Stale Bread Recipes

বাসি পাউরুটি ফেলে না দিয়ে পুডিং, ক্রাম্বস কিংবা বিস্কুট বানাতে পারেন

অনেকগুলো পাউরুটি ফেলে দিতেও ইচ্ছে করে না। তবে বাসি পাউরুটি দিয়েই পছন্দের তিন রকম খাবার তৈরি করে ফেলা যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৮:১০
Share:

বাসি পাউরুটি দিয়ে কী কী বানাতে পারেন? ছবি: সংগৃহীত।

বেশি দিনের পুরনো নয়। দোকান থেকে কিনে আনার পর ফ্রিজেও রেখেছিলেন। অথচ এক দিন যেতে না যেতেই দোকান থেকে কেনা পাউরুটিগুলো কেমন যেন হয়ে গিয়েছে। সকালের জলখাবারে মাখন কিংবা মেয়োনিজ় মাখিয়েও সেই পাউরুটি কারও মুখে ওঠে না। অনেকগুলো পাউরুটি ফেলে দিতেও ইচ্ছে করে না। তবে বাসি পাউরুটি দিয়েই পছন্দের তিন রকম খাবার তৈরি করে ফেলা যায়।

Advertisement

দু-এক দিনের পুরনো, বাসি পাউরুটি দিয়ে কী কী তৈরি করতে পারেন?

১) ব্রেড পুডিং

Advertisement

ছবি: সংগৃহীত।

প্রথমে একটি পাত্রে ডিম, দুধ, চিনি, ভ্যানিলা এসেন্স আর এক চিমটে দারচিনি ভাল করে মিশিয়ে নিন। এ বার পাউরুটিগুলো ছোট ছোট টুকরো করে ওই মিশ্রণে ভিজিয়ে রাখুন। আধ ঘণ্টা মতো অপেক্ষা করুন। তার পর প্রি-হিটেড অভেনে ৪৫ মিনিট মতো বেক করতে দিন। হয়ে গেলে উপর থেকে ক্যারামেল সিরাপ বা ভ্যানিলা আইসক্রিম ছড়িয়ে পরিবেশন করুন।

২) টোস্ট বিস্কুট

ছবি: সংগৃহীত।

চায়ের সঙ্গে বিস্কুট বা স্যুপের সঙ্গে ক্রুটনস্— পাউরুটি দিয়ে বাড়িতে দুটোই বানিয়ে ফেলতে পারেন। প্রথমে পাউরুটি ছোট টুকরো করে কেটে নিন। বিস্কুটের জন্য হলে একটু বড় টুকরো করবেন। তার পর প্রি-হিটেড অভেনে ১০ থেকে ১৫ মিনিট বেক করে নিলেই চায়ে ডুবিয়ে খাওয়ার জন্য টোস্ট বিস্কুট তৈরি হয়ে যাবে।

বড় বড় রেস্তরাঁয় আবার স্যুপের সঙ্গে ক্রুটনস দেওয়া হয়। সেই খাবারটিও বানানো খুব সহজ। পাউরুটি টুকরো করে অলিভ অয়েল, গুঁড়ো রসুন, থাইম, রোজ়মেরি বা অরিগ্যানোর মতো হার্বস দিয়ে ভাল করে নাড়াচাড়া করে তার পর ১০ থেকে ১৫ মিনিট অভেনে বেক করে নিতে হবে। বায়ুরোধী শিশিতে ভরে রাখলে অনেক দিন পর্যন্ত এগুলি মুচমুচে থাকে।

৩) ব্রেড ক্রাম্বস

ছবি: সংগৃহীত।

রেস্তরাঁর মতো ফিশ ফ্রাই বা বাড়িতে তৈরি সাধারণ ভেজিটেবল চপ বা পকোড়া— মুচমুচে রাখতে ব্রেড ক্রাম্বস ব্যবহার করা হয়। বাসি পাউরুটি অভেনে বেক করেই ব্রেড ক্রাম্বস তৈরি করে ফেলতে পারেন। টোস্ট বিস্কুট তৈরি করার জন্য যে ভাবে পাউরুটি অভেনে বেক করেন, এ ক্ষেত্রেও নিয়মটা একই। শুধু অভেনে বেক্‌ড হওয়া বিস্কুট গুঁড়ো করে নিলেই কাজ শেষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement