Parenting Tips

জীবনের ৫ পাঠ: খুদের বয়স ১০ পেরোনোর আগে তার শেখা দরকার

স্কুলে কী ভাবে সে প্রথম হবে, শুধুমাত্র খুদেকে এই মন্ত্রই শেখালে চলবে না, তাকে কিছু মূল্যবোধ শেখানোও জরুরি। দশে পা দেওয়ার আগে বাড়িতেই শিশুকে ঠিক কোন কোন বিষয়ে শিক্ষিত করে তুলবেন, রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৬:০৬
Share:

জীবনের সহজ পাঠ শিশুকে শেখাতে হবে বাড়িতেই। ছবি: শাটারস্টক।

সব মা-বাবা-ই চান, তাঁদের সন্তান যেন এক জন ভাল মানুষ হন। ভাল স্কুলে ভর্তি করে দিলেই বাবা-মায়ের দায়িত্ব শেষ হয়ে যা না, স্কুলের পাঠের পাশাপাশি, বাড়িতেও তাকে কিছু শিক্ষা দেোয়া প্রয়োজন। স্কুলে কী ভাবে সে প্রথম হবে, শুধুমাত্র তাকে এই মন্ত্রই শেখালে চলবে না, তাকে কিছু মূল্যবোধ শেখানোও জরুরি। দশে পা দেওয়ার আগে বাড়িতেই শিশুকে ঠিক কোন কোন বিষয় শিক্ষিত করে তুলবেন, রইল হদিস।

Advertisement

অন্যকে সম্মান করা: শুধু মা-বাবা নয়, বাড়ির প্রতিটি সদস্যের পাশাপাশি যে অচেনা মানুষদেরও সম্মান করতে হবে, সেই বোধ শিশুদের থাকা দরকার। বাড়ি থেকেই শিশুকে এই শিক্ষা দেওয়া দরকার। অন্যকে সম্মান করতে শিখলে তবেই যে নিজে সম্মান পাওয়া যায়, সেই পাঠ দিতে হবে খুদেকে।

দায়িত্ব নিতে শেখা: শিশুর সব কাজ করে দিতে যাবে না। ছোট থেকেই বাড়ির ছোট ছোট কাজ তাকে করতে শেখানো উচিত। বাড়িতেই প্রত্যেকের যেমন কিছু না কিছু দায়িত্ব থাকে, তেমন তারও দায়িত্ব ভাগ করে দিন। যেমন নিজের পড়ার টেবিলটি গুছিয়ে রাখা, জলের বোতলগুলি ভরে রাখা, নিজের জুতোটি পরিষ্কার রাখা— এই সব কাজগুলি ওকে নিজেকেই করতে দিন।

Advertisement

টাকাপয়সার হিসাব: এখন সন্তানকে নিয়ে মা-বাবার ছোট সংসার। কখনও বা আরও ছোট। হয় বাবা, নয় মায়ের সঙ্গেই থাকে শিশুরা। সে ক্ষেত্রে বাড়ির অনেক দায়িত্বই ছোটবেলা থেকে নিতে হয়। তবে দায়িত্ব দেওয়ার আগে দিতে হবে প্রশিক্ষণ। টাকাপয়সা সামলানোর ক্ষেত্রেও এগোতে হবে ধাপে ধাপে। শুধু খরচ করাই নয়, সঞ্চয় করাও শেখাতে হবে তাদের। ছোট থেকেই টাকাপয়সার মূল্য বোঝান খুদেকে।

ডিজিটাল স্বাক্ষরতা: প্রযুক্তিনির্ভর যুগে চাইলেও ফোন, ল্যাপটপ, কম্পিউটার থেকে খুদেকে দূরে রাখা সম্ভব না। কিন্তু ডিজিটাল যন্ত্র থেকে কী ধরনের বিপদ আসতে পারে, সেই শিক্ষা অল্প বয়স থেকেই তাদের দিতে হবে। খুদের হাতে কত ক্ষণ ফোন থাকবে বা সে কী কী দেখবে, তার সীমা বেঁধে দিতে হবে অভিভাবকদেরই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement