Pet Care

পোষ্যদেরও টুকটাক খেতে ইচ্ছা করে, কোনগুলি খাওয়ালে তাদের শরীর এবং মন দুই-ই ভাল থাকবে?

টুকটাক খিদে পেলেই তো পোষ্যকে চানাচুর, পকোড়া খাওয়ানো যায় না। তাকে কী খাওয়ালে পোষ্যের খিদে মিটবে আবার স্বাস্থ্যরক্ষাও হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:৪৫
Share:

পোষ্যেরও টুকটাক খেতে ইচ্ছা করে। ছবি: সংগৃহীত।

অফিসে কাজের ফাঁকে কিংবা রাতে সিরিজ় দেখতে দেখতে টুকটাক কিছু খাবার খেতে ইচ্ছা করে। বাড়িতে কি পোষ্য আছে? তা হলে তারও কিন্তু এমন ইচ্ছা হতে পারে। প্রকাশ করতে না পারলেও, ইচ্ছা করে না এমন নয়। তবে টুকটাক খিদে পেলেই তো তাকে চানাচুর, পকোড়া খাওয়ানো যায় না। তবে তাকে কী খাওয়ালে পোষ্যের খিদে মিটবে আবার স্বাস্থ্যরক্ষাও হবে?

Advertisement

পিনাট বাটার বিস্কুট

পোষ্য বিস্কুট খেতে ভালবাসে? মাঝেমাঝেই বিস্কুট খাওয়ার জন্য বায়না ধরে? তা হলে পোষ্যের খিদে মেটাতে বিস্কুট খাওয়াতে পারেন। তবে বাড়িতে যে ধরনের বিস্কুট খান, তাতে ময়দা এবং সব্জির তেল থাকে। তা আপনার পোষ্যটির জন্য ক্ষতিকর। তার বদলে পোষ্যটিকে দিন ভেষজ উপাদানে সমৃদ্ধ গ্লুটেনমুক্ত পিনাট বাটার বিস্কুট। এই বিস্কুট চার-পাঁচটি খেয়ে নিলেও কোনও সমস্যা হবে না।

Advertisement

মাংসের স্ট্রিপ

পোষ্যরা মাংস খেতে পছন্দ করে। মাংসের গন্ধ পেলেই বাড়ির চারপেয়ে সদস্যটি যেন আনন্দে আত্মহারা হয়ে ওঠে। তবে সব সময়ে তো আর মাংস খেতে দেওয়া যায় না। তার চেয়ে পোষ্যদের বিভিন্ন সামগ্রী পাওয়া যায় এমন দোকানে মুরগির মাংসের স্বাদ এবং গন্ধযুক্ত বিস্কুট, চিপস-সহ নানা রকম ছোট ছোট খাবার পাওয়া যায়। প্রোটিনে সমৃদ্ধ খাবারগুলি আপনার পোষ্যটির স্বাস্থ্যের খেয়াল রাখবে। আবার স্বাদেরও যত্ন নেবে।

শসা

হাঁপিয়ে গেলে জল তেষ্টা পাওয়া স্বাভাবিক। কিন্তু দৌড়ঝাঁপের পর পোষ্যকে জল খাওয়ানো ঠিক নয়। তার চেয়ে, জল আছে এমন ফল খাওয়াতে পারেন। সে ক্ষেত্রে শসা হল আদর্শ। শসাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা পোষ্যের পেট ভরাতে সাহায্য করবে। তেমনই শরীরের আর্দ্রতাও বজায় রাখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement