Divorce Anxiety

দীর্ঘ বিবাহিত সম্পর্কের পর বিচ্ছেদ, বর্তমান সময়ে প্রায়ই ঘটছে এমন ঘটনা, কী হতে পারে কারণ?

দীর্ঘ বিবাহিত জীবন অতিবাহিত করার পর বিচ্ছেদের সিদ্ধান্ত, এমন ঘটনা আজকাল প্রায়ই ঘটতে দেখা যায়। কী হতে পারে সম্ভাব্য কারণ? মনের উপর এর প্রভাবই বা কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১৫:৫৯
Share:

দীর্ঘ বিবাহিত জীবন অতিবাহিত করার পর বিচ্ছেদের সিদ্ধান্ত, বাড়ছে এই প্রবণতা। ছবি: সংগৃহীত।

প্রচলিত ধারণা অনুযায়ী, বিবাহবিচ্ছেদ সাধারণত নববিবাহিত দম্পতিদের মধ্যেই ঘটে থাকে। কিন্তু পরিসংখ্যান বলছে, দীর্ঘ দাম্পত্যের পর মাঝবয়সি দম্পতিদের মধ্যেও বিচ্ছেদের হার উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পাচ্ছে।

Advertisement

দীর্ঘ বিবাহের পর বিবাহ বিচ্ছেদের সম্ভাব্য কারণ:

দীর্ঘ দিন ধরে চলা মতানৈক্য: দীর্ঘ দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রীর মধ্যে মতবিরোধ, যোগাযোগের অভাব, অবিশ্বাস, আকর্ষণ হ্রাস ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। বয়সের সঙ্গে সঙ্গে এই সমস্যাগুলি আরও জটিল হয়ে উঠতে পারে এবং বিচ্ছেদের কারণ হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

Advertisement

পরিবর্তিত জীবনধারা: বয়সের সঙ্গে সঙ্গে মানুষের চাহিদা, পছন্দ এবং জীবনধারাও পরিবর্তিত হয়। অনেক ক্ষেত্রে দেখা যায়, দীর্ঘ দাম্পত্য জীবনের পর স্বামী-স্ত্রীর মধ্যে এই পরিবর্তনগুলি এমনই অসুবিধা সৃষ্টি করে, যে একসঙ্গে জীবন কাটানো অসম্ভব হয়ে ওঠে। যার ফলে বিচ্ছেদের সিদ্ধান্ত নেওয়াই তাঁরা সমীচিন বিবেচনা করেন।

দীর্ঘ দিনের সম্পর্কের পর বিবাহ বিচ্ছেদ হলে প্রভাব পড়ে সন্তানের ওপর। —প্রতীকী ছবি।

অর্থনৈতিক সমস্যা: অর্থনৈতিক স্থিতিশীলতা দাম্পত্য জীবনের একটি গুরুত্বপূর্ণ দিক। হঠাৎ করে কর্মস্থলে সমস্যা, অর্থনৈতিক স্বচ্ছলতা হারানো, ঋণের বোঝা ইত্যাদি কারণে অর্থনৈতিক সমস্যা দেখা দিতে পারে, যা পারিবারিক কলহের কারণ হতে পারে। এ থেকে বিবাহবিচ্ছেদও অসম্ভব নয়।

সন্তানদের বড় হওয়া: অনেক ক্ষেত্রে, নিজেদের মধ্যে নানা অমিল সত্ত্বেও সন্তানদের কথা ভেবে অনেক দম্পতি একসঙ্গে জীবন কাটানোই সাব্যস্ত বলে বিবেচনা করেন। কিন্তু, সন্তানদের বড় হয়ে যাওয়ার পর তাঁরা পৃথক ভাবে জীবন যাপন করার সিদ্ধান্ত নেন।

নতুন সম্পর্ক: বিবাহিত সম্পর্কে কোনও তৃতীয় ব্যক্তির প্রবেশ দাম্পত্য জীবনে সমস্যার কারণ হয়ে উঠতে পারে। এই ঘটনা বিবাহিত জীবনের যে কোনও পর্যায়েই ঘটতে পারে। সে ক্ষেত্রে অনেক দম্পতিই বিবাহবিচ্ছেদের সিদ্ধান্ত গ্রহণ করতে বাধ্য হন।

বেশি বয়সে বিবাহবিচ্ছেদের প্রভাব:

মানসিক প্রভাব: দীর্ঘ দিন একসঙ্গে চলার পর বিচ্ছেদ হলে মানসিক অবসাদ, একাকিত্ব, দীর্ঘ দিনের নির্ভরতা হারিয়ে ফেলা, দুঃশ্চিন্তা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।

সামাজিক প্রভাব: সমাজে এখনও বেশি বয়সে বিবাহবিচ্ছেদকে নেতিবাচক ভাবে দেখা হয়। ফলে বিচ্ছেদের পর অনেকেই সামাজিক ভাবে বিচ্ছিন্ন বোধ করতে পারেন। এই সামাজিক সমালোচনা মেনে নেওয়া অনেকের পক্ষেই খুব সহজ হয় না।

সন্তানের ওপর প্রভাব: বিবাহের বহু বছর পর বিচ্ছেদের সিদ্ধান্ত নিলে সন্তানদের উপর এর প্রভাব নেতিবাচক হতে পারে।

ভবিষ্যতের লক্ষ্য নির্ধারণ: সকলেরই জীবনে কিছু ভবিষ্যৎ পরিকল্পনা থাকে। দীর্ঘ দিন পর বিবাহবিচ্ছেদের সিদ্ধান্ত জীবনের সব পরিকল্পনাকে ব্যাহত করতে পারে। অনেক বেশি বয়সে গিয়ে এই ধরনের সিদ্ধান্ত নিলে, মানুষের নতুন করে যাপন শুরু করতে অসুবিধা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement