Sunlight

দিনের বেলাতেও আলো জ্বালিয়ে রাখতে হয়? ৩ কৌশলে ঘর ভেসে যাবে সূর্যের আলোয়

দিনেও টিউবলাইট জ্বালিয়ে রাখতে হয় অনেক বাড়িতে। তাতে বিদ্যুতের বিল বেশি আসে, সেই সঙ্গে পর্যাপ্ত ভিটামিন ডি-ও পায় না শরীর। তবে কয়েকটি দিকে নজর দিলে সূর্যের আলোয় ভরে উঠবে ঘর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৯:৫৪
Share:

ঘর ভেসে যাবে রোদে। ছবি: সংগৃহীত।

সকালে চোখ মেলতেই যদি রোদ্দুর এসে চোখে না পড়ে, তা হলে বুঝতে হবে সূর্যের আলোর সঙ্গে ততটাও বন্ধুত্ব গড়ে ওঠেনি। কিন্তু সূর্যরশ্মি যদি ঘরে না-ই আসে, তা হলে কী করে গড়ে উঠবে বন্ধুত্ব? অনেকের বাড়িতেই সূর্যের আলো কম আসে। সোনা রোদে ঘর ভেসে যাওয়ার বদলে, সারা ক্ষণই টিউবলাইট জ্বালিয়ে রাখতে হয়। তাতে বিদ্যুতের বিল বেশি আসে, সেই সঙ্গে পর্যাপ্ত ভিটামিন ডি-ও পায় না শরীর। তবে কয়েকটি দিকে নজর দিলে সূর্যের আলোয় ভরে উঠবে ঘর।

Advertisement

জানলার সামনে পরিষ্কার রাখুন

রোদ আসার অন্যতম পথ হল জানলা। তাই জানলার সামনেটা ফাঁকা রাখুন। জিনিসপত্র রাখলে সূর্যের আলো বাধা পায়। ঘর পর্যন্ত এসে পৌঁছয় না। তাই দিনের বেলা জানলার পর্দা সরিয়ে রাখুন। অন্তত যত ক্ষণ সূর্য মাথার উপরে থাকে।

Advertisement

গাছপালা ছেঁটে দিন

জানলা দিয়ে বাইরে তাকালেই আম গাছ। গাছ সূর্যের আলো আড়াল করে ছায়া ফেলে ঘরে। ছায়া শান্তির হলেও, মাঝেমাঝে ঘরে রোদ চলাচলেরও দরকার আছে। তাই জানলার বাইরে গাছটির ডালপালা যদি একটু ছেঁটে দিতে পারেন, তা হলে পর্যাপ্ত আলো পাওয়া যাবে।

পর্দা সরিয়ে রাখুন

দিনের বেলা জানলার পর্দা দিয়ে রাখবেন না। তাতে ঘরে আলো প্রবেশ করতে পারে না। তাই যাতে ঘরে রোদ আসতে পারে, তার জন্য পর্দা সরিয়ে রাখুন। পর্দার বাধা ভেদ রোদ ঘরে আসা বেশ মুশকিলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement