছবিতে অভিনয়ের পাশাপাশি হিন্দি ভাষার বাণিজ্যিক ছবিতেও অভিনয় করতে দেখা যায় তাঁকে।

১২ ১৫

‘চামেলি’, ‘প্যার কে সাইড এফেক্টস’, ‘চেন কুলি মেন কুলি’, ‘দিল ধড়কনে দো’র মতো একাধিক হিন্দি ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছে তাঁকে। ওটিটি প্ল্যাটফর্মে মুক্তিপ্রাপ্ত ‘বুলবুল’ ছবিতে তাঁর অভিনয়ও নজর কেড়েছিল।

১৩ ১৫

শুধু হিন্দি ছবিতেই নয়, রাহুলের কেরিয়ারের ঝুলিতে রয়েছে ‘অনুরণন’, ‘কালপুরুষ’, ‘অন্তহীন’, ‘শেষের কবিতা’-র মতো একাধিক বাংলা ছবি।

১৪ ১৫

চলতি মাসে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেতে চলেছে ‘বার্লিন’ নামের একটি হিন্দি ভাষার ছবি। স্পাই থ্রিলার ঘরানার এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা যাবে রাহুলকে। রাহুলের পাশাপাশি এই ছবিতে অভিনয় করবেন বলি অভিনেতা আয়ুষ্মান খুরানার ভাই অপারশক্তি খুরানা।

১৫ ১৫

সমাজমাধ্যমে অনুগামীমহল তৈরি হয়েছে রাহুলের। ইতিমধ্যেই ইনস্টাগ্রামের পাতায় অভিনেতার অনুগামীর সংখ্যা এক লক্ষের গণ্ডি পার করে ফেলেছে।

সব ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement