Collagen Deciency

শরীরে কোলাজেনের ঘাটতি তৈরি হয়নি তো? কোন উপসর্গগুলি দেখে বুঝবেন?

ত্বক এবং চুলের নানান সমস্যার অন্যতম নেপথ্য কারণ হল কোলাজেনের ঘাটতি। কোন লক্ষণগুলি দেখে সেটা বুঝবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১৭
Share:

শরীরে কোলাজেন যেন কমে না যায় ছবি: সংগৃহীত।

চুল এবং ত্বকের সমস্যার শেষ নেই। চুল পড়া থেকে র‌্যাশ, ব্রণ— একের পর এক সমস্যা জীবন জুড়ে থাকে। আর সমস্যা থেকে দূরে থাকতে ভরসা হয়ে ওঠে নানা ধরনের প্রসাধনী। নামী সংস্থার দামি প্রসাধনী ব্যবহারে ত্বকে সাময়িক বদল এলেও, দীর্ঘ মেয়াদে সুফল পাওয়া যায় না। কারণ প্রসাধনী ত্বকের বাহ্যিক দিকের খেয়াল রাখে। এই সমস্যাগুলি হয় ত্বক এবং চুলে কোলাজেন কমে যায় বলে। প্রসাধনী ত্বকে পুষ্টির জোগান দিতে পারে না। তার জন্য জীবনধারায় পরিবর্তন আনা জরুরি। কিন্তু আর কোন লক্ষণগুলি দেখে বুঝবেন শরীরে কোলাজেনের ঘাটতি তৈরি হয়েছে?

Advertisement

বলিরেখা

বলিরেখা এবং ত্বকের টান টান ভাব চলে যাওয়া বার্ধক্যের লক্ষণ। তবে কমবয়সেই যদি এই উপসর্গগুলি দেখা দিতে শুরু করে, তা হলে বুঝতে হবে যে শরীরে কোলাজেনের ঘাটতি তৈরি হয়েছে। তার জেরেই এমন হচ্ছে।

Advertisement

হজমের গোলমাল

শরীরে কোলাজেনের অভাব হজমের গোলমালের কারণ হতে পারে। কারণ কোলাজেন হজমে সাহায্য করে। এই পুষ্টি শরীরে নির্দিষ্ট পরিমাণে থাকলে হজমজনিত সমস্যা বিশেষ দেখা যায় না। কোলাজেন হজমের গোলমাল কমায়। তবে যদি উল্টোটা হয়, তা হলে বুঝতে হবে কোলাজেনের অভাব দেখা দিয়েছে।

ক্ষত দ্রুত না শুকোনো

শরীরে কোলাজেন উৎপাদন কমে গেলে শরীরের ক্ষত শুকোতেও দেরি হয়। কেটে গেলে অনেক সময় তা সহজে শুকোয় না। ডায়াবিটিক দের এই সমস্যা হয়। তবে ডায়াবিটিস না থাকলেও কোলাজেনের ঘাটতিও এর নেপথ্যে থাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement