Home Decoration Tips

রাজস্থান গিয়ে ছবি, ফুলদানি-সহ একগুচ্ছ জিনিস কিনে ফেলেছন? কী ভাবে তা দিয়ে ঘর সাজাবেন?

রাজস্থানি শিল্পের ছোঁয়ায় বাড়ির একাংশ সাজিয়ে তুলতে পারেন। কোন কোন জিনিস দিয়ে সাজালে আপনার বসার ঘর এক টুকরো রাজস্থান হয়ে উঠবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ২০:১২
Share:

রাজস্থানি শিল্পের ছোঁয়ায় সেজে উঠুক ঘর। ছবি: সংগৃহীত।

রাজস্থানের শিল্পকর্মের দোকানে যদি কেউ গিয়ে থাকেন, তিনি জানেন সে দিক থেকে চোখ ফেরানো কতটা কঠিন। বহু রঙের নিখুঁত ছোয়ায় নানা রকম কারুকাজ। পোশাক হোক বা অন্দরসজ্জার জিনিসপত্র, তার আকর্ষণ এমনই যে, না কিনে পারা যায় না।

Advertisement

রাজস্থান গিয়ে কি লোভ সংবরণ করতে না পেরে অনেক জিনিস কিনে ফেলেছন? তা দিয়ে কোন জায়গা, কী ভাবে সাজাবেন বুঝতে পারছেন না? তা হলে বাড়ির একটি অংশ বা বসার ঘরটি সাজিয়ে তুলতে পারেন। হয়তো বাড়তি কিছু আসবাব বা জিনিসপত্রের দরকার হবে। তবে সে সব এখন মোবাইলের এক ক্লিকেই অনলাইনে কিনে ফেলা যায়।

দেওয়াল-সজ্জা

Advertisement

ছোট অথবা বড় ফ্রেমের রাজস্থানি হাতে আঁকা ছবি দেওয়ালের সজ্জায় কাজ লাগাতে পারেন। বেছে নিতে পারেন বিভিন্ন রকম আয়নাও। কাঠের অথবা ধাতব কারুকাজ করা রকমারি আয়না ঘরের সৌন্দর্য বদলে দিতে পারে। কারুকাজ করা কাঠের ফ্রেমের মধ্যে বিভিন্ন ছবি ও হাতে তৈরি শিল্পকর্মও পাওয়া যায়। এগুলিও ঘরের সজ্জায় ব্যবহার করতে পারেন।

ঝারোখা

রাজস্থানের দুর্গের জানলা দেখেছেন? সুন্দর কারুকাজ করা থাকে। সেই শিল্পকর্মই দেখা যায় ঝারোখায়। কাঠের কাজের, মার্বেলের বিভিন্ন ধরনের ঝারোখা পাওয়া যায়। তার বৈচিত্রও যথেষ্ট। রাজস্থানি কায়দায় ঘর সাজানোর জন্য একটি বড় ঝারোখা বা বিভিন্ন রকমের ঝারোখা বেছে নিতে পারেন।

মাটির কাজ

রাজস্থানের নীলরঙের মাটির বাসন, ফুলদানির কদর দেশজোড়া। বাড়ির একাংশকে রাজস্থান করে তুলতে হলে অবশ্যই রাখুন এগুলি। টেরাকোটার বাসনে প্রথমে সাদা রং করে রাজস্থানি কায়দায় ছবি আঁকা হয়। তার পর তাতে দেওয়া নীল রঙের ছোঁয়া। ঘরের একটি কোনে এই ধরনের মাটির জিনিস দিয়ে সাজিয়ে তুলতে পারেন। আবার দেওয়ালে ছোট ছোট তাক করে এক একটি বাসন সাজিয়ে নিতে পারেন।

লণ্ঠন ও আলো

মার্বেল ও ধাতু দিয়ে রাজস্থানি কারুকাজের লণ্ঠন বা আলো যদি সংগ্রহে থাকে, তা হলে অন্দরসজ্জা অন্য মাত্রা পাবে। মার্বেলের উপর ছবি আঁকা থাকে লণ্ঠনে। বিভিন্ন মডেলের সঙ্গে এলইডি আলো লাগিয়েও অন্দরসজ্জার জন্য বিক্রি করা হয়। এ ছাড়া, রাজস্থানি কারুকাজের বিভিন্ন ধরনের আলোও পাওয়া যায়। ঘরে এ রকম কিছু আলো রাখলে, বাড়ি এক টুকরো রাজস্থান বলে ভ্রম হতে পারে।

রাজস্থানি চাদর, কুশন

যে জায়গাটি রাজস্থানি কায়দায় সাজাচ্ছেন সেখানে একটি ছোট চৌকি রাখতে পারেন। তাতে বিছানার উপর পেতে দিন রাজস্থানি কাজের চাদর। সঙ্গের কুশন কভারটিও বদলাতে ভুলবেন না। তাতেও থাকতে হবে রাজস্থানি ছোঁয়া। ঘরের আনাচ-কানাচে রাজস্থানি কারুকাজের রকমারি জিনিস আবহ পাল্টাতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement