Aadhaar Link With Mobile Number

কোন মোবাইল নম্বরটি আধারের সঙ্গে সংযুক্ত করেছেন মনে নেই? কী ভাবে যাচাই করবেন?

মোবাইল নম্বর যদি বদলে থাকেন, অথবা মনে না থাকে কোন মোবাইল নম্বরের সঙ্গে আধারের সংযুক্তি আছে অথবা আপনি মোবাইলের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করেছেন কি না, তা-ও মনে না থাকে, তা হলে কী করবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৭:৩৪
Share:

মোবাইল নম্বরের সঙ্গে আধারের লিঙ্ক আছে কি না যাচাই করবেন কী ভাবে। ছবি: সংগৃহীত।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে প্যান কার্ড, এমনকি মোবাইলের সঙ্গেও আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক হয়ে উঠেছে। ১২ সংখ্যার আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। ভারতীয়দের কাছে আধার কেবলমাত্র পরিচয়পত্র নয়, দেশবাসী হওয়ার প্রমাণও। পরিচয় যাচাই করার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ নথিই হল আধার। আর এখন মোবাইল নম্বরের সঙ্গেও আধার কার্ডের সংযুক্তি হয়ে গিয়েছে। যদি কোনও কারণে মোবাইল নম্বর বদলে থাকেন, অথবা মনে না থাকে কোন মোবাইল নম্বরের সঙ্গে আধারের সংযুক্তি আছে অথবা আপনি মোবাইলের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করেছেন কি না, তা-ও মনে না থাকে, তা হলে কী করবেন? চিন্তার কারণ নেই। ঘরে বসেই আপনি সহজে যাচাই করে নিতে পারবেন মোবাইলের সঙ্গে আধারের লিঙ্ক রয়েছে কি না।

Advertisement

আধার কার্ডের সঙ্গে যেহেতু নাম, জন্ম তারিখ, বায়োমেট্রিক যুক্ত করা রয়েছে তাই ব্যাঙ্ক বা প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তুলতে, ব্যাঙ্কের বিভিন্ন কাজে আধারের সঙ্গে মোবাইল নম্বরের লিঙ্ক রাখা জরুরি।

আধারের সঙ্গে মোবাইলের সংযুক্তি আছে কি না তা যাচাই করার দুটি উপায় আছে। প্রথমটি হল, ‘ইউআইডিএআই’-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন। সেখানে ‘মাই আধার’ অপশনে ক্লিক করতে হবে। তার পর ‘ভেরিফাই ইমেল’ বা ‘মোবাইল নম্বর’-এ ক্লিক করতে হবে। সেখানে আপনাকে একটি ফর্ম ভর্তি করতে দেওয়া হবে। আধার নম্বর, মোবাইল নম্বর ও ক্যাপচা পূরণ করে ‘এন্টার’ বোতামে ক্লিক করুন। আপনার দেওয়া মোবাইল নম্বরটি যদি আধারের সঙ্গে যুক্ত থাকে, তা হলে আপনি তার তথ্য স্ক্রিনে পাবেন। যদি আপনার নম্বরটি আধারের সাথে লিঙ্ক করা না থাকে তবে আপনি বার্তা পাবেন যে মোবাইল নম্বরটি আপনি দিয়েছেন, তা আপনার আধার রেকর্ডের সঙ্গে মিলছে না। তখন নতুন করে আধারের সঙ্গে মোবাইলের সংযুক্তি করতে হবে।

Advertisement

আরও একটি পদ্ধতি আছে। কেন্দ্রের তথ্য ও প্রযুক্তি মন্ত্রক একটি পোর্টাল চালু করেছে। এর নাম হল ‘টেলিকমিউনিকেশন ফ্রড ম্যানেজমেন্ট অ্যান্ড কনসিউমার প্রোটেকশন’ (টিএএফসিওপি)। এই পোর্টালে গিয়েও যাচাই করা যাবে আপনার আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বরের সংযুক্তি রয়েছে কি না। তার জন্য ওয়েবসাইটে গিয়ে ‘কিপ ইওরসেল্ফ অ্যাওয়ার’-এ ক্লিক করুন। মোবাইল নম্বর ও ক্যাপচা দিয়ে অপেক্ষা করুন। আপনার মোবাইলে ওটিপি আসবে। সেই ওটিপি নম্বর দিয়ে লগ ইনে ক্লিক করলেই দেখাবে যে সেই নম্বরটির সঙ্গে আধারের লিঙ্ক আছে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement