House Hacks

অফিসে বেরোবেন অথচ জামায় ভাঁজগুলি স্পষ্ট? সঠিক উপায় জানলে ইস্ত্রি ছাড়াই হবে মুশকিল আসান

অফিসে বেরনোর তাড়া। তার আগে জামা-কাপড় গোছাতে গিয়ে মাথায় হাত! জামাটা পুরো কুঁচকে গিয়েছে। এ দিকে আপনার ইস্ত্রিটা‌ও বিগড়েছে। কী ভাবে হবে মুশকিল আসান?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৮:৪৭
Share:

উপায় জানলে ইস্ত্রি ছাড়াই জামাকাপড় হবে টানটান। ছবি: সংগৃহীত।

অফিস হোক কিংবা কলেজ, ইস্ত্রি করা পরিপাটি জামাকাপড় পরে না গেলে অনেকেরই মনটা কেমন যেন খুঁতখুত করে। তাই প্রতি দিন নিজের জামাখানা নিজে ইস্ত্রি করে নিয়ে পরার অভ্যাস রয়েছে কারও কারও। হয়তো জরুরি একটি মিটিংয়ের জন্য বেরোবেন। তখনই ইস্ত্রি গেল খারাপ হয়ে। পাড়ার দোকানে জামাকাপড় নিয়ে যাওয়ার মতো সময়ও হাতে নেই! সেই পরিস্থিতিতে কী করবেন? ইস্ত্রি ছাড়াই পোশাক হবে টানটান, শুধু জানতে হবে কয়েকটি কায়দা।

Advertisement

১) হেয়ার স্ট্রেটনার: হেয়ার স্ট্রেটনার দিয়ে কেবল চুলই নয়, কুঁচকে থাকা পোশাকও টানটান করা যায়, তা বোধ হয় অনেকেরই অজানা। বিষয়টি খানিকটা সময় সাপেক্ষ বটে। কাপড়ের উপর খানিকটা জলের ছিটে দিয়ে ভিজিয়ে নিন। হেয়ার এর পর স্ট্রেটনার দিয়ে যে ভাবে চুল টানটান করেন, সে ভাবেই কাপড় ইস্ত্রি করুন।

২) হেয়ার ড্রায়ার: জামা পরার সময়ে দেখা গেল, কলারটা বেশ কুঁচকে আছে। এ ক্ষেত্রে মুশকিল আসান করতে পারে একটি হেয়ার ড্রায়ার। জামাকাপড়ের ভাঁজের উপর সামান্য ঠান্ডা জল ছিটিয়ে তার উপর হেয়ার ড্রায়ার চালিয়ে নিন। পোশাকের কুঁচকানো ভাব অনেকটাই দূর হবে।

Advertisement

হেয়ার স্ট্রেটনার দিয়ে কেবল চুলই নয়, কুঁচকে থাকা পোশাকও টানটান করা যায়। ছবি: সংগৃহীত।

৩) ভিজে তোয়ালে: একটি মসৃণ জায়গায় জামাকাপড় রেখে তার উপর ভিজে তোয়ালে রেখে টান টান করুন। হাত দিয়ে চেপে চেপে কুঁচকানো জায়গাগুলি সোজা করুন। এ বার ড্রায়ার দিয়ে জামাটি শুকিয়ে নিলেই হবে মুশকিল আসান।

৪) ভিনিগার স্প্রে: ঘর পরিষ্কার করতে ভিনিগার যেমন কার্যকর, পোশাক টানটান করতেও তেমনই। শুনে চমকে গেলেন? অবাক হওয়ার মতোই বিষয়। চার কাপ জলে এক কাপ ভিনিগার মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরুন। সেটা কুঁচকে থাকা জায়গাগুলিতে স্প্রে করে হাত দিয়ে ঘষে ঘষে টানটান করে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement