Radhikaraje Gaekwad

অম্বানীদের বাড়ি তুচ্ছ, বাকিংহাম প্যালেসের চার গুণ বড় প্রাসাদে থাকেন তিনি! কে এই মহিলা?

গুজরাতে বরোদার গায়কোয়াড় পরিবারের লক্ষ্মী বিলাস প্যালেস বিশ্বের সবচেয়ে বড় ব্যক্তিগত প্রাসাদের তকমা পেয়েছে। এই প্রাসাদটি কিন্তু বাকিংহাম প্যালেসের থেকেও ৪ গুণ বড়। কে এই প্রাসাদের মালকিন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১৪:১৪
Share:

বিশ্বের সবচেয়ে বড় ব্যক্তিগত প্রাসাদের মালকিন কে? ছবি: সংগৃহীত।

বিশ্বের সবচেয়ে বড় ব্যক্তিগত প্রাসাদ কিন্তু রয়েছে ভারতেই। তার মালিকও একজন ভারতীয়। গুজরাতে বরোদার গায়কোয়াড় পরিবারের লক্ষ্মী বিলাস প্যালেস বিশ্বের সবচেয়ে বড় ব্যক্তিগত প্রাসাদের তকমা পেয়েছে। এক সময় গায়কোয়াড়রা বরোদায় রাজ করতেন। স্থানীয় বাসিন্দাদের মধ্যে এখনও এই পরিবারের নামডাক রয়েছে বেশ। সমরজিৎসিংহ গায়কোয়াড় ও তাঁর স্ত্রী রাধিকারাজে গায়কোয়াড় এখন এই প্রাসাদের মালিক।

Advertisement

এই প্রাসাদটি কিন্তু ইংল্যান্ডের রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেসের থেকেও আয়তনে ৪ গুণ বড়। গুজরাতের ওয়াঙ্কানারে ১৯৭৮ সালে ১৯ জুলাই বরোদার মহারাণি রাধিকারাজের জন্ম হয়। রাজ পরিবারের সদস্য হলেও তাঁর বাবা আইএএস অফিসার হওয়ার জন্য রাজপরিবার থেকে বেরিয়ে আসেন।

প্রায় ৩ কোটি ৪ লক্ষ ৯২ হাজার বর্গফুট জায়গার উপরে এই প্রাসাদটি তৈরি করা হয়। অন্য দিকে, বাকিংহাম প্যালেসটি তৈরি ৮ লক্ষ ২৮ বর্গফুট এলাকা জুড়ে। ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ অম্বানীর ১৫ হাজার কোটির বাড়ি অ্যান্টিলিয়া তৈরি হয়েছে ৪৮ হাজার ৭৮০ বর্গফুট এলাকায়। অর্থাৎ মুকেশ অম্বানী আর নীতা অম্বানীর বাড়িও এই প্রাসাদের কাছে তুচ্ছ। ১৭০টি ঘরসহ এই প্রাসাদটি ১৮৯০ সালে মহারাজা সয়াজিরাও গায়কোয়াড় তৈরি করেন। এই বাড়ি তৈরি করতে খরচ হয় প্রায় ১ কোটি ৯০ লক্ষ টাকা। এই প্রাসাদ সংলগ্ন একটি গল্‌ফ কোর্সও রয়েছে।

Advertisement

এই প্রাসাদের মালিক রাধিকারাজে দিল্লির লেডি শ্রীরাম কলেজ থেকে ইতিহাস নিয়ে স্নাতকোত্তর পড়াশোনা শেষ করেন। মহারাজা সমরজিৎসিংহের সঙ্গে বিয়ের আগে রাধিকারাজে কয়েক বছর সাংবাদিকতাও করেছেন। এখন তিনি সমাজসেবামূলক কাজ ও বিভিন্ন সামাজিক আন্দোলনের সঙ্গে যুক্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement