Cushion for Sofa

বাড়ির নতুন সোফাটির জন্য কুশন কিনবেন? কোন বিষয়গুলি যাচাই না করে কিনলে মুশকিলে পড়বেন?

কুশন কেনার ক্ষেত্রেও কয়েকটি বিষয় যাচাই করে নেওয়া জরুরি। কুশন বাছাই করতে একটু মাথা না খাটালে মুশকিল। কোন বিষয়গুলি দেখে নেবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৮:৩৭
Share:

সোফার কুশন কিনুন বুঝেশুনে। ছবি: সংগৃহীত।

দেওয়ালের সঙ্গে রং মিলিয়ে ঢাউস একটা সোফা কিনে এনেছেন। কিন্তু সাজানো-গোছানো ঘরে হঠাৎ করে সোফাটি দেখলে কেমন যেন ম্যাড়মেড়ে দেখাচ্ছে। কিছু একটার যেন অভাব। জল ছাড়া মাছ যেমন, ঠিক তেমনই কুশন ছাড়া সোফা। সোফার উপর ছ়়ড়ানো-ছিটোনো কুশন না থাকলে, ঠিক ভাল দেখায় না। তবে কুশন কেনার ক্ষেত্রেও কয়েকটি বিষয় যাচাই করে নেওয়া জরুরি। কুশন বাছাই করতে একটু মাথা না খাটালে মুশকিল। কোন বিষয়গুলি দেখে নেবেন?

Advertisement

১) গোল, ত্রিকোণ, চৌকো আকারের কুশন তো আগেও ছিল। তবে ইদানীং এর সঙ্গেই জুড়েছে তরমুজ, স্ট্রবেরি বা স্মাইলির মতো দেখতে কিংবা ইনস্টাগ্রাম, ইউটিউবের লোগো বসানো নানা ধরনের কুশনও। ঘরের সাজে গাম্ভীর্য আনতে না চাইলে এ ধরনের মজাদার কিছু কুশন কিনতেই পারেন। তবে কুশন কেনার আগে দেখে নিন, ঘরের সাজের সঙ্গে মানাচ্ছে কি না।

২) অত্যন্ত ভেবেচিন্তে বাছাই করুন কুশনের রং। দেখে ভাল লাগছে মানেই আপনার ঘরেও দারুণ লাগবে, তা না-ও হতে পারে। যে ঘরের জন্য কুশন কিনবেন, সেই ঘরের দেওয়ালের রং, পর্দা, সোফার রঙের সঙ্গে মানায়, এমন কিছু কিনুন। সব একই রঙের কুশন না নিয়ে রং-বেরঙের কুশন কিনতে পারেন।

Advertisement

৩) খাদি, খেস, মটকা, তসর, রেশম— নানা ধরনের ফেব্রিকের কুশন কভার পাওয়া যায়। এ ছা়ড়া প্রিন্টেড কিংবা এমব্রয়ডারি করা কভারও পাওয়া যায় কিনতে। কাশ্মিরী, গুজরাতি কাজের ফুলেল নকশাও কিন্তু মন কাড়ে। সারা বছর ঘরের সাজে উৎসবের ছোঁয়া বজায় রাখতে এমন রঙিন কুশন কিনতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement