Indoor Plants Care

অনলাইনে গাছ কেনেন? দীর্ঘ দিন সতেজ ভাবে বাঁচিয়ে রাখতে কী করবেন?

অনলাইনে কেনা গাছ অনেক সময় বেশি দিন বাঁচে না। কী ভাবে যত্ন নেবেন, জেনে নিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৮:৫৯
Share:

অনলাইনে কেনা গাছও দীর্ঘজীবি হোক ছবি: সংগৃহীত।

ঘর সাজাতে অনেকেরই প্রথম পছন্দ সবুজ গাছ। ঘর জুড়ে সবুজের সমারোহে জুড়িয়ে যায় মন। চোখও যেন শান্তি পায় দু'দণ্ড। কিন্তু, অফিস আর অন‍্যান‍্য ব‍্যস্ততায় সব সময় নার্সারিতে গিয়ে নিজের হাতে গাছ কেনার সুযোগ হয় না। তাই অনলাইন নার্সারিগুলিতেই ঢুঁ দেন অনেকে। সেখান থেকে দেখেশুনে বেছে নেন গাছ। কিন্তু, অনলাইনে গাছ কিনলে সেটি বিক্রেতার হাত থেকে আপনার হাত অবধি পৌঁছতে বেশ কিছুটা সময় লেগে যায়। তাই গাছও একটু দুর্বল হয়ে পড়ে। সে ক্ষেত্রে হাতে পাওয়ার পর বাড়তি যত্নের প্রয়োজন হয় এই গাছগুলির। কী করবেন, জেনে নিন।

Advertisement

মোড়ক খুলুন সাবধানে
সাধারণত বাক্সের গায়েই নির্দেশ দেওয়া থাকে, কী ভাবে খুলতে হবে একেকটা গাছের প্যাকিং। গাছ উল্টে গেলে বা ভুল ভাবে টানাটানি করলে ক্ষতি হয়ে যেতে পারে।

সঠিক প্রস্তুতি

Advertisement

যদি এমন গাছ অর্ডার দিয়ে থাকেন, যেটা নিজেকে পুঁতে নিতে হবে, তা হলে গাছ আসার আগেই টব, মাটি, সার— সব তৈরি করে রাখুন। গাছ পেলেই পুঁতে দিন। ভাল করে জল দিন।

পরিস্থিতি বুঝে জল দিন

মাটি প্রথমেই হাত দিয়ে দেখে নিন। খুব ঝুরঝুরে লাগলে তখনই অনেকটা জল দিয়ে দিন। যদি দেখেন, খানিক ভিজে ভাব রয়েছে, তা হলে অল্প জল দিন। প্রত্যেক গাছের আলাদা পরিমাণে জল প্রয়োজন। কিন্তু, অনেক দিন জল না পাওয়ার পর সব গাছকেই ভাল করে জল দেওয়া আবশ্যিক।

পাতার দেখাশোনা

পথে আসার সময়ে গাছের যদি কোনও পাতা শুকিয়ে যায় বা হলুদ হয়ে যায়, সেগুলি কেটে ফেলুন। নয়তো এই পাতাগুলিতে পুষ্টি জোগাতে দ্বিগুণ খাটতে হবে। তাতে গাছের সার্বিক বৃদ্ধি কমে যেতে পারে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement