How to clean yoga mat

ব্যায়াম করার পর সযত্নে গুটিয়ে রাখা ম্যাটটিও রোগ ছড়াতে পারে! তা পরিষ্কার করবেন কী ভাবে?

শরীরচর্চা করার পর ম্যাট না গুটিয়ে নিদেনপক্ষে পাখার তলায় খুলে রাখলেও হয়। কিন্তু সে সময় নেই। দিনের পর দিন এই ভাবে রেখে দিলে ম্যাট থেকে দুর্গন্ধ ছড়ানো অস্বাভাবিক নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৩:৫৮
Share:

যোগাসনের ম্যাট থেকে ঘামের দুর্গন্ধ বেরোচ্ছে? ছবি: সংগৃহীত।

নানা রকমের ব্যায়াম, প্রাণায়াম এবং সব শেষে মিনিট দুয়েক শবাসন। এই হল রোজ সকালের রুটিন। তার পর অফিসে বেরোনোর তাড়া। যোগাসন করার পর ম্যাট গুটিয়ে ‘রোল’ করতে করতেই ছকে নিতে হয় সারা দিনের পরিকল্পনা। কোনও দিনই আলাদা করে ম্যাট রোদে দেওয়া বা জল দিয়ে ধোয়ার কথা মনে হয় না। শরীরচর্চা করার পর ম্যাট না গুটিয়ে নিদেনপক্ষে পাখার তলায় খুলে রাখলেও হয়। কিন্তু সে সময় নেই। দিনের পর দিন এই ভাবে রেখে দিলে ম্যাট থেকে দুর্গন্ধ ছড়ানো অস্বাভাবিক নয়। তবে চিকিৎসকেরা বলছেন, দুর্গন্ধ তো বটেই, চিন্তা বেশি ত্বকের রোগ নিয়ে।

Advertisement

ম্যাটের উপর জমে থাকা ঘাম, ধুলো-ময়লা থেকে ব্যাক্টেরিয়া এবং ছত্রাকের জন্ম হয়। যেগুলি খালি চোখে দেখা যায় না। দিনের পর দিন ওই ম্যাট ব্যবহার করলে সেখান থেকে ত্বকে সংক্রমণ হতেই পারে। পরিচ্ছন্নতা বজায় রাখতে নিয়মিত স্নান করলে কিংবা কাচা পোশাক পরলেও সংক্রমণের ভয় থেকে যায়। তাই নিয়মিত এই ম্যাটটি পরিষ্কার করা প্রয়োজন। তার জন্য যে খুব বেশি ঝক্কি পোহাতে হয়, এমন নয়। বাড়িতে তৈরি বিশেষ মিশ্রণ দিয়েও ম্যাট পরিষ্কার করা যায়। কী ভাবে সেই মিশ্রণ তৈরি করতে হয়, জেনে নিন।

প্রথমে স্প্রে বোতলের মধ্যে সমপরিমাণে জল এবং ভিনিগার মিশিয়ে নিন। এ বার এই তরলের মধ্যে দিন ৫ থেকে ৬ ফোঁটা টি ট্রি অয়েল। ব্যস, ম্যাট পরিষ্কার করার সলিউশন তৈরি। ম্যাটের উপর ছড়িয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিলেই সমস্যার সমাধান হয়ে যাবে। তবে ম্যাট পরিষ্কার করেই সঙ্গে সঙ্গে তার উপর শুয়ে পড়বেন না। খোলা হাওয়ার রেখে ম্যাট শুকিয়ে নিয়ে তা ব্যবহার করা যেতে পারে। প্রতি বার ম্যাট পরিষ্কার করার আগে এই মিশ্রণ ভাল করে ঝাঁকিয়ে নিতে হবে। সপ্তাহে এক বার তরল সাবান দিয়ে স্পঞ্জের ম্যাট কাচাও যেতে পারে। তবে ওয়াশিং মেশিনে না দেওয়াই ভাল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement