Morning Habits

সকালের ৩ অভ্যাস: পড়াশোনায় তুখোড় হয়ে উঠতে সাহায্য করবে

নিয়মের মধ‍্যে দিয়ে গেলে লক্ষ‍্যে পৌঁছনো সহজ হয়ে যায়। দিনের শুরুতেই কিছু অভ‍্যাস যদি তৈরি করা যায়, তা হলে পড়াশোনায় সফল হওয়া সহজ হয় খানিকটা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১১:২১
Share:

কোন অভ্যাসে পড়াশোনায় মন বসবে? ছবি: সংগৃহীত।

মনোযোগ, অনুশীলন এবং ধারাবাহিকতা— ক্লাসের পরীক্ষায় সফল হওয়ার মূল মন্ত্র। এ ছাড়া পরিশ্রম তো আছেই। পরিশ্রম ছাড়া কোনও কিছুতেই সফল হওয়া যায় না। পড়াশোনায় উন্নতি করতে হলে নিয়মানুবর্তিতাও ভীষণ জরুরি। নিয়মের মধ‍্যে দিয়ে গেলে লক্ষ‍্যে পৌঁছনো সহজ হয়ে যায়। দিনের শুরুতেই কিছু অভ‍্যাস যদি তৈরি করা যায়, তা হলে পড়াশোনায় সফল হওয়া সহজ হয় খানিকটা।

Advertisement

দ্রুত ঘুম থেকে ওঠে

ছাত্রজীবনে দ্রুত দিন শুরু করা জরুরি। তা হলে পরিকল্পনা করা অনেক সহজ হয়ে যায়। সুস্থ থাকতে শরীরচর্চা করাও প্রয়োজন। সকাল সকাল ঘুম ভাঙলে সেটা সম্ভব।

Advertisement

সুষম আহার

পরিশ্রম করার জন‍্য সুস্থ থাকা জরুরি। তার জন‍্য চাই সুষম আহার। দিনের শুরুটা তাই ভারী খাবার খেয়ে করাই শ্রেয়। শরীর যাতে পর্যাপ্ত পুষ্টি পায়, সে দিকে খেয়াল রাখতে হবে। স্বাস্থ‍্যকর খাবার খেতে হবে।

ধ‍্যান

মনোযোগ বৃদ্ধিতে ধ‍্যান করার কোনও বিকল্প নেই। সকালের দিকে সময় করে খানিক ক্ষণ ধ‍্যানে মগ্ন থাকলে ভাল। তাতে মন শান্ত হয়। পড়াশোনায় ডুবে যেতেও সাহায্য করে রোজ ধ্যান করার অভ্যাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement