Hair Care with Rice Water

চুল ঝরা থেকে খুশকি, সব সমস্যার সমাধান কি লুকিয়ে আছে চাল ধোয়া জলে? কী ভাবে ব্যবহার করবেন?

শ্যাম্পু, কন্ডিশনার, ঘরোয়া টোটকা কোনও কিছু ব্যবহার করে লাভ হচ্ছে না। তা হলে উপায়? একমাত্র মুশকিল আসান হল চাল ধোয়া জল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৭:২৫
Share:

ছবি: সংগৃহীত।

চুল নিয়ে নাজেহাল নন, এমন মানুষের সংখ্যায় ক্রমশ কমে আসছে। চুলে চিরুনি চালালেই উঠে আসছে মুঠো মুঠো চুল। চুল ঝরার সমস্যা থেকে কী ভাবে মিলবে মুক্তি, সেই ভাবনা ভাবতে গিয়েই আরও চুল ঝরে যাচ্ছে। শ্যাম্পু, কন্ডিশনার, ঘরোয়া টোটকা কোনও কিছু ব্যবহার করে লাভ হচ্ছে না। তা হলে উপায়? একমাত্র মুশকিল আসান হল চাল ধোয়া জল।

Advertisement

অল্প চাল ধুয়ে পরিষ্কার করে নিন। এ বার ধোয়া চালের মধ্যে আরও খানিকটা জল ঢেলে নিন। ১০-১৫ মিনিট ঢেকে রাখুন। এ বার হাত দিয়ে চাল চটকে নিন। জলটা আরও ঘোলা হয়ে যাবে। এ বার পাত্রে জলটা ছেঁকে নিন। চাল ধোয়া জল তৈরি। কী ভাবে চুলে ব্যবহার করবেন চাল ধোয়া জল?

চুলে শ্যাম্পু এবং কন্ডিশনার মাখার পর শেষ বার চুল ধুতে ব্যবহার করুন রাইস ওয়াটার। এ ছাড়া এক কাপ রাইস ওয়াটারের সঙ্গে এক কাপ জল মেশান, তাতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিন। এই জলটা চুলে ঢেলে ধীরে ধীরে গোড়া থেকে আগা পর্যন্ত মাসাজ করুন। পাঁচ মিনিট রেখে পরিষ্কার জলে ধুয়ে ফেলুন। চুল এক মুহূর্তে চকচকে হয়ে উঠবে।

Advertisement

অনেকেই চুলে কন্ডিশনার ব্যবহার করতে চান না। তাই শ্যাম্পু করার পর কন্ডিশনার হিসেবে মাথায় চাল ধোয়া জল ব্যবহার করে দেখতে পারেন। চাল ধোয়া জলে চুল হয়ে উঠবে মসৃণ, চুলে কোনও জটও থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement