Garlic Benefits

রসুনের স্বাদ এবং স্বাস্থ্যগুণ দুই-ই পাওয়া যাবে, যদি রান্নায় এর ব্যবহার সঠিক হয়

রসুনের স্বাস্থ্যগুণ পেতেও রান্নায় এর ব্যবহার। তবে তার জন্য রান্নায় এর সঠিক ব্যবহার হওয়া জরুরি। কী ভাবে ব্যবহার করলে স্বাদ এবং স্বাস্থ্যগুণ দুই-ই পাওয়া যাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৯:৪৮
Share:

ছবি: সংগৃহীত।

কষা মাংস হোক কিংবা মাছের কালিয়া— রান্নায় রসুন না পড়লে স্বাদ মনের মতো হয় না। রসুনের মাহাত্ম্য অনেক। শরীরের যত্ন নেওয়া থেকে ত্বকের দেখাশোনা— রসুনের জুড়ি মেলা ভার। আবার আমিষ রান্নায় রসুন না পড়লেও পছন্দসই স্বাদ পাওয়া যায় না। শুধু যে স্বাদের জন্য রান্নায় রসুন ব্যবহার করা হয়, তা কিন্তু নয়। রসুনের স্বাস্থ্যগুণ পেতেও রান্নায় এর ব্যবহার। তবে তার জন্য রান্নায় এর সঠিক ব্যবহার হওয়া জরুরি। কী ভাবে ব্যবহার করলে স্বাদ এবং স্বাস্থ্যগুণ দুই-ই পাওয়া যাবে।

Advertisement

রান্নায় রসুন ব্যবহারের সবচেয়ে কার্যকরী উপায় হল রসুন কুচি করে দেওয়া। বিভিন্ন প্রখ্যাত রন্ধনশিল্পীরা সেটাই বলেন। আস্ত রসুনের কোয়া কখনও সরাসরি রান্নায় দেওয়া ঠিক নয়। সবচেয়ে ভাল হয় যদি রসুন কুচি করে অথবা বেটে দিতে পারেন। তা হলে আসল উপকার মিলবে। তবে রসুন বেটেই সঙ্গে সঙ্গে রান্নায় দেওয়া ঠিক হবে না। রান্না শুরুর অন্তত ১০ মিনিট আগে বেটে রাখুন। এতে রসুনে থাকা স্বাস্থ্যকর উপাদান অ্যালিসিন সক্রিয় হয়ে ওঠার সুযোগ পাবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement