Remove Rust from Utensils

বর্ষায় স্টিলের বাসনেও মরচে পড়ছে? ঘরোয়া ৩ উপায়ে সমাধান রয়েছে

মরচে ধরা বাসন ব্যবহার করতে মোটেই ভাল লাগে না। তার চেয়েও বড় কথা, শরীরের জন্যেও তা ভাল নয়। বাসন থেকে মরচে যদি তুলতে না পারেন, তা হলে সেগুলো কি বাতিল করে দিতে হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৯:৫৪
Share:

স্টিলের বাসন থেকে জং তুলবেন কী করে? ছবি: সংগৃহীত।

স্টিলের বাসনে মরচে পড়ার কথা নয়। কিন্তু ভেজাল মিশ্রিত স্টিলের জিনিসপত্রে জং পড়ে। দীর্ঘ দিন ব্যবহার করতে করতে তেল-জল লেগেও কড়াই কিংবা স্টিলের সাঁড়াশিতে মরচে পড়তে পারে। এই ধরনের বাসন ব্যবহার করতে ভাল লাগে না। তার চেয়েও বড় কথা, শরীরের জন্যেও তা ভাল নয়। বাসন থেকে মরচে যদি তুলতে না পারেন, তা হলে সেগুলো কি বাতিল করে দিতে হবে? অভিজ্ঞেরা বলছেন, ঘরোয়া কিছু উপকরণ দিয়েই স্টিলের বাসনে মরচে পড়া দাগ তুলে ফেলা যায়। তার জন্য কী কী লাগবে?

Advertisement

১) বেকিং সোডা

বেকিং সোডার সঙ্গে জল মিশিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করে নিন। মরচে বা জং ধরা বাসনের গায়ে ওই মিশ্রণ মাখিয়ে রেখে দিন কয়েক ঘণ্টা। ধাতর তারের ছোবড়া দিয়ে ঘষে নিলেই মরচের দাগ উঠে যাবে।

Advertisement

২) ভিনিগার

মরচে ধরা বাসন ভিনিগারে ডুবিয়ে রাখতে পারেন। যদি এতটা ভিনিগার নষ্ট করতে না চান,তা হলে বাসনে ভাল করে ভিনিগার মাখিয়ে রেখে দিন। গোটা একটা দিন রাখতে পারলে ভাল হয়। পরের দিন ভাল করে ঘষেমেজে নিলেই মরচের দাগ উঠে যাবে।

৩) লেবুর রস, নুন

প্রথমে বাসনের মরচে ধরা জায়গাটিতে বেশি করে নুন ছড়িয়ে দিন। তার পর ওই জায়গাতেই বেশ খানিকটা লেবুর রস দিয়ে দিন। এই ভাবে কয়েক ঘণ্টা রেখে দিন। নিংড়ানো লেবুর খোসা দিয়ে ভাল করে ঘষে নিলেই স্টিলের বাসন একেবারে ঝকঝক করে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement