Power Bank Buying Tips

পাওয়ার ব্যাঙ্ক কিনে ঠকে যেতে না চাইলে, কেনার আগে যাচাই করে নিন কয়েকটি বিষয়

দেখেশুনে না কিনলে কয়েক দিনের ব্যবহার খারাপ হয়ে যেতে পারে পাওয়ার ব্যাঙ্ক। তাই এটি কেনার আগে কয়েকটি বিষয় যাচাই করে নিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ২০:০৭
Share:

পাওয়ার ব্যাঙ্ক কেনার আগে কয়েকটি বিষয় যাচাই করে নিন। ছবি: সংগৃহীত।

অফিসের কাজ করা থেকে প্রিয়জনের সঙ্গে গল্প— সব সময়ের সঙ্গী হল মোবাইল ফোন। মোবাইলের কোনও বিশ্রাম নেই। সারা ক্ষণ মোবাইল ব্যবহার করলে চার্জও চলে যায় দ্রুত। আর জল বিনা মাছের মতো, চার্জ ছাড়া মোবাইল অচল। বাড়িতে থাকলে এক রকম। কিন্তু রাস্তাঘাটে চার্জ চলে গেলে বিপদে পড়তে হয়। সেক্ষেত্রে পাওয়ার ব্যাঙ্ক হল রক্ষাকর্তা। তাই ব্যাগে পাওয়ার ব্যাঙ্ক থাকা রাখা জরুরি। তার আগে পাওয়ার ব্যাঙ্ক কিনতে হবে। দেখেশুনে না কিনলে কয়েক দিনের ব্যবহার খারাপ হয়ে যেতে পারে। তাই পাওয়ার ব্যাঙ্ক কেনার আগে কয়েকটি বিষয় যাচাই করে নিন।

Advertisement

১) আপনি কত ক্ষণ ফোন চার্জ দিতে পারবেন, তা নির্ভর করে আপনার পাওয়ার ব্যাঙ্কের ক্ষমতার উপর। এর ক্ষমতা যত বেশি হবে, তত বেশি ক্ষণ চার্জ দেওয়া যাবে। কেনার আগে দেখে নিন এর আউটপুট ভোল্টেজ আপনার ডিভাইসের সঙ্গে যেন একই মাত্রায় হয়।

২) পাওয়ার ব্যাঙ্ক সংযোগ ব্যবস্থা কেমন, সেটা দেখে নিন। আপনার পাওয়ার ব্যাঙ্কটি একই সময়ে যাতে অনেকগুলি ডিভাইসে সংযুক্ত করা যায় সেটা দেখে নিন। খেয়াল রাখুন যেন আপনার আই প্যাড থেকে মোবাইল, সব কটি ডিভাইসে কানেক্ট করার সুবিধা থাকে।

Advertisement

পাওয়ার ব্যাঙ্ক কিনুন আপনার ফোনের ব্যাটারির ক্ষমতা অনুযায়ী। ছবি: সংগৃহীত।

৩) সাধারণত একটি পাওয়ার ব্যাঙ্ক অ্যাম্পিয়ার ১ থেকে ৩.৫ (এ)-এর হয়ে থাকে। একটি পাওয়ার ব্যাঙ্কের অ্যাম্পিয়ারেজ যত বেশি হবে, আপনার পাওয়ার ব্যাঙ্কটিতেও তত দ্রুত চার্জ হবে।

৪) পাওয়ার ব্যাঙ্ক কিনুন আপনার ফোনের ব্যাটারির ক্ষমতা অনুযায়ী। যদি আপনার ফোনের ব্যাটারি হয় ৫০০০ এমএ এইচ, তবে পাওয়ার ব্যাঙ্ক কিনতে হবে তার চেয়ে বেশি ক্ষমতা সম্পন্ন। পাওয়ার ব্যাঙ্কটি যদি হয় ১০০০০ এমএএইচ ক্ষমতার, তবে মোবাইলে দু’বার চার্জ দিতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement