How to get rid of Ants

বৃষ্টি নামতেই পিঁপড়ের উৎপাতে অতিষ্ঠ? কীটনাশকের বদলে জেনে নিন ঘরোয়া টোটকা

দেওয়াল জুড়ে সার দিয়ে চলেছে পিঁপড়ের মিছিল— এই দৃশ্য আমাদের সকলেরই পরিচিত। বর্ষা আসতেই পিলপিল করে বেরিয়ে পড়ে ওরা। কী ভাবে রেহাই পাবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৪:২২
Share:

পিঁপড়ে তাড়ানোর সহজ ঘরোয়া উপায় জেনে নিন। ছবি: ফ্রিপিক।

ঘরের মেঝে বা দেওয়াল জুড়ে তাদের রাজত্ব। খাবারের একটা কণা দেখলেই কোথা থেকে যেন সব ভিড় করে ছেঁকে ধরে। বৃষ্টির দিনে এই পিঁপড়েদের জ্বালায় অস্থির অনেক গৃহস্থই। আলমারির পেছনে হোক কিংবা রান্নাঘরের কোণে, বারান্দায় এমনকি বইয়ের তাকেও সারা ক্ষণ লাইন দিয়ে তারা হেঁটে চলে বেড়াছে। চিনির কৌটো সামান্য ফাঁক থাকলে তো আর কথাই নেই, ঝাঁকে ঝাঁকে এসে ছেঁকে ধরবে মুহূর্তে।

Advertisement

কীটনাশক স্প্রে করে পিঁপড়ে মারার রীতিই সাধারণত প্রচলিত, তবে তাতে পাকাপাকি সমাধান হবে না। তার ওপরে বাজারচলতি এ সব পিঁপড়ে মারার বিষে প্রচুর ক্ষতিকর রাসায়নিক থাকে। বাড়িতে শিশুরা থাকলে তো ব্যবহার করাই ঠিক নয়। আর পেস্ট কন্ট্রোলের খরচ অনেক, ঝক্কিও বেশি। তা হলে উপায় কী? পিঁপড়ে তাড়ানোর কিছু ঘরোয়া উপায় আছে। যাতে কীটনাশকের অতিরিক্ত ব্যবহারও করতে হবে না, আবার বাড়ি থেকে পিঁপড়ের সমস্যাও দূর হবে।

পিঁপড়ে তাড়ানোর ঘরোয়া উপায়গুলি তাহলে জেনে নেওয়া যাক:

Advertisement

১) সাদা ভিনিগার

পিঁপড়েরা সাদা ভিনিগারের গন্ধ সহ্যই করতে পারে না। একই পরিমাণে জল এবং সাদা ভিনিগার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে সেটি ঘরের কোনায় কোনায় ছিটিয়ে দিন।

২) গোলমরিচের গুঁড়ো

তিন থেকে চার চামচ গোটা গোলমরিচ নিয়ে গুঁড়ো করে নিন। তার পর একটি স্প্রে বোতলে পরিমাণ মতো জলে গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নিন। এ বার যে সব জায়গায় পিঁপড়ের উপদ্রব বেশি সে সব জায়গায় স্প্রে করে দিন। সে সব জায়গার ধারেকাছে পিঁপড়ে ঘেঁষবে না।

৩) দারচিনি-লবঙ্গ-তেজপাতা

মা-ঠাকুমারা চিনির, আটা বা ময়দার কৌটোতে শুকনো লঙ্কা, তেজপাতা দিয়ে রাখেন। এই হল পিঁপড়ের মোক্ষম টোটকা। এতে চট করে পোকা ধরে না খাবারে। পিঁপড়ে বা যে কোনও পোকামাকড়ই তেজপাতা, লবঙ্গ, দারচিনির ঝাঁঝালো গন্ধ সহ্য করতে পারে না। তাই এগুলি গুঁড়ো করে ছড়িয়ে দিলে পিঁপড়ে পালাতে বাধ্য।

৪) নুনজল

নুনজলও জাদু করতে পারে। প্রথমে জল গরম করে নিন। তাতে ৩ থেকে ৪ চামচ নুন মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে ঘরের চারদিকে ছিটিয়ে দিন। তাড়াতাড়ি ফল পাবেন।

৫) পুদিনা পাতা

পুদিনার কড়া গন্ধ পিঁপড়েদের যম। সামান্য থেঁতো করে নিয়ে রান্নাঘর ও ঘরের মেঝেতে, কোনায় ছড়িয়ে রাখুন। পুদিনা তেল জলের সঙ্গে মিশিয়ে ঘরে স্প্রে করলেও পিঁপড়ের হাত থেকে রেহাই পেতে পারেন।

কী কী মনে রাখবেন

১) রান্নাঘরের ক্যাবিনেট বা তাক মাসে এক বার পরিষ্কার করতেই হবে। জামাকাপড়ের আলমারি পরিষ্কার করে গুছিয়ে রাখুন। জামাকপড়ের ভাঁজে ন্যাপথলিন দিতে ভুলবেন না।

২) খাওয়াদাওয়া শেষ হলে রান্নাঘর ভাল করে পরিষ্কার করে রাখুন। অনেক সময়েই রান্নাঘরের তাকে, মেঝেতে রান্না খাবার বা কাঁচা সব্জির টুকরো পড়ে থাকে। সেগুলি খেতেও পিঁপড়েরা ছুটে আসে।

৩) রোজ কড়া গন্ধের ফিনাইল দিয়ে ঘর, বারান্দা, রান্নাঘর মুছুন। এতেও পিঁপড়ের উৎপাত কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement