Low Maintanance Indoor Plants

যত্ন নেওয়ার সময় নেই? অল্প পরিচর্যাতেই কোন গাছগুলি তরতর করে বড় হবে?

কিছু গাছ রয়েছে, যেগুলির বেশি যত্ন প্রয়োজন নেই। এমনকি অল্প আলো, বাতাস, জলেই দিব্যি তর তর করে বে়ড়ে ওঠে গাছ। কোন গাছগুলি এই তালিকায় পড়ে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৪:১৭
Share:

কম যত্নের গাছ। ছবি: সংগৃহীত।

সহকর্মীর বাড়ির বসার ঘরটি বাহারি গাছ দিয়ে সাজানো। দেখে বেশ মনে ধরেছে গোটা ব্যাপারটি। নিজের বাড়ির আনাচে কানাচেও গাছ রাখার কথা ভাবছেন, কিন্তু চিন্তা একটাই। সারা সপ্তাহ শৌখিন গাছেদের যত্ন নেবে কে! দিনের সিংহভাগ সময় অফিসেই কেটে যায়। অফিস থেকে ফিরে অন্য কোনও কাজ করার শক্তি থাকে না। যত্নের অভাবে শখ করে কেনা গাছগুলি শুকিয়ে যাচ্ছে, সেটাও মেনে নেওয়া যায় না।

Advertisement

এত সব ভেবেই আর গাছ দিয়ে ঘর সাজানো হয়ে উঠছে না। কিছু গাছ রয়েছে, যেগুলির বেশি যত্ন প্রয়োজন নেই। এমনকি অল্প আলো, বাতাস, জলেই দিব্যি তরতর করে বে়ড়ে ওঠে গাছ। কোন গাছগুলি এই তালিকায় পড়ে?

স্পাইডার প্ল্যান্ট

Advertisement

খুবই জনপ্রিয় একটি ‘ইনডোর প্ল্যান্ট’ এটি। অনেকে ছাদে বা বারান্দায় এই গাছ রাখেন। একটা ধারণা প্রচলিত রয়েছে, স্পাইডার প্ল্যান্ট বাঁচাতে প্রচুর আলোর দরকার। তা কিন্তু নয়। একটু কম আলোতেই এই গাছ বেশি ভাল ভাবে বাড়ে। পরিমিত জল পেলেই হল। আর একটা কথা মনে রাখা দরকার। এই গাছের পাতা শুকিয়ে গেলে সেই শুকনো পাতা ঝটপট কেটে দিতে হবে। তা হলে আরও তাড়াতাড়ি বাড়বে এই গাছ।

বার্ড অফ প্যারাডাইস

নানা রকমের ফুলের এই গাছ ঘরের ভিতরে খুব সহজে বাঁচে। খুব বেশি আলোর দরকার হয় না। তবে এর ক্ষেত্রে জল দেওয়ার বিষয়ে সচেতন হতে হবে। খুব বেশি জল গোড়ায় জমে থাকলে এই গাছ মরে যেতে পারে। একমাত্র তখনই জল দিতে হবে, যখন মাটি শুকিয়ে যাবে।

মানিপ্ল্যান্ট নামে পরিচিত এই গাছ বাঁচিয়ে রাখতে মাটিও লাগে না। ছবি: সংগৃহীত।

পথোস

মানিপ্ল্যান্ট নামে পরিচিত এই গাছ বাঁচিয়ে রাখতে মাটিও লাগে না। শুধু জলের মধ্যে গোড়া ডুবিয়ে রেখে দিলেও এই গাছ বেঁচে যায়। এদেরও খুব বেশি আলোর দরকার হয় না। দীর্ঘ দিন জল বা আলো না পেলেও সহজেই বেঁচে থাকে এই গাছ। পাতাও সবুজ থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement