Home Decor Tips

বাড়িতে অতিথি আসছে, ১০ মিনিটে ঘরের ভোল বদলে ফেলবেন কী করে?

তাড়াহুড়োয় তখন আর অগোছালো হয়ে যায়। তা়ড়াহুড়ো না করে মাথা ঠান্ডা করে যদি কয়েকটি দিকে নজর দেন, তা হলে অতিথিদের সামনে অস্বস্তিতে প়ড়তে হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৯:০৬
Share:

চোখের নিমেষে বদলে যাক ঘরের সাজ। ছবি: সংগৃহীত।

সবে অফিস থেকে ফিরে সোফায় হেলান দিয়ে চোখ বুজেছেন। হঠাৎ বন্ধুর ফোন। সদলবলে আসছে তাঁরা। বন্ধুরা আসছে শুনে খুশিতে মনটা নেচে উঠলেও, ঘরবাড়ির ছন্নছাড়া অবস্থা দেখে কেঁদে ফেলার মতো অবস্থা। সারা সপ্তাহের তাড়াহুড়ো, ব্যস্ততায় ঘরবাড়ির যে হাল হয়, ছুটির দিনে সেই ভোল বদলানোর পর্ব চলে। তবে হঠাৎ করে অতিথি আগমনের খবর এলে, তখন মুশকিলে পড়তে হয়। তাড়াহুড়োয় তখন আর অগোছালো হয়ে যায়। তা়ড়াহুড়ো না করে মাথা ঠান্ডা করে যদি কয়েকটি দিকে নজর দেন, তা হলে অতিথিদের সামনে অস্বস্তিতে প়ড়তে হবে না।

Advertisement

সুগন্ধে ভরে উঠুক ঘর

ঘরের অবস্থা যেমনই হোক, বাড়িতে ঢুকেই যদি অতিথির নাকে সুগন্ধ প্রবেশ করে, তা হলে সেখানেই অর্ধেক মন জয় করে নিতে পারেন অতিথির। তাই ঘর গোছাতে শুরু করার আগে রুম ফ্রেশনার ছড়িয়ে দিন। কিংবা সুগন্ধি ধুপ থাকলেও সেটি জ্বালাতে পারেন।

Advertisement

আলো দিয়ে সাজান

ছড়িয়ে-ছিটিয়ে থাকা জামাকাপড় না গুছিয়ে আগে ঘরে ল্যাম্পশেডটি জ্বালিয়ে দিন। ল্যাম্পের নরম আলোয় ঘর ভরে উঠবে। খুব ভাল হয় যদি ঘরের বড় আলোটি নিভিয়ে দেন। আলো-আঁধারি পরিবেশে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে মন্দ লাগবে না।

ঘর আলো দিয়ে সাজান। ছবি: সংগৃহীত।

রান্নাঘরে নজর দিন

অতিথি এসেই হেঁশেলে উঁকি দেবেন না। তবু খুব কাছের কেউ হলে রান্নাঘরেও চলে যেতে পারেন। সেক্ষেত্রে রান্নাঘরটাও এক বার গুছিয়ে রাখা জরুরি। মশলার কৌটোগুলি একটু গুছিয়ে রাখুন। আবর্জনার বালতিও খালি করে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement