saffron

পাড়ার দোকানেও পাওয়া যায় জাফরান, কিন্তু ভাল জাতের কি? ৩ উপায়ে চিনে নিতে পারবেন

পুজোয় জাফরানি মটন কোর্মা বা জাফরানি পোলাও রান্নার আগে ভাল জাতের জাফরান চিনে কিনে ফেলুন। আপনার রান্না নিঃসন্দেহে অন্য মাত্রা পাবে আসল জাফরানের গন্ধে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১৮
Share:

ছবি : সংগৃহীত।

জাফরান আসলে একটি ফুলের পরাগ। তার ব্যবহার বহু কাল ধরেই বাঙালির ঘরে ঘরে। যে কোনও সুগন্ধি ভারতীয় পদ রাঁধতে হলেই রান্নাঘরে জাফরানের খোঁজ পড়ে বাঙালির। সে বিরিয়ানি হোক বা জাফরানি মটন কোর্মা, ফিরনি হোক বা বাঙালির আপন রসমালাই, রাবড়ি— রান্নায় বাড়তি মাত্রা যোগ করতে ‘কাশ্মীর কি কলি’ জাফরান জরুরি! তার জন্য অবশ্যই কাশ্মীর যেতে হয় না। বাড়ি থেকে দু’পা দূরে পাড়ার দোকানেই মেলে প্যাকেটবন্দি জাফরান। কিন্তু সেই জাফরান ভাল কি মন্দ, বুঝবেন কী করে? বেকিং সোডা দিয়ে জাফরান পরীক্ষার টিপস-সহ বহু পদ্ধতির কথাই এত দিন জেনেছেন। তবে অত ঝক্কি না পুইয়ে তিন সহজ উপায়ে বুঝে নিতে পারবেন, জাফরান ভাল মানের কি না।

Advertisement

১। টেনে দেখুন

ঠান্ডা জলে কিছু ক্ষণ ডুবিয়ে রাখার পরে একটি জাফরানের রোঁয়া হাতে নিয়ে টেনে দেখুন, সহজেই ছিঁড়ে যাচ্ছে কি না। ভাল মানের জাফরান হলে ছিঁড়বে না বা ভেঙে যাবে না। কিন্তু নকল জাফরান বা খারাপ মানের জাফরান জলে দেওয়ার পর ভেঙে যাবে বা টানলে সহজেই ছিঁড়ে যাবে।

Advertisement

ছবি: সংগৃহীত

২। স্বাদ নিয়ে দেখুন

আরও দ্রুত জাফরানের পরীক্ষা করতে পারেন জাফরান মুখে দিয়ে। যদি মিষ্টি স্বাদ হয়, তবে সেই জাফরান খারাপ মানের। ভাল মানের জাফরানের স্বাদ হবে কিছুটা তেতো।

৩। গন্ধ নিয়ে দেখুন

স্বাদ নিতে না চাইলে গন্ধ নিয়ে দেখুন। ভাল জাফরানে ফুলের মতো মৃদু গন্ধ থাকবে। অনেকটা মধু আর শুকনো ঘাসের গন্ধ একসঙ্গে মেশালে যেমন হয়। যা নাকে গেলে কৃত্রিম বলে মনে হবে না। নকল জাফরানের গন্ধ হবে জোরালো। যা আর যাই হোক, প্রকৃতির কথা মনে করাবে না।

তাই পুজোয় জাফরানি মটন কোর্মা বা জাফরানি পোলাও রান্নার আগে ভাল জাতের জাফরান চিনে কিনে ফেলুন। আপনার রান্না নিঃসন্দেহে অন্য মাত্রা পাবে আসল জাফরানি গন্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement