Smart Watch Battery Care

৩ কৌশল: মেনে চললে স্মার্ট ওয়াচের ব্যাটারির আয়ু বাড়বে, সহজে খারাপ হবে না

সঠিক যত্ন না নিলে যত দাম দিয়েই কিনুন, স্মার্ট ওয়াচ খারাপ হয়ে যেতেই পারে। বিশেষ করে ব‍্যাটারির আয়ু বৃদ্ধি করতে হবে। সেটা একমাত্র সম্ভব কয়েকটি কৌশলেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১১:৫১
Share:

স্মার্ট ওয়াচের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

জন্মদিনে প্রিয়জন স্মার্ট ওয়াচ দিয়েছিলেন। অফিস থেকে শুরু করে বন্ধুদের সঙ্গে ঘুরতে যাওয়া— সব সময়ই হাতে থাকত সেই ঘড়ি। কিন্ত ঘড়ির বয়স ৬ মাস না পেরোতেই দেহ রেখেছে। ব‍্যাটারির আয়ু টিম টিম করে জ্বলছে। এত কম সময়ে এমন দামি ঘড়ি খারাপ হয়ে যাওয়া একটু অস্বাভাবিক, তবে অসম্ভব নয়। সঠিক যত্ন না নিলে যত দাম দিয়েই কিনুন, খারাপ হয়ে যেতেই পারে। বিশেষ করে ব‍্যাটারির আয়ু বৃদ্ধি করতে হবে। সেটা একমাত্র সম্ভব কয়েকটি কৌশলেই।

Advertisement

অটোমেটিক ব্রাইটনেস বন্ধ করুন

স্মার্ট ওয়াচ হোক কিংবা ঘড়ি, সব সময় ব্রাইটনেস কমিয়ে রাখতে হয়। তাতে হয়তো রোদে বা খুব আলোর মাঝে দেখতে সমস‍্যা হলেও চার্জ কম খরচ হয়। ব্রাইটনেস সারা ক্ষণ বাড়িয়ে রাখলে ব‍্যাটারির মেয়াদও দ্রুত ফুরিয়ে যাবে। দরকার হলে তখন বাড়িয়ে নেওয়া যেতে পারে। সে ক্ষেত্রে সেটিংসে গিয়ে অটোমেটিক ব্রাইটনেস অপশনটি বন্ধ করে দেওয়াই ভাল।

Advertisement

সেমি হাইবারনেস মোড চালু রাখুন

স্মার্ট ওয়াচে যদি সেমি হাইবারনেস মোড চালু করা থাকে, তা হলে ব‍্যাটারি শেষ হবে কম। এটি স্ক্রিন বন্ধ করে পাওয়ার বোতাম ক্লিক না করা পর্যন্ত চালু হবে না। স্ক্রিন চালু হলেই এটি নিজে থেকে বন্ধ হয়ে যাবে।

শাটডাউন করা থাক

স্মার্ট ওয়াচ ব‍্যবহার না করলে, চেষ্টা করুন সেটি বন্ধ রাখার। এতে চার্জ শেষ হবে না। যতটুকু চার্জ থাকাকালীন ঘড়ি বন্ধ রেখেছিলেন, চালু করার পর ততটা চার্জই থাকবে। শাটডাউন করে না রাখলে সারা ক্ষণই নোটিফিকেশন আসতে থাকবে। তাতে চার্জ কমে যাবে। ব‍্যাটারির আয়ু বেশি দিন গড়াবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement