Makeup Tips

‘আইল্যাশ কার্লার’ দেখলেই ভয় লাগে? চোখের পাতা না ছিঁড়েও যন্ত্রটি ব্যবহার করা যায়

সুন্দর দেখাবে বলে সাঁড়াশির মতো যন্ত্র দিয়ে যদি সেই পল্লব চেপে ধরতে হয়, তা হলে ভয় তো লাগারই কথা। তবে রূপটানশিল্পীরা বলছেন, দেখতে যতটা ভয়ের, যন্ত্রটি ততটা ভয়ের নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১১:৪০
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

চোখের পল্লব ঘন, কালো দেখাতে মাস্কারা ব্যবহার করেন। কিন্তু তা সত্ত্বেও পছন্দের ‘বার্বি’, ‘এলসা’ কিংবা ‘র‌্যাপানজ়েল’-এর মতো আঁখিপল্লব সুন্দর দেখায় না। মুশকিল আসান করতে পারে ‘আই ল্যাশ কার্লার’। কিন্তু যন্ত্রটি দেখলেই তো ভয় লাগে! চোখের পল্লব গোড়া থেকে ছিঁড়ে যেতে পারে। কিংবা পল্লবের সঙ্গে চোখের পাতার নরম চামড়া চিমটেও তো যেতে পারে।

Advertisement

সুন্দর দেখাবে বলে সাঁড়াশির মতো যন্ত্র দিয়ে যদি সেই পল্লব চেপে ধরতে হয়, তা হলে ভয় তো লাগারই কথা। তবে রূপটানশিল্পীরা বলছেন, দেখতে যতটা ভয়ের, যন্ত্রটি ততটা ভয়ের নয়। কিন্তু প্রথম বার যাঁরা এই যন্ত্র ব্যবহার করবেন বলে ভাবছেন, তাঁদের কিছু বিষয় জেনে রাখা জরুরি।

চোখের পাতা সুন্দর দেখাতে কী ভাবে ‘আই ল্যাশ কার্লার’ ব্যবহার করবেন?

Advertisement

১) কার্লার ব্যবহার করার আগে দেখে নিতে হবে চোখে যেন কোনও রকম প্রসাধনী না থাকে। কাজল, মাস্কারা, এমনকি চোখে লেন্স না পরলেই ভাল।

২) নিজের হাতে নিজের চোখের পলক কার্ল করতে গেলে সাধারণত আয়নার দিকেই চোখ আটকে থাকে। এই ভাবে যন্ত্র ব্যবহার করলে চোখের ক্ষতি হতে পারে। তার চেয়ে বরং নীচের দিকে তাকিয়ে কার্লার ব্যবহার করুন।

৩) এ বার সাঁড়াশির মতো কার্লারের মুখ খুলে প্রথমে উপরের চোখের পল্লব চেপে ধরুন। খেয়াল করবেন, যেন সব ক’টি পাতা ক্ল্যাম্পের মধ্যে সমান ভাবে থাকে। অপটু হাতে কার্লার ব্যবহার করলে চোখের পাতা চিমটে যাওয়ার প্রবণতা থাকে। সে বিষয়ে একটু সাবধান থাকলেই হল।

৪) কার্লারের ক্ল্যাম্প দিয়ে চোখের পাতা চিমটে সঙ্গে সঙ্গে ছেড়ে দিলেই হবে না। ১০ থেকে ১৫ সেকেন্ড ধরে রাখতে হবে। কিন্তু একেবারেই টানাটানি করা যাবে না।

৫) এ বার দু’হাত দিয়ে হালকা করে ক্ল্যাম্প খুলে দেখতে হবে ঠিক মতো ‘কার্ল’ হয়েছে কি না। না হলে আরও এক বার একই ভাবে কার্লার ব্যবহার করতে পারেন। তবে, খুব সাবধানে। চোখের পল্লব দুর্বল হলে কিন্তু বিপদ ঘটতে পারে। চোখের পল্লবের ওই ভাঁজ ধরে রাখতে স্বচ্ছ বা সাধারণ মাস্কারা মেখে নিতে পারেন।

আইল্যাশ কার্লার ব্যবহার করার আগে কী কী মাথায় রাখবেন?

১) প্রত্যেকের চোখের পলকের মাপ আলাদা। তাই পাতার মাপ বুঝে আইল্যাশ কার্লার কিনবেন। কেনার আগে দেখে নেবেন কার্লারের মুখে রবারের প্যাড আছে কি না।

২) মেকআপ করার ব্রাশ বা স্পঞ্জের মতোই প্রতি বার ব্যবহারের পর আইল্যাশ কার্লার ধুতে হবে। পারলে ব্যবহার করার আগেও ধুয়ে নেবেন।

৩) চোখের পাতা কোঁকড়ানোর আগে, ব্লো ড্রায়ার দিয়ে আইল্যাশ কার্লারের সামনের অংশ গরম করে নিন। এতে করে চোখের পাতায় সংক্রমণ হওয়া ঠেকানো যায় অনেকটাই।

৪) চোখের পাতায় মাস্কারা ব্যবহার করার আগেই আইল্যাশ কার্লার ব্যবহার করবেন।

৫) অনেকটা সাঁড়াশির মতো দেখতে এই যন্ত্রটি ধরার বিশেষ কায়দা আছে। আইল্যাশ কার্লার দিয়ে চোখের পালক চেপে ধরে হাত কখনওই নীচের দিকে নামাবেন না। উঁচু করে রাখবেন। চোখের পলক যন্ত্রে চেপে থাকা অবস্থায় কোনও ভাবেই যেন হাত ফসকে না যায়।

৬) বছরের পর বছর ধরে একই যন্ত্র ব্যবহার করা যাবে না। অন্যের ব্যবহার করা যন্ত্র ব্যবহার করা থেকেও বিরত থাকবেন।

৭) দেখতে সুন্দর লাগছে বলেই নিয়মিত আইল্যাশ কার্লার ব্যবহার করবেন না। সঠিক পদ্ধতিতে ব্যবহার করলেও অতিরিক্ত ব্যবহার চোখের পাতার ক্ষতি করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement