Market Trends In Mutual Funds

বাজার পরিস্থিতি বুঝে কী ভাবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন?

সাম্প্রতিক কালে বিনিয়োগের অন্যতম সেরা বিকল্প হয়ে উঠেছে মিউচুয়াল ফান্ড। ইতিমধ্যেই ই-ফান্ডগুলিতে বিনিয়োগ করে দুর্দান্ত মুনাফাও পেয়েছেন একটি বড় অংশের ইনভেস্টররা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৩:২০
Share:

প্রতীকী ছবি

বর্তমানে একাধিক মিউচুয়াল ফান্ড দুর্দান্ত পারফর্ম করছে। মিউচুয়াল ফান্ড সম্পর্কিত ভয় কাটিয়ে বহু মানুষ এখন তাঁদের উপার্জনের বড় অংশ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করছেন। তাই সাম্প্রতিক কালে বিনিয়োগের অন্যতম সেরা বিকল্প হয়ে উঠেছে মিউচুয়াল ফান্ড। ইতিমধ্যেই ই-ফান্ডগুলিতে বিনিয়োগ করে দুর্দান্ত মুনাফাও পেয়েছেন একটি বড় অংশের ইনভেস্টররা। ভাল পারফর্ম্যান্সের পাশাপাশি আকর্ষণীয় মুনাফা আসার কারণে হু হু করে বাড়ছে বিনিয়োগকারীর সংখ্যা। সেই বিষয়টির উপর লক্ষ্য রেখেই প্রতিনিয়ত নতুন নতুন ফান্ড লঞ্চ করছে দেশের মিউচুয়াল ফান্ড হাউসগুলি।

Advertisement

তবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের আগে বেশ কয়েকটি বিষয় ভাল ভাবে জেনে নেওয়া প্রয়োজন। প্রত্যেকটি মিউচুয়াল ফান্ড বিভাগের সঙ্গে জড়িত ঝুঁকি সম্পূর্ণ আলাদা। তাই যে কোনও ধরনের মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে বাজার পরিস্থিতি বুঝে সংশ্লিষ্ট ফান্ডের ঝুঁকি পরীক্ষা করা উচিত।

কিন্তু কী ভাবে বুঝবেন বাজার পরিস্থিতি? কী কী পদ্ধতিতে বিনিয়োগ করবেন? কী ভাবে বিনিয়োগ করলে ঝুঁকির পরিমাণ কম থাকবে? এই সম্পর্কে সবিস্তার জানতে আনন্দবাজার অনলাইন বন্ধন মিউচুয়াল ফান্ডের সহযোগিতায় আগামী ১৯ অগস্ট একটি ওয়েবিনারের আয়োজন করতে চলেছে।

Advertisement

ওয়েবিনারে মিউচুয়াল ফান্ডের বিনিয়োগ সংক্রান্ত খুঁটিনাটি-সহ আরও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় থাকবেন বন্ধন মিউচুয়াল ফান্ড বিভাগের প্রোডাক্ট হেড শীর্ষেন্দু বসু এবং বন্ধন মিউচুয়াল ফান্ডের সেলস্ এবং মার্কেটিং হেড গৌরব পারিজা। ওয়েবিনারটির সঞ্চালকের ভূমিকায় থাকবেন অভিষেক কর। মিউচুয়াল ফান্ডের বিষয়ে আগ্রহ থাকলে আপনিও চোখ রাখুন আনন্দবাজার অনলাইনের ‘টাকা টক্‌’-এর পাতায়। ওয়েবিনার শুরু হবে ঠিক দুপুর ১টায়। যোগ দিতে পারেন আপনিও।

এই প্রতিবেদনটি ‘টাকা টক্‌’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement