Cleaning Tips

ধুলো জমে খুব ময়লা হয়ে গিয়েছে কার্পেট? পুজোর আগে ঝকঝকে করে তুলবেন কী উপায়ে?

কার্পেট যেমন ঘরের শোভা বাড়ায়, তেমনিই তার পরিচর্যাও করতে হয় নিখুঁত ভাবেই। কার্পেটে ধুলোময়লা জমতে থাকলে বা খাবারের দাগ পড়লে, দেখতে ভারী খারাপ লাগে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৯:২১
Share:

কার্পেট কী ভাবে পরিষ্কার করলে নতুনের মতো থাকবে? ছবি: ফ্রিপিক।

ঘরের সৌন্দর্য বাড়ানোই নয়, কার্পেট এনে দেয় আভিজাত্যের ছোঁয়াও। অতিথিরা এসে যেখানে বসবেন সেই বসার ঘর, শোয়ার ঘর, স্টাডি রুমের ভোলই বদলে দিতে পারে আর্মেনিয়া, জর্জিয়া, তুরস্ক, তুর্কমেনিস্তান, আজ়ারবাইজ়ান, কাশ্মীরি কাজের কার্পেট। রং, নকশা, মোটিফের বুনটে এক একটি কার্পেট এক এক রকম গল্প বলে। কার্পেট যেমন ঘরের শোভা বাড়ায়, তেমনিই তার পরিচর্যাও করতে হয় নিখুঁত ভাবেই। কার্পেটে ধুলোময়লা জমতে থাকলে বা খাবারের দাগ পড়লে, দেখতে ভারী খারাপ লাগে। তাই জেনে নিন কী ভাবে পুজোর আগেই বাড়ির সব কার্পেটগুলি একদম ঝকঝকে তকতকে করে তুলবেন।

Advertisement

কার্পেট পেতে তার উপর যদি সোফাসেট, চেয়ার বা টেবিল রেখে দেন, তা হলে দীর্ঘ দিন ধরে চাপ পড়তে পড়তে কার্পেট নষ্ট হয়ে যাবে। তাই বাহারি রঙিং কার্পেট বসার ঘরে পাতলে, তার উপর আলাদা করে একটি রাগ পেতে দিন। কার্পেট দীর্ঘ দিন ভাল থাকবে।

একরঙা কার্পেট সহজেই ময়লা হয়ে যায়। কিন্তু নকশাদার কার্পেট এত তাড়াতাড়ি নোংরা হয় না। তাই শিশুদের ঘরে সাজাতে হলে রঙিন নকশাদার কার্পেটই পাতুন। শিশুর ঘরের জন্য সুতি বা জুটের কার্পেট আদর্শ। কারণ এগুলি প্রয়োজনে সহজেই পরিষ্কার করে ফেলা যায়। সিল্কের কাশ্মীরি বা পার্শিয়ান কার্পেট বেছে নিন আপনার বসার ঘরের জন্য।

Advertisement

কার্পেটে যদি খাবারের দাগ লেগে যায়, তা হলে তা তুলতে ভিনিগার ব্যবহার করতে পারেন। দাগ লাগা জায়গায় কয়েক ফোঁটা ভিনিগার ঢালুন। তার পর হালকা তরল সাবানে একটি সুতির কাপড় ভিজিয়ে তা দিয়ে দাগের জায়গা ভাল করে মুছে নিন। ছোটদের ঘরে কার্পেট থাকলে তার উপর পেনের কালি বা রং পেনসিলের দাগ লেগে যেতে পারে। সে ক্ষেত্রে কার্পেটের দাগ লাগা জায়গায় ভিনিগার স্প্রে করুন। এর পরে নরম কাপড় দিয়ে জায়গাটি পরিষ্কার করুন। দাগ উঠে যাবে।

ভ্যাকুয়াম বা হালকা ঝাড়ন দিয়ে নিয়মিত কার্পেট পরিষ্কার করতে হবে। কার্পেটে হঠাৎ জল পড়ে গেলে ঘষাঘষি করে মুছবেন না। সাদা তোয়ালে ৪-৫ ইঞ্চি পুরু করে ভাঁজ করে ওই জায়গায় রেখে তার উপর ভারী কিছু চাপা দিয়ে রাখুন। এতে জল তাড়াতাড়ি শুকিয়ে যাবে। কার্পেটের জৌলুস কমে গেলে বেকিং সোডার সঙ্গে কয়েক ফোঁটা তার্পিন তেল মিশিয়ে এই মিশ্রণ কার্পেটে ভাল করে ছড়িয়ে দিন। ২০ মিনিট রেখে ভ্যাকিউম ক্লিনার দিয়ে পরিষ্কার করে নিলেই ঔজ্জ্বল্য ফিরে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement