Breadcrumbing

খাচ্ছি কিন্তু গিলছি না! প্রেমের সম্পর্কেও এমন হয়, আর এমন ঘনিষ্ঠতার একটি নামও আছে

অজান্তে ব্রেডক্রাম্বিংয়ের শিকার হন অনেকেই। যাঁদের এই অভিজ্ঞতা হয়, তাঁরা সঙ্গীর থেকে সমান আবেগ বা ভালবাসার প্রতিক্রিয়া না পেয়ে মানসিক ভাবে বিধ্বস্তও হয়ে পড়তে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ০৮:৩৭
Share:

ছবি : সংগৃহীত।

আক্ষরিক অর্থে, রুটিকে যতটা সম্ভব ছোট ছোট টুকরোয় ভেঙে খাওয়া। যাতে ঝট করে রুটিটা শেষ না হয়ে যায়। এ বার এই একই দর্শন ভাবুন সম্পর্কের ক্ষেত্রে। এক জন মানুষ তাঁর সঙ্গী বা সঙ্গিনীকে ততটাই গুরুত্ব দিচ্ছেন বা দেন যাতে উল্টো দিকের মানুষটি সম্পর্ক ছেড়ে বেরোতে না পারেন। আবার সম্পর্ক খুব বেশি দূর এগোতেও না পারে! সম্পর্কে যাঁরা শুধু নিজের চাহিদাটুকুর কথা মাথায় রেখে এই ছকে চলেন, তাঁরাই আদতে উল্টো দিকের মানুষটিকে ‘ব্রেড ক্রাম্বিং’ করছেন।

Advertisement

অজান্তে ব্রেডক্রাম্বিংয়ের শিকার হন অনেকেই। যাঁদের এই অভিজ্ঞতা হয়, তারা সঙ্গীর থেকে সমান আবেগ বা ভালবাসার প্রতিক্রিয়া না পেয়ে মানসিক ভাবে বিধ্বস্তও হয়ে পড়তে পারেন। কিন্তু তাতে যিনি ব্রেড ক্রাম্বিং করছেন, তাঁর কিছু যায় আসে না। কারণ, সম্পর্কে তিনি প্রবেশই করেছেন, শুধু নিজের সুবিধার কথা ভেবে। কিন্তু আপনি কী করে বুঝবেন ‘ব্রেড ক্রাম্বিং’য়ের শিকার? সঙ্গী এবং সম্পর্কের সত্য উদঘাটন করতে সহজ পাঁচটি প্রশ্নের উত্তর খুঁজুন।

ছবি: সংগৃহীত

১। সঙ্গী কি মন ভাল করা মোবাইল বার্তা পাঠান?

Advertisement

সকালে ‘গুড মর্নিং’ জানিয়ে শুভেচ্ছাবার্তা। বা রাতে ঘুমনোর আগে সঙ্গীকে ‘শুভরাত্রি’ বলা সম্পর্ককে যত্নে রাখার ন্যূনতম কিছু প্রয়োজনের মধ্যে পড়ে। আপনার সঙ্গী কি আপনাকে শুভেচ্ছা জানান? নাকি ‘পরিণত’বোধের ওজর তুলে এড়িয়ে যান? যদি দেখেন আপনার সঙ্গী আপনার খোঁজখবর নিচ্ছেন কিন্তু নিজের ভালবাসার কথা জানাচ্ছেন না। ফোনে বা মেসেজে তাঁর যত্নের মনোভাব বুঝতে পারছেন না, তবে জেনে নিন, আপনার সঙ্গী আপনাতে ততটুকুই দিচ্ছেন, যতটুকু আপনার না হলেই নয়।

২। আপনি কি সব সময়ে সম্পর্কে অসন্তুষ্টি আর হতাশাবোধ নিয়ে থাকেন?

আপনার কি মনে হচ্ছে সঙ্গী আপনাদের সম্পর্ককে ভাল রাখার কোনও চেষ্টাই করেন না! যদি দেখেন সঙ্গী আপনার বলা অধিকাংশ কথাই সহজে ভুলে যান বা গুরুত্ব দেন না। বা সঙ্গী যদি সম্পর্ক নিয়ে কথা বলতে না চান, আপনার ব্যাপারে তিনি কী অনুভব করেন, তা-ও বলতে না চান। তবে মনে অসন্তুষ্টি আর হতাশাবোধ আসতে বাধ্য। সে ক্ষেত্রে সতর্ক হোন।

ছবি: সংগৃহীত

৩। আপনি কি সব সময় ভাবেন সম্পর্কটা কোনও না কোনও দিন নিখুঁত হবে?

সব সময়ে ভাবেন, সম্পর্কটা কোনও না কোনও দিন ভাল হবে। তার জন্য আপনিই বেশি চেষ্টা করেন? ধরুন আপনি কোনও ছুটিতে যাওয়ার কথা বললেন বা কোনও সিনেমা দেখতে যাওয়ার কথা বললেন, কিন্তু আপনার সঙ্গী কোনও আগ্রহই দেখালেন না, তবে বুঝতে হবে আপনি ‘ব্রেড ক্রাম্বিং’-এরই শিকার।

৪। মনে হয় সঙ্গী শুধু তাঁর প্রয়োজনের জন্য আপনাকে ব্যবহার করছেন?

শুধু কি প্রয়োজনেই আপনাকে ফোন বা মেসেজ করেন সঙ্গী? বন্ধুবান্ধব বা পরিবারের সামনে স্বাভাবিক আচরণ করলেও আড়ালে কি অবহেলা করেন? আপনার কি মনে হয় সঙ্গী আপনাকে শুধু শারীরিক চাহিদা মেটানোর জন্যই ব্যবহার করছেন, তবে অবিলম্বে সরে আসুন।

ছবি: সংগৃহীত

৫। সঙ্গী কি কখনওই আপনার জন্য বিশেষ কিছু করেন না?

আপনার মন ভাল করার জন্য কখনও কি চমকে দেওয়ার মতো কোনও কাজ করেছেন সঙ্গী? কখনও কি বিশেষ কিছু করেছেন শুধু আপনাকে ভাল রাখার জন্য? যদি না করে থাকেন, তবে এ ব্যাপারে কোনও দ্বিধা নেই যে আপনাকে সঙ্গী শুধু সেটুকুই দিচ্ছেন, যতটুকু না দিলেই নয়। অবিলম্বে ওই সম্পর্ক থেকে বেরিয়ে আসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement