Mutual Funds Risks And Rewards

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ‘ঝুঁকি না লাভ’, জানেন?

মিউচুয়াল ফান্ডে কয়েক লক্ষ টাকা বিনিয়োগ থাকলে বাজারের মাত্র ১ শতাংশ ওঠা বা নামায় লাভ বা ক্ষতির অঙ্ক কয়েক হাজার টাকা পর্যন্ত হতে পারে। তাই প্রথমেই বুঝতে হবে মিউচুয়াল ফান্ডে থাকা অর্থ কখন তুলে নিতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ০০:০৫
Share:

প্রতীকী চিত্র

মিউচুয়াল ফান্ডে এখন অনেক নতুন নতুন স্কিম এসেছে। তবে এখনও আমজনতার একটা বড় অংশের কাছেই মিউচুয়াল ফান্ড অত্যন্ত জটিল বা আতঙ্কের ব্যাপার হিসেবেই থেকে গিয়েছে। অথচ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের বিষয়টি মোটেই তেমন নয়। মিউচুয়াল ফান্ডগুলিতে বিনিয়োগ এখন এতই সহজ এবং সাধারণ হয়ে গিয়েছে যে, কোনও অতিরিক্ত প্রমাণপত্র ছাড়াই যে কোনও সংখ্যক ফান্ডে বিনিয়োগ করা সম্ভব।

Advertisement

মিউচুয়াল ফান্ডে প্রথম বার বিনিয়োগ করার সময়ে সংশ্লিষ্ট লগ্নিকারীর ‘কেওয়াইসি’(KYC) সম্পূর্ণ করা দরকার। এই ‘কেওয়াইসি’(KYC) একটি এককালীন প্রক্রিয়া। ‘কেওয়াইসি’(KYC) যাচাইকরণ সম্পূর্ণ করার জন্যে আপনি ডিস্ট্রিবিউটর বা বিনিয়োগ পরামর্শদাতার কাছে যেতে পারেন কিংবা অনলাইনেও ‘কেওয়াইসি’ (KYC) করাতে পারেন।

তবে বিনিয়োগের আগে কয়েকটি জিনিস মাথায় রাখা উচিত। মিউচুয়াল ফান্ডে কয়েক লক্ষ টাকা বিনিয়োগ থাকলে বাজারের মাত্র ১ শতাংশ ওঠা বা নামায় লাভ বা ক্ষতির অঙ্ক কয়েক হাজার টাকা পর্যন্ত হতে পারে। তাই প্রথমেই বুঝতে হবে মিউচুয়াল ফান্ডে থাকা অর্থ কখন তুলে নিতে হবে। তাই মিউচুয়াল ফান্ডে হাতেখড়ির আগে যেখানে বিনিয়োগ করছেন, তার ব্যাপারে সবিস্তার জেনে নিন। এই বিনিয়োগে ঝুঁকি নেই তো? এটি আপনার জন্য লাভজনক হবে তো? কত পরিমাণ অর্থ আপনি ফেরত পাবেন?

Advertisement

এই সব প্রশ্নের উত্তর নিয়েই আনন্দবাজার অনলাইন গত ২৭ সেপ্টেম্বর একটি ওয়েবিনার আয়োজন করেছিল পাঠক এবং দর্শকদের জন্যে। আনন্দবাজার অনলাইনের নিজস্ব বিভাগ ‘টাকা টক্’-এর পাতায় সম্প্রচারিত হয় এই অনুষ্ঠান। বন্ধন ব্যাঙ্কের সহযোগিতায় এই ওয়েবিনারের মূল বিষয় ছিল ‘ঝুঁকি বনাম লাভ’। বক্তা ছিলেন বন্ধন ব্যাঙ্কের মিউচুয়াল ফান্ডের প্রোডাক্ট হেড শীর্ষেন্দু বসু। সমগ্র অনুষ্ঠানটির সঞ্চালনা করেন অভিষেক কর।

এই প্রতিবেদনটি ‘টাকা টক্‌’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement