Vegetable Garden In balcony

একফালি বারান্দাতেই ফলাতে পারেন ধনেপাতা থেকে কাঁচালঙ্কা, জেনে নিন শুরুটা করবেন কী ভাবে?

যদি বারান্দার টবে হয়ে থাকা ধনেপাতা টাটকা তুলে রান্নায় দিতে পারেন, তবে কেমন হয়? ঘরে ফলানো কাঁচালঙ্কা থেকে টম্যাটো যদি দেওয়া হয় তরকারিতে? সামান্য যত্নে বারান্দাতেই করতে পারেন ছোট্ট সব্জি বাগান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৬:৩৪
Share:

বারান্দায় সহজেই হতে পারে সব্জি বাগান।

বাড়িতেই যদি গাছ থাকে, কাঁচালঙ্কা থেকে টম্যাটো কিংবা কারিপাতা, ধনে পাতার? রান্নায় ধনেপাতা দরকার, গাছ থেকে ছিঁড়ে নিয়ে দিয়ে দিলেন। কেমন হবে? ভাবছেন নিশ্চয়ই, সব্জি ফলানোর জায়গা কোথায়? এ কালে বাড়ির জায়গা নিয়ে নিচ্ছে বহুতল আবাসনের দুই বা তিন কুঠুরির ফ্ল্যাট। কারও বা বাড়ি থাকলেও, উঠোনই নেই, বাগান তো দূর অস্ত!

Advertisement

তবে চাইলে কিন্তু টুকিটাকি সব্জি থেকে ফল ফলাতে পারেন বাড়ি বা ফ্ল্যাটের একটুকরো বারান্দাতেই। টবেই হবে সব্জি। এমনকি, ছাদেও হতে পারে সব্জি বাগান। নিজের হাতে পরিচর্যার পর যখন সেই গাছের ফলন হবে, মন খুশিতে ভরে যাবে। আর সামান্য হলেও বারান্দা-বাগানের সব্জির স্বাদই হবে আলাদা।

আর কী লাভ হবে?

Advertisement

১. বাজারে মেলা সব্জি থেকে ফল তাজা রাখতে নানা রকম রাসায়নিক ব্যবহারের অভিযোগ প্রায়শই শোনা যায়, যা শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। বাড়িতে সব্জির ফলন হলে নিশ্চিন্তে সেই খাবার খেতে পারবেন।

২. খুব সামান্য হলেও খরচ বাঁচবে।

৩. নিজের হাতে যত্ন করে বড় করা গাছের ফল বা সব্জি খাওয়ার বাড়তি তৃপ্তি তো আছেই।

৪. পরিবারের খুদে সদস্যেরা কিন্তু চোখের সমানে গাছের বৃদ্ধি, পরিচর্যা দেখে শিখবে। গাছের প্রতি ভালবাসা তৈরি হবে।

৫. সবুজের ছোঁয়ায় মন ভাল থাকবে।

সব্জি ফলানোর গুরুত্বপূর্ণ শর্ত

জায়গা নির্বাচন

গাছের বৃদ্ধির জন্য জল, সূর্যালোক খুব গুরুত্বপূর্ণ। তাই যথেষ্ট আলো-হাওয়া রয়েছে, এমন বারান্দাই বেছে নিতে হবে সব্জি বাগানের জন্য।

ছোট দিয়ে শুরু

যে হেতু অভিজ্ঞতা কম, তাই সহজে ফলানো যায়, এমন কিছু সব্জি বেছে নিন। যেমন ধনেপাতা, কাঁচালঙ্কা, পাতিলেবু, লাউ, কুমড়ো।

ভাল মাটি

মাটি থেকেই গাছ পুষ্টি পায়। তাই ভাল মানের মাটি কিনে আনুন। কোন ধরনের সব্জি ফলাতে চাইছেন, নার্সারিতে গিয়ে বললে সেখানকার অভিজ্ঞ ব্যক্তিরা মাটি নির্বাচনে বা সারের ব্যাপারে আপনাকে সাহায্য করতে পারবেন।

নিয়মিত পরিচর্যা

গাছে জল দেওয়া থেকে শুরু করে, ঠিক মতো গাছগুলি রোদ পাচ্ছে কি না দেখা, বৃদ্ধি কতটা হচ্ছে, পোকা লাগছে কি না— এই সব নজরে রাখতে হবে। প্রতি দিন সঠিক পরিচর্যাই এনে দেবে সাফল্য।

শুরুতে কী কী ফলাতে পারেন?

কুমড়ো, লাউ— এই ধরনের বীজ আমরা কেনা সব্জি থেকেই পেয়ে যাই। চাইলে এই বীজগুলো ধুয়ে মাটিতে পুঁতে দিন। ঠিক মতো আলো-হাওয়া পেলে এ থেকেই তরতরিয়ে গাছ বৃদ্ধি পাবে। তবে কুমড়ো বা লাউ কিন্তু লতানে গাছ। বারন্দা থেকে সেই গাছকে হয় উপরের দিকে যাওয়ার, নয়তো কোনও দিকে বেড়ে ওঠার সুযোগ করে দিতে হবে লাঠি বা দড়ি দিয়ে। তেমন জায়গা থাকলে তবেই এই গাছ লাগাতে পারেন।

এ ছাড়াও ধনেপাতা, পুদিনা, কাঁচালঙ্কা, টম্যাটো, পাতিলেবু ফলাতে পারেন। এ জন্য মাঝারি মাপের টবই যথেষ্ট। খেয়াল রাখতে হবে, গাছে নিয়মিত অথচ পরিমিত জল যেন দেওয়া হয়। অতিরিক্ত জল বেরিয়ে যাওয়ার জন্য টবে বা পাত্রে ছিদ্র ও তলদেশে পাথর-বালির স্তর থাকা দরকার।

রাসায়নিকের বদলে সব্জির খোসা পচিয়ে সার তৈরি করে ব্যবহার করতে পারেন। এ ছাড়া চাল, ডাল ভিজিয়ে রাখা জল দিলেও ফলন ভাল হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement