Whatsapp Search

হোয়াট্‌সঅ্যাপের দীর্ঘ চ্যাটের মধ্যে থেকেও খুব সহজে কাজের জিনিস খোঁজা যায়, কী ভাবে?

হোয়াটস্‌অ্যাপে গ্রুপে পুরনো কিছু খুঁজতে গেলে সমস্যা হয়। বিশেষত সেই গ্রুপে প্রচুর পোস্ট থাকলে। তবে নিয়ম জানলে সহজেই সমাধান হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৭:১৬
Share:

হোয়াট্‌সঅ্যাপের দীর্ঘ চ্যাটের মধ্যে থেকেও খুব সহজে কাজের জিনিস খুঁজবেন কী ভাবে? —প্রতিনিধিত্বমূলক ছবি।

অফিস থেকে ব্যক্তিগত জীবন, এমনকি পড়াশোনার ক্ষেত্রেও সহজে তথ্য আদানপ্রদানে হোয়াট্‌সঅ্যাপ হয়ে উঠেছে অনিবার্য। কর্মক্ষেত্রে জরুরি কথোপকথন হোয়াট্‌সঅ্যাপ গ্রুপের মাধ্যমে হয়। প্রয়োজন অনুযায়ী বিভিন্ন লোকজনকে নিয়ে বিভিন্ন ‘গ্রুপ’ তৈরি করা হয়। সেখানে খুব সহজেই একসঙ্গে বহু মানুষের সঙ্গে তথ্য, কথা, ছবি, ভিডিয়ো দেওয়া-নেওয়া করা যায়।

Advertisement

তবে সমস্যা হয় এই গুরুত্বপূর্ণ গ্রুপগুলিতে পুরনো কিছু খুঁজতে গেলে। গ্রুপে সদস্যসংখ্যা যত বেশি হয়, মিনিটে মিনিটে অসংখ্য লেখা, ছবি, লিঙ্ক পোস্ট হতে থাকায়, জরুরি জিনিস খুঁজে পেতে ততই অসুবিধা হয়। এমনকি সকালে পোস্ট করা কোনও বিষয়ও বিকেলে খুঁজতে গিয়ে ঘাম ছুটে যায়। ফোনের স্ক্রিন স্ক্রল করতে করতে হাত ব্যথা হওয়ার জোগাড় হয়।

আর যদি চার-পাঁচ দিন বা তারও আগে পোস্ট হওয়া কোনও জিনিসের খোঁজ পড়ে, তা হলে তো কথাই নেই! হতেই পারে কয়েক দিন আগে কেউ কোনও ঠিকানা পোস্ট করেছিলেন, কেউ ব্যাঙ্কের অ্যাকাউন্ট বিস্তারিত জানিয়েছিলেন, কোনও রেস্তরাঁ বা খবরের লিঙ্ক পোস্ট করা হয়েছিল। তারই মধ্যে কোনও একটি দেখার দরকার। এ দিকে, প্রয়োজনের সময় সে সব খোঁজার সময়ও তো থাকে না!

Advertisement

তা হলে উপায়? সহজ জিনিসটি জানা থাকলে, ঝক্কি ছাড়াই হোয়াট্‌সঅ্যাপ চ্যাট থেকে খুঁজে পাবেন পুরনো জিনিস। শুধু মূল শব্দটি দিয়ে সঠিক ভাবে খুঁজতে হবে।

কী ভাবে খুঁজবেন?

১. হোয়াট্‌সঅ্যাপ খুলে যে চ্যাট থেকে বিষয়টি খুঁজতে চাইছেন সেই চ্যাটে ক্লিক করতে হবে।

২. চ্যাট খোলার পর উপরে ডান দিকে তিনটি ডটে ক্লিক করতে হবে।

৩. সেখান থেকে পাওয়া যাবে বেশ কয়েকটি অপশন। তার মধ্যে থাকবে সার্চ।

৪. সার্চ অপশনে ক্লিক করলেই চ্যাটের মাথায় একটি সাদা বাক্স আসবে।

৫. সেই সার্চ বক্সে গিয়ে যে বিষয়টি খুঁজছেন সেই শব্দটি লিখতে হবে।

৬. মনে করুন, পুরনো কারও ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য খুঁজছেন। যদি আগের সেই পোস্টে ব্যক্তিবিশেষের নাম, ব্যাঙ্ক অ্যাকাউন্ট শব্দটি উল্লেখ করে তথ্য দেওয়া থাকে, তা হলে সেই ব্যক্তির নাম বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিখে খুঁজলেই সেটি চলে আসবে। তবে যে শব্দ দিয়ে খুঁজবেন, সেই শব্দটি চ্যাটের মধ্যে অবশ্যই থাকতে হবে। ধরুন পুরনো কোনও ভিডিয়ো লিঙ্ক খুঁজছেন। ভিডিয়োয় লেখা সঠিক শব্দবন্ধ দিয়ে অনুসন্ধান করলে সেটি নিমেষেই সামনে চলে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement