Natural Room Freshner

রুম ফ্রেশনারের গন্ধে গা গুলোয়? ৩ ঘরোয়া উপায়ে ঘরের কোণে কোণে সুবাস ছড়িয়ে পড়বে

রুম ফ্রেশনারের গন্ধে শ্বাসকষ্টের সমস্যা থাকলে সেটাও বেড়ে যেতে পারে। এত ঝুঁকি না নিয়ে ঘর সুবাসিত করে তুলুন অন্য কোনও উপায়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৮:১৭
Share:

ঘরের গন্ধ দূর করার ঘরোয়া উপায় ছবি: সংগৃহীত।

বর্ষাকাল মানেই চারদিকে সোঁদা গন্ধের ছড়াছড়ি। বন্ধ ঘরে সেই গন্ধ যেন আরও বেশি করে ছড়িয়ে পড়ে। ঘরের দরজা-জানলা খোলা রেখে বর্ষায় হাওয়া আসতে দিলেও, সেই গন্ধ যেতে চায় না। তখন ‘রুম ফ্রেশনার’ ব্যবহার করতেই হয়। এই ধরনের বাজারচলতি জিনিসের গন্ধ অত্যন্ত তীব্র হয়। অনেকেরই সেই তীব্র গন্ধে গা গুলিয়ে ওঠে। শ্বাসকষ্টের সমস্যা থাকলে সেটাও বেড়ে যেতে পারে। এত ঝুঁকি না নিয়ে ঘর সুবাসিত করে তুলুন অন্য কোনও উপায়ে।

Advertisement

সুগন্ধি মোম

ঘরে মোম জ্বালাতে পছন্দ করেন? তা হলে সুগন্ধি মোম কিনুন। মোমের আলোয় ঘর ভরে উঠবে। সেই সঙ্গে মোমের গন্ধে মন হবে মাতোয়ারা। ঘরের বিদঘুটে ঘন্ধও একেবারে চলে যাবে। বাড়িতে ডিফিউজ়ার পট থাকলে ভাল। ওর মধ্যেই ছোট মোমবাতি রাখার জায়গা আছে। এগুলির উপরে গোল চাকতির মতো জায়গায় কয়েক ফোঁটা অ্যারোমা অয়েল ঢেলে মোম জ্বালান। গন্ধ সারা ঘরে ছড়িয়ে পড়বে।

Advertisement

ঘরে থাকুক ফুলের ছোঁয়া

বিয়েতে পাওয়া ফুলদানি ব্যবহার করার সময় চলে এসেছে। ঘরের টেবিলে রাখা জলভর্তি ফুলদানিতে রজনীগন্ধা রাখলে ঘরের যত ভ্যাপসা গন্ধ, সব ধুয়েমুছে যাবে। মনও ভাল হবে।

খসখসের পর্দা

ঘর সুগন্ধে ভরিয়ে তোলার কিছু শৌখিন উপায়ও আছে। জানলায় খসখসের পর্দা লাগাতে পারেন। তার পরে গোলাপ, দারচিনি, ভ্যানিলা এসেন্স মিশিয়ে একটা মিশ্রণ বানিয়ে স্প্রে করে দিন খসখসের পর্দার গায়ে। বাইরে থেকে হাওয়া দিলে খসখসের পর্দা উড়ে গন্ধ ছড়িয়ে পড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement