Mint Leaves

পুষ্টিতে ভরপুর পুদিনা ডায়েটের নিত্য সঙ্গী, বাড়িতে সামান্য যত্নেই ডালপালা মেলবে

খাওয়াদাওয়ায় অনিয়ম, কম জল খাওয়া, ত্বকের সমস্যা, সব কিছু থেকে মুক্তি দিতে পারে পুদিনা। রোজ রোজ পুদিনা বাজার থেকে কিনে আনেন? তা না করে রান্নাঘরেই ফলাতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ২০:১৭
Share:

সামান্য যত্নেই তরতরিয়ে বাড়বে পুদিনা, জেনে নিন সঠিক পদ্ধতি। ছবি: ফ্রিপিক।

ডিটক্স পানীয় হোক বা স্যালাড— স্বাস্থ্যকর যে কোনও খাবারেই পুদিনা পাতা ব্যবহার করা হয়। শরবত থেকে কবাবের চাটনি— সবেতেই পুদিনার প্রয়োজন। ত্বক কিংবা চুলের নানাবিধ সমস্যা নিরাময় করে পুদিনা। খাওয়াদাওয়ায় অনিয়ম, কম জল খাওয়া, ত্বকের সমস্যা, সব কিছু থেকে মুক্তি দিতে পারে পুদিনা। রোজ রোজ পুদিনা বাজার থেকে কিনে আনেন? তা না করে রান্নাঘরেই ফলাতে পারেন। সামান্য যত্নেই দিব্যি ডালপালা মেলবে পুদিনা।

Advertisement

পুদিনা পাতা বাজার থেকে কিনে এনে শেকড়-সহ গোড়া কাঁচি দিয়ে কেটে রাখুন। এর পর এগুলো এক বেলা জলে ভিজিয়ে রেখে দিন। সন্ধেবেলা পুঁতে দিন টবে। অথবা বোতলের জলেও রাখতে পারেন। দিন। প্রথম দিকে খুব বেশি রোদে না রেখে, বোতলগুলি ছায়ায় রাখতে হবে।

পুদিনার কয়েকটি প্রজাতি আছে। কোনওটির পাতা খুব মসৃণ, আবার কোনওটির রুক্ষ। চেহারায় পার্থক্য থাকলেও, সুগন্ধে সমান। পুদিনা কিন্তু যে কোনও মাটিতেই স্বচ্ছন্দ। তবে যে মাটিতে পুদিনা লাগাবেন তা যেন একটু ভেজা থাকে।

Advertisement

শিকড়সমেত পুদিনা আড়াআড়ি ভাবে লাগান। কয়েকদিনের মধ্যেই গাছ বাড়তে থাকবে। ঘরের ভিতর পুদিনা গাছ রাখলে নিয়মিত জল দিতে হবে। দিনের কিছুটা সময় সূর্যালোকেও রাখতে হবে। তবে পুদিনা গাছ খুব তাড়াতাড়ি বাড়ে। তাই নিয়ম করে ডালপালা ছাঁটতে হবে। পুদিনা পাতা তুলে তা সবসময়ে বায়ুনিরুদ্ধ পাত্রে রেখে দেবেন। তা হলে দীর্ঘসময় তাজা থাকবে।

প্রচণ্ড গরমে অনেকেই মাইগ্রেনের সমস্যায় কষ্ট পান। এই ব্যথা কমাতেও কিন্তু পুদিনা কাজে দেয়। বাড়িতে গাছ লাগালে রাতে শোয়ার সময়ে কয়েকটি পুদিনাপাতা তুলে রুমালে নিয়ে পুদিনার ঘ্রাণও নিতে পারেন। ধীরে ধীরে কষ্ট নিয়ন্ত্রণে আসবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement